বন্ধুরা আশাকরি আসবাই ভাল আছেন আমিও ভাল আছি তাইতো আপনাদের জন্য এখুন নিয়েমিত পোস্ট করে চলেছি । যাই হোক আজকে আমি আপনাদের জন্য সুন্দর কিছু ব্লগার টিপস নিয়ে এলাম আশাকরি আপনাদের ভাল এবং কাজে আসবে । আজকের পোস্টে ব্লগার ব্লগ এর সব ডিফল্ট সেটিংস্‌ নিয়ে আলাচনা করার চেষ্টা করবো , যেমন কিভাবে ব্লগার ব্লগ ডিলিট করবেন  এই সব । তাহলে নীচে থেকে বিস্তারিত পোস্টটি দেখে নিন ।






কিভাবে আপনার ব্লগের Title , Description পরিবর্তন করবেন  ঃ 

১ ।

==>> Title যুক্ত করার নিয়ম  ঃ  প্রথম আপনার ব্লগ লগ ইন করুন তারপর ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করে Basic এ ক্লিক করুন । 

==>> এবার বাম পাশে উপরে Title এ পাশে Edit এ ক্লিক করে টাইটেল পরিবর্তন করে নিতে পারবেন । 


২।

==> Description যুক্ত করার নিয়ম  ঃ একি ভাবে উপরের নিয়ম অনুজানি শুধু Title এ নীচে Description এর পাশে Edit এ ক্লিক করে আপনার  Description বাংলাই স্লোগান যুক্ত করুন । 



কিভাবে আপনার ব্লগে পাঠক যুক্ত করবেন  ঃ 


==>> এই টিপস দেখে হয়তো অনেকে অবাক হছেন বিশেষ করে নতুন বন্ধুরা তাই তাদের কে বলে রাখি ব্লগ হছে এক ধরনের ডাইরি তাই অনেক তার লিখা যাতে অন্য কেউ দেখতে না পাই সে চেষ্টা করেন সেই বন্ধুদের এই টিপস কাজে আসবে আমি আশাকরি । 

১) প্রথম আপনার ব্লগ লগ ইন করুন তারপর ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করে Basic এ ক্লিক করুন । তারপর সব নীচে Blog Readers এ ক্লিক করুন । এবার সেখানে আপনিPublic , Private - Only blog authors , Private - Only these readers এই তিনটি অপশন পাবেন । আপনি যদি চান আপনার ব্লগ এর পোস্ট সবাই দেখবে তাহলে Public সিলেক্ট করে দিন । আর আপনি যদি চান শুধু আপনিই আপনার ব্লগ এর পোস্ট দেখবেন তাহলে  Private - Only blog authors সিলেক্ট করে দিন । আর যদি আপনি চান আপনার ব্লগ পোস্ট কিছু সংখ্যক ভিজিটর দেখবে তাহলে আপনি Private - Only these readers এ সিলেক্ট করে পাঠক যুক্ত করতে পারেন । নীচের চিত্রে দেখুন । 





কিভাবে কমেন্ট সেটিংস ঠিক করবেন  ঃ 


এটাও ব্লগার এর দারুন একটি সুদিধা কারণ আপনি ইছা মতো কমেন্ট সেটিংস করে নিতে পারবেন । এর জন্য ব্লগ লগ নিন করে Post and comments এ ক্লিক করুন । 

১) আপনি যদি চান আপনার ব্লগের কমেন্ট বক্স যে বিভিন্ন ভাবে দেখতে পারেন এর জন্য  Comment Location এ ক্লিক করে আপনি সেটিংস ঠিক করে নিতে পারেন । 


২) আপনি হয়তো চাইছেন ওয়ার্ডপ্রেস মতো Registered User রা আপনার ব্লগে কমেন্ট করবে তাহলে আপনি Who can comment? থেকে সেটি ঠিক করে নিতে পারেন । 


৩) আপনি যদি চান আপনার ব্লগ এর কমেন্ট বক্স এর ক্যাপচা মানে verification বক্স এটা যুক্ত করা খুব গুরুত্ব পূর্ণ আপনি ইছা করলে এটা আপনার ব্লগে খুব সহজে যুক্ত করতে পারেন , এর জন্য আপনাকে Show word verification অপশন এ ক্লিক করে Yes করে দিতে হবে । 


৪) যদিয় এই বিষয় নিয়ে এর আগে আমি একটি পোস্ট করেছি তা আবার করছি । আপনি ইছা করলে আপনার কমেন্ট বক্স এর উপর কিছু লিখা যুক্ত করতে পারেন এর জন্য আপনাকে Comment Form Message করে কিছু লিখে সেভ করতে হবে । 


কিভাবে আপনার ব্লগের ভাষা , সময় পরিবর্তন করবেন  ঃ 


==>> এটাও ব্লগার ব্লগ এর দারুন একটি সুবিধা আপনি ইছা করলে আপনার ব্লগের ভাষা সময় পরিবর্তন করে নিতে পারবেন , এর জন্য Language and Formatting এ ক্লিক করুন । 


১) আপনি যদি চান আপনি বাংলাই আপনার ব্লগ উপস্থাপন করবেন তাহলে Language বাংলা সিলেক্ট করে নিন । তারপর  Enable transliteration অপশন থেকে Enable করে বাংলা সিলেক্ট করুন । নীচের চিত্রে দেখুন । 




২) Formattingঅপশন থেকে সময় ইত্যাদি ঠিক করে নিতে পারবেন । নীচের চিত্রে দেখুন । 





কিভাবে আপনার অদরকারী ব্লগ ডিলিট করবেন  ঃ


১) আপনার ব্লগ লগ ইন করুন তারপর ড্যাশবোর্ড থেকে সেটিংস তারপর Other এ ক্লিক করুন । এবার Blog Tools থেকে Delete এ ক্লিক করে ব্লগ ডিলিট করে দিতে পারবেন । 

নোট  ঃ এই অপশন নিয়ে এর আগেই পোস্ট করেছি যেমন Emport , Export ইত্যাদি । 


২) আপনার ব্লগে যদি Adult Content থাকে তাহলে Yes করে দিবেন । তাহলে আপনার ব্লগ জখুনি কেউ প্রবেশ করবে সে বুজতে পারবেন এই ব্লগে Adult Content আছে । 



==>> ব্যাস আজকে এই পর্যন্ত সামনে আরও নতুন কিছু নিয়ে পোস্ট করতে চেষ্টা কবর । আমার এই পোস্ট আপনাদের ক্যামন লাগলো কমেন্ট করে জানতে ভুলবেন না। ভাল থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ্‌ হাফেজ । 

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets