বন্ধুরা আমারা যারা ওয়েবসাইট তৈরি করি তখুন একটি কোথাই আমারা সবাই মাথাই রাখি আর সেটা হল ব্লগ বা ওয়েবসাইট এর লোড স্পীড । ব্লগ এর লোড স্পীড খুব দরকারি একটি জিনিস প্রিতিটি ব্লগের ক্ষেত্রে । আপনার ব্লগের লোড স্পীড যদি ভালো না হয় খুব স্লও হয় তাহলে আপনার ভিজিটর সংখ্যা দিন দিন কমতে থাকবে । কারন বর্তমান সময়ে আমারা সবাই যে হাই স্পীড নেট ব্যবহার করি সেটা কিন্তু না বরং বেশির ভাগ মানুষ কম মানে 2G স্পীড এর নেট ব্যবহার করে থাকে । তাই আপনার ব্লগ যদি খুব স্লও হয়ে যাই তাহলে অবশ্যই ভিজিটর আপনার ব্লগ ভিজিট করবে না । অবশ্য আজকের পোস্টে আমি আপনাদের সেরকম কিছু দেবো না শুধু দেখাবো কিভাবে আপনি আপনার ব্লগের স্পীড চেক করবেন ।







♦ তাহলে আর কথা বাড়িয়ে লাভ নাই নীচে আমি কয়েকটি সাইট চেকিং সাইট দিলাম সেখান থেকে খুব সহজে আপনার ব্লগ সাইট চেক করে নিতে পারবেন । তাহলে চলুন দেখি আপনার সাইট এর লোডিং স্পীড ক্যামন ।


কিভাবে চেক করবেন নীচে দেখুনঃ 


১// আপনি নীচের যেকোনো একটি লিঙ্কে যান ।

■ http://gtmetrix.com/

■ http://tools.pingdom.com/fpt/

■ https://developers.google.com/speed/pagespeed/insights/

■ http://www.pagescoring.com/website-speed-test/


♦ উপরে আমি চারটি সাইট এর লিঙ্ক দিলাম যেগুলর দ্বারা আপনি খুব সহজে আপনার সাইট এর লোড স্পীড চেক করতে পারবেন । যেমন আমি এই সাইট আমার ব্লগটিকে চেক করে দেখাছি http://tools.pingdom.com/fpt/ নীচের চিত্রে দেখুন সব বুঝে যাবেন ।





♦ আশাকরি বুজতে পেরেছেন সব গুলোর কাজ একি ভাবে করতে হবে । আশাকরি বুজতে কোন সমস্যা হল না । সমস্যা হলে আমি আছি কমেন্ট করে জানবেন আমি হেল্প করতে চেষ্টা করবো । যাই হোক পোস্ট গুলো খুব কষ্ট করে এবং অনেক সময় নষ্ট করে করি তাই আমার এই পোস্ট গুলো আপনাদের ক্যামন লাগে যানালে আমার কষ্ট সার্থক হবে । তাই অবশ্যই একটি কমেন্ট ও বন্ধুদের সাথে শেয়ার করবো ভুলবেন না ।



▬ভালো থাকবেন সুস্থ থাকবেন▬

▬আল্লাহ্‌ হাফেজ▬


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. Thanks.......Aslam Bai......Bai amar Blog Google Suspend Kory Deyesy.......www.paidproapk.blogspot.com......amar 2 Bsorer sadona Matir Shaty Meshe Gesy.............Mony Onek Kosto Tai Apnar Shaty Share Korlam........

    উত্তরমুছুন
  2. গুগল যে ব্লগ সাসপেন্ড করে তা তো জানা ছিলো না। কী কারণে সাসপেন্ড হয়? ভাই, আমারটাতো হবেন না?

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets