বন্ধুরা সবাই ভালতো আসাকরছি সবাই খুব ভাল । আজকে আমি আপনাদের দ্যাখাবো কিভাবে আপনি আপনার ব্লগার ব্লগ এর Post এবং Template এ Back up নিবেন । এটা খুব গুরুত্ব পূর্ণ একটি বিষয় কারণ আমাদের অনেক ক্ষেত্রে ব্লগ বিভিন্ন ওয়েডগেট যুক্ত করতে হয় সেই সময় কোন ভুল হলেত ব্লগ এর ১২ টা বেজ গেল তাই কোন ওয়েডগেট যুক্ত করার আগে অবশ্যই Template Back up নিয়ে নেওয়া উচিত । তাই চলুন আগে দেখে নিই কিভাবে Template এর Back up নিতে হয় ।





ব্লগার ব্লগ এর টেম্পেলেট Backup নিবেন যেভাবে ঃ 


* প্রথমে ব্লগ লগ ইন করে ড্যাশবোর্ড থেকে Template এ ক্লিক করে Edit HTML ক্লিক করুন । তার পর ডান পাশ থেকে Backup / Restore এ ক্লিক করুন । তারপর Download full template এ ক্লিক করে Template ডাউনলোড করে নিন । হয়েগেল এবার এটাকে কিভাবে আবার যুক্ত করবেন । একি ভাবে  Backup / Restore ক্লিক করুন তারপর Browse তে ক্লিক করুন এখানে অন্য নামও থাকতে পারে সে ব্রাউজার এর উপর নির্ভর করবে । এবার Upload ক্লিক করে দিন ব্যাস হয়ে গেল । দুটি নীচে চিত্রে দেখুন । 







এবার কিভাবে Post এর Backup নিবেন দেখে নিন  ঃ 


* প্রথমে ব্লগ লগ ইন করে ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করে Other এ ক্লিক করুন । তারপর উপরে Export blog এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 





* এবার উপরে Export এ ক্লিক করলে নীচের মতো একটা পেজ ওপেন হবে সেখানে Download blog এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 




* ব্যাস হয়েগেল আপনার ব্লগ এর Post Backup নেওয়া । এবার দেখে নিন কিভাবে এটাকে ব্যবহার করবেন । একি ভাবে সব করার পর Export এর পাশে যে Import অপশন আছে তাঁতে ক্লিক করুন এবং যে পোস্ট Backup নিয়েছিলেন সেটি কে Upload করে নিন । নীচের চিত্রে দেখুন । 




* আশাকরি কিছুটা হয়ে ধারনা হল । এর পরে আমি দ্যাখাবো কিভেব ব্লগার ব্লগ পোস্ট গুলকে Wordpress এ কনভার্ট করে হয় । আজকের এই পোস্ট ভাল লাগলে একটি কমেন্ট করে জানাবেন । কোন ভুল হলে ধরিয়ে দিবেন । ভাল থাকবেন সুস্থ থাকবেন । 


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets