বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ ৮.১ ইন্সটল করার নিয়ম শেয়ার করবো স্ক্রীন শর্ট সহ । আশাকরি অনেকে কাজটা খুব সহজে করতে পারেন কিন্তু যারা এখুন নতুন তারা মনে হয় কাজটা করতে পারেন না । আর আমার ব্লগেও উইন্ডোজ ইন্সটল নিয়ে কোন পোস্ট নেই তাই ভাবলাম পোস্ট টি করে ফেলি । যাই হোক দেরি না করে নিচে থেকে দেখে নিন কিভাবে উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ ৮.১ ইন্সটল করবেন আপনার পিসিতে ।





► আগেই বলে রাখি উইন্ডোজ ৮ ইন্সটল করার জন্য আপনার পিসিতে যেসকল সিস্টেম আবশ্যক ।



  • প্রসেসর: 1 gigahertz (GHz)
  • রেম : 1 গিগাবাইট (32 বিট) বা 2 গিগাবাইট (64 বিট)
  • হার্ড ডিস্ক স্পেস: 16 গিগাবাইট (32 বিট) বা 20 গিগাবাইট (64 বিট)
  • গ্রাফিক্স কার্ড: মাইক্রোসফট DirectX 9 গ্রাফিক্স ডিভাইস


► এবার আপনার উইন্ডোজ ৮ বা উইন্ডোজ ৮.১ এর ডিভিডি পিসি ডিভিডি ড্রাইভ এ প্রবেশ করান । পিসি রিস্টার্ট করুন এবার আপনার কী বোর্ড এর F2 , DEL , ESC , F9 , F12 ইত্যাদি চাপুন এটা আপনি বুজতে পারবেন আপনার পিসি রিস্টার্ট হবার সময় আপনার পিসি স্ক্রীন লক্ষ করুন পেয়ে যাবেন । এবার BIOS এ প্রবেশ করে First Boot Device CD/DVD Rom সিলেক্ট করে সেভ করে বেরিয়ে আসুন । 



► পুনরাই উইন্ডোজ এর সিডি প্রবেশ করান তারপর পিসি রিস্টার্ট করুন । তাহলেই নীচের মতো Press any key to boot form cd.... এই রকম আসবে তাহলেই আপনি আপনার কীবোর্ড এর যেকোনো একটি বাটন চাপুন । নীচের চিত্রে দেখুন ।। 




► এবার উইন্ডোজ লোড হবে ... নীচের চিত্রে দেখুন ।। 




► এবার এই অপশন থেকে ভাষা ইত্যাদি ঠিক করতে হবে এখানে আপনি ঠিক করে নিতে পারেন তাছাড়া এটা অটো ঠিক হয়ে যাই এবার NEXT এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ।। 



► এবার Install Now এ ক্লিক করুন । আর যদি Repair করতে চান তাহলে Repair Your Computer এ ক্লিক করুন । যেহেতু আমারা নতুন ভাবে উইন্ডোজ ৮ ইন্সটল করা শিখছি তাই আমারা Install Now এ ক্লিক করবো । নীচের চিত্রে দেখুন ।। 



► এবার আপনাকে প্রোডাক্ট কী দিতে হবে । যারা উইন্ডোজ ৮ ইন্সটল করছেন তারা এই কোড টি দিন K8TP-9JN6P-7X7WW-RFFTV-B7QPF আর যারা উইন্ডোজ ৮.১ করছেন তারা এই কোড টি দিন NTTX3-RV7VB-T7X7F-WQYYY-9Y92F এটা দিন । নীচের চিত্রে দেখুন।। 




► এবার accept the license terms এ ঠিক দিয়ে দিন তারপর NEXT এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন।। 



► এবার একটি পেজ আসবে সেখানে Cumtom এ ক্লিক করুন ।। নীচের চিত্রে দেখুন ।। 





► এবার WHERE DO YOU WANT TO INSTALL WINDOWS ? নামে একটি পেজ আসবে সেখান থেকে Drive Option ( advanced ) এ ক্লিক করুন এখান থেকে আপনি আপনার হার্ড ডিস্ককে পার্টিশন করে নিতে পারবেন আর যদি আপনার হার্ড ডিস্ক পার্টিশন থাকে তাহলে C Drive সিলেক্ট করুন তারপর সেটাকে Format এ ক্লিক করে ফরম্যাট করে নিন । তারপর NEXT এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ।। 



► ব্যাস এবার অপেক্ষা করুন অটো উইন্ডোজ এর সব কিছু লোড হবে ১০০% পর্যন্ত । তারপর পিসি অটো রিস্টার্ট হবে । নীচের চিত্রে দেখুন ।। 




► এই প্রক্রিয়া সম্পূর্ণ হলে পিসি নিজে নিজে রিস্টার্ট তারপর তারপর আবার  Press any key to boot form cd.... পারে এটা আসলে ভুলেও কিছু চাপবেন না চাপলে আবার নতুন করে সব কাজ করতে হবে । এবার পিসি নিজে নিজে সব কাজ করবে । নীচের চিত্রে দেখুন ।। 




► আপনার উইন্ডোজ ৮ ইন্সটল প্রক্রিয়া প্রায় শেষ এবার শুধু মাত্র সেটিংস ঠিক করে নিতে হবে । যেমন কালার , নাম , পাসওয়ার্ড এই সব । এই ধাপে আপনি কি কালার দিতে চান সেটি সিলেক্ট করুন আপনার নাম দিন তারপর Next এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ।। 



► এর পর sign in করতে বলতে পারে আবার নাও পারে করতে বললে করে দিন । আমার এই সব চাইনি তারপর নাম পাসওয়ার্ড চাইবে শুধু মাত্র নাম লিখে Next করবেন পাসওয়ার্ড দেবার দরকার নেই । এখানে কোন স্ক্রীন শর্ট দিলাম না । 

► এবার আপনাকে কিছুই করতে হবে উইন্ডোজ এবার সম্পূর্ণ হছে । নীচের চিত্রে দেখুন ।। 




► ব্যাস হয়েগেল এবার আপনি কিভাবে উইন্ডোজ ৮ ব্যবহার করবেন তার কিছু ভিডিও এর মতো দেখাবে তারপর অটো চালু হয়ে যাবে । নীচের চিত্রে দেখুন ... 




► ব্যাস হয়েগেল আশাকরি কোন সমস্যা হবে না  । উইন্ডোজ ৮ আর উইন্ডোজ ৮.১ ইন্সটল করার প্রক্রিয়া একি । তাহলে কোন সমস্যা হলে জানাবেন। কোন জাইগাই বুজতে সমস্যা হলে জানাবেন । আমি হেল্প করতে চেষ্টা করবো । 



►তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে । আমার এই পোস্ট ভালো ও আপনাদের উপকারে লাগলে একটি কমেন্ট ও বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না । 



▬ভালো থাকবেন সুস্থ থাকবেন▬

▬আল্লাহ্‌ হাফেজ▬



শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets