বন্ধুরা আশাকরি ভাল আছেন আমিও আপনাদের দোয়াতে খুব ভাল আছি । আমি গত দিন দেখিয়ে ছিলাম কিভাবে একটি রিস্টার্ট বাটন তৈরি করতে হয় আর আজকে দেখাবো কিভাবে একটি Shutdown বাটন তৈরি করবেন । সব কিছুই আগের মতোই করতে হবে আমার আগের পোস্ট যারা দেখেন নি তারা এখানে ক্লিক করে দেখে নিন । আর কথা না বাড়িয়ে নীচে থেকে দেখে নিন কিভাবে Shutdown শর্ট কাট বাটন তৈরি করবেন ।






১// আপনার ডেস্ক টপে মাউস এর রাইট ক্লিক করে New এ ক্লিক করে Shortcut এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ……





২// এবার যে বক্স আসবে সেখানে এই  SHUTDOWN -s -t 01 কোডটি কপি করে পেস্ট করুন , তারপর Next এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ……






৩// এবার আর একটি পেজ আসবে সেখানে কোন কিছু পরিবর্তন না করে ফিনিশ এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ……





৪// এবার দেখুন একটি একটি সফটওয়্যার মতো এসছে তাতে ক্লিক করলেই আপনার পিসি Shutdown হয়ে যাবে । এবার দেখে নিন কিভাবে আইকন পরিবর্তন করবেন । 



৫// যে টি এখুন বানালেন তার উপর রাইট ক্লিক করে Properties এ ক্লিক করুন , তারপর Chang icon এ ক্লিক করুন তারপর একটি আইকন সিলেক্ট করুন এবার Browse.. এই %SystemRoot%\system32\SHELL32.dll  কোডটি কপি করে পেস্ট করুন তারপর সেভ করে নিন । নীচের চিত্রে দেখুন …… 





==>> দেখুন আইকন পরিবর্তন হয়েগেছে তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে । আল্লাহ্‌ হাফেজ । 


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. ধন্যবাদ ভাই

    উত্তরমুছুন
  2. মোঃ আসলাম পারভেজ৯:২৩ PM

    আপনাকেও ধন্যবাদ ভাই ।

    উত্তরমুছুন
  3. jotil vai..............best of luck

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets