বন্ধুরা সবাই ক্যামন আছেন আশাকরি সবাই খুব ভালো ও সুস্থ আছেন । আপনাদের দোয়াই এবং আল্লাহ্‌ এর রহমতে আমিও খুব ভালো ও সুস্থ আছি । যাই হোক আজাকে আমি আপনাদের সাথে খুব ছোট একটি টিপস শেয়ার করবো । আমার আজকের এই টিপস থেকে আপনাদের সেরকম উপকার নাও হতে পারে তবে অনেকের কাজে আসবে বলে আমি মনে করি ।




 আমারা বর্তমান সময়ে যারাই ব্লগ বানাছি তারাই ভালো মানের একটি টেম্পলেট এবং সঙ্গে Responsive অবশ্যই হতে হবে । অনেকের মনে এখুনও প্রশ্ন যাগতে পারে Responsive আবার কি ? Responsive থিম ব্যবহার করলে ভিজিটর যে ভাবেই আপনার ব্লগ ভিজিট করুক যেমন অনেকে পিসি দিয়ে ভিজিট করে তারা সেই মাপে দেখবে , যারা মোবাইল ব্যবহার করে ভিজিট করে তারা সেই মোবাইল মাপে একটি থিম স্টাইলে আপনার ব্লগ দেখতে পাবে এমন কি ট্যাবলেট ব্যবহার করে যারা ভিজিট করে তারা সেই মাপে সেই থিম দেখতে পাবে । আশাকরি ব্যাপার টা বুঝাতে পারলাম ।



কিভাবে পরীক্ষা করবেন আপনার টেম্পলেটটি Responsive কি নাঃ  


১// খুব ছোট একটি স্টেপ শুধু মাত্র এই লিঙ্কে যান http://www.studiopress.com/ তারপর Test your own site এ আপনার ব্লগ এর URL বসান এবং দেখুন ওখানে  Width এবং Device Sizes এর মধ্যে আপনার পছন্দ মতো একটি সিলেক্ট করুন তারপর কীবোর্ড এর এন্টার কী চাপুন । দেখুন আপনার টেম্পলেট যদি Responsive তাহলে নীচের চিত্রের আমার ব্লগ এর মতো করে দেখাবে একটি টেম্পলেট কিন্তু এক একটি মাপে । নীচের চিত্র গুলো দেখুন




♦ ওখানে ৩টি ডিভাইস এর ফটো আছে নীচে থেকে আরও দুটি ফটো দেখে নিন । 




♦ নীচে থেকে শেষ ফটোটি দেখে নিন  । তাহলে বিস্তারিত বুজতে পারবেন আশাকরি




আশাকরি বিষয়টি বুজতে পারলেন আর না বুঝারও কিছু নাই সাধারন একটি বিষয় । তবে এটা শুরু ব্লগার ব্লগের টেম্পলেট এর ক্ষেত্রে না যেকোনো ওয়ার্ডপ্রেস ও পরীক্ষা করতে পারবেন আমি নিজে দেখেছি । যাই হোক তাহলে এখুন থেকে কোন ফ্রী টেম্পেলেট ব্যবহার করলে তার ডেমো এই ভাবে পরীক্ষা করে নিতে পারবেন ।


তাহলে আজকের মতো এই পর্যন্ত পোস্টটি ভালো লাগলে একটি কমেন্ট ও বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না । আর দয়া করে কেউ আমার এই পোস্ট গুলো কপি করে নিজের ব্লগে নিজের নামে চালাবেন না কারন বুজতেই পারছেন আমি কত কষ্ট করে পোস্ট গুলো লিখছি ।



▬ভালো থাকবেন সুস্থ থাকবেন▬

▬আল্লাহ্‌ হাফেজ▬
শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. Thanks For share....মোঃ আসলাম পারভেজ....www.livetvu.tk

    উত্তরমুছুন
  2. মোঃ আসলাম পারভেজ৫:৫২ AM

    ধন্যবাদ । আপনার ব্লগ সুন্দর হয়েছে ।

    উত্তরমুছুন
  3. এটাই খুজতেছিলাম - ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকেও অনেক ধন্যবাদ ভাই ।

      মুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets