বন্ধুরা আজকে আমি আপনাদের দেখাব কিভাবে আপনি একটি Bootable পেনড্রাইভ তৈরি করবেন এবং আপনার পিসি তে উইন্ডোজ ইন্সটল করবেন পেনড্রাইভ এর দ্বারা । এই  বিষয় নিয়ে ইতি মধ্যে একাধিক পোস্ট বিভিন্ন বাংলা ব্লগে হয়েগেছে সেটা আমি জানি , যেমন - Windows 7 USB DVD Download Tool , Win to Flash এই সকল সফটওয়্যার নিয়ে পোস্ট হয়েছে তাছাড়া কম্যান্ড এর দারাও কিভাবে করতে হয় তা নিয়েও পোস্ট হয়েছে । কিন্তু আমি আজাকে আমি একটি নতুন সফটওয়্যার নিয়ে এলাম এর নাম WiNToBootic এর সাইজ ও খুব ছোট ১ এমবিও না মাত্র ৭২৭ কেবি , আর এটিকে ইন্সটল ও করার দরকার নেই । তাহলে নীচে থেকে দেখে নিন কিভাবে এই সফটওয়্যার টি ব্যবহার করে একটি Bootable পেনড্রাইভ তৈরি করবেন ।





১// প্রথমে একটি ৪ জিবি বা তার বেশি একটি পেনড্রাইভ নিন ৪ জিবির কম নিবেন না , কারন টা আপনারা ভাল করেই জানেন । উইন্ডোজ ৭/৮ এর একটি ISO ফাইল ডেস্ক টপে রেখে দিন ।


২// এবার আপনার পেনড্রাইভ টিকে USB পোর্টে প্রবেশ করান তারপর WiNToBootic সফটওয়্যার টি ওপেন করুন দেখুন বাম পাশে আপনার পেনড্রাইভ এর ড্রাইভ এসে গেছে । নীচের চিত্রে দেখুন …



৩// এবার ডান পাশের Drop Source or Click বাটন এ ক্লিক করে ISO ফাইল টিকে সিলেক্ট করে নিন , আপনি ইছে করলে ডিভিডি থেকে কপি করেও করতে পারেন । নীচের চিত্রে দেখুন …



৪// উপরের মতো করলেই নীচের মতো আসবে । সেখান থেকে Quick Format এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন …



৫// এবার Do it! এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ……



৬// এবার আপনাকে আর কিছু করতে হবে সব ঠিক ভাবে করলে নীচের চিত্রের মতো আসবে …



৭// এবার ১০০ না হওয়া পর্যন্ত বসে গান শুনুন । সম্পূর্ণ হলে নীচের চিত্রের মতো Thanks! ম্যাসেজ দিবে , তার মানে কাজ ব্যবহার করার যোগ্য হয়েগেছে আপনার পেনড্রাইভ  । নীচের চিত্রে দেখুন …



৮// এবার My Computer থেকে আপনার পেনড্রাইভ  দেখুন নীচের চিত্রের মতো আসবে ……





এবার পেনড্রাইভ দিয়ে উইন্ডোজ ইন্সটল করার জন্য পেনড্রাইভ  টিকে ইউএসবি পোর্টে প্রবেশ করান তারপর পিসি রিস্টার্ট দিন । তারপর Bios থেকে আপনার পেনড্রাইভ  সিলেক্ট করুন বাকি কাজ আশাকরি আপনারা জানেন । আরে সফটওয়্যার ডাউনলোড লিঙ্ক দিতেই ভুলে গেছি । নীচে থেকে ডাউনলোড করে নিন ।


মুল সাইট থেকে ডাউনলোড করতে নীচের লিঙ্ক



আমার এই পোস্টে কোন প্রকার ভুল থাকেল আমাকে ক্ষমা করে দিন , আর আমার এই পোস্ট থেকে আপনাদের কিছুটা পরিমান উপকার হলে একটি কমেন্ট করে জানেবেন । তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ্‌ হাফেজ ।
শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. ভুটেবল পেনড্রাইবটা কে কি আগের অবস্থায় আনা যাবে?????

    উত্তরমুছুন
  2. ৪জিবি পেনড্রাইবে ক্যাপাসিটি ৩.৭৩ জিবি দিয়ে কি কাজ করা যাবে??

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets