বন্ধুরা সবাই আশাকরি ভালো আছেন । সবাইকে শুভ নববর্ষ এর অনেক অনেক শুভেছা জানিয়ে আজকের পোস্ট শুরু করছি । অনেক দিন থেকেই আমি বিভিন্ন ব্লগার পোস্ট করেচলেছি সেই রকম আজকেও ব্লগার নিয়ে পোস্ট করতে বসলাম । কিন্তু ইদানীং আমি প্লাগিং এর মতো পোস্ট করতে চাইছি । কারন যাতা সবাই খুব সহজে এই সকল ওয়েডগেট গুলো এক ক্লিকে যুক্ত করতে পারে । সাধারনত এই এডিট অপশনে গিয়ে এডিট করে ওয়েডগেট অ্যাড করা একটু ঝামেলা আর সবাই এটা করতেও পারেনা তবে অনেকে এটা করে নেই ।


ইদানীং অবশ্য এই সকল ওয়েডগেট এর ব্যবহার খুব কমে গেছে । কারন এখুন যেসকল থিম মানে টেম্পলেট গুলো রিলিজ করছে তাতে বিশেষ করে এই সকল যেমনঃ শেয়ারিং , রিলেটেড পোস্ট ইত্যাদি অ্যাড থাকছে তাই এই গুলো আর আলাদা করে লাগানোর দরকার হয় না । তবে অনেকে আছে যারা সেই সকল ডিফল্ট থিম এর ওয়েডগেট গুলো পছন্দ করেনা চাই নতুন কিছু নিজে অ্যাড করতে । তাই আজকে আমি আপনাদের জন্য সেরকম একটি পোস্ট নিয়ে এলাম । আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে খুব সহজে শেয়ারিং ওয়েডগেট আপনার ব্লগে যুক্ত করবেন । তাহলে চলুন শুরু করা যাক ।





ইতি মধ্যে অনেকে এটা ব্যবহার করছেন আমি আশাকরি কিন্তু যারা এখুন ব্যবহার করছেন না বা করতে পারছেন না তাদের কে আজকে A to Z দেখেনি দিব কিভাবে আপনি এটা আপনার ব্লগে যুক্ত করবেন । কোন ডেমো দিলাম না কারন কাজ করার সময় নিজেরাই ডেমো পেয়ে যাবেন ।


কিভাবে আপনার ব্লগে যুক্ত করবেনঃ 


১// প্রথমে আপনি http://www.sharethis.com/  এই সাইটে যান এবং একটি অ্যাকাউন্ট খুলুন ।

২// এবার Get the code – it’s free! বাটনে ক্লিক করুন ।

৩// এবার আপনাকে Platform পছন্দ করতে বলবে আমারা যেহেতু ব্লগার ব্লগে অ্যাড করবো তাই Blogger সিলেক্ট করুন । নীচের চিত্রে দেখুন




৩// এবার যে পেজ আসবে সেখানে আপনাকে Share Button এর স্টাইল পছন্দ করতে হবে দেখুন ৩ রকম পাবেন । যেটি আপনার ইছে সেটিতে ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন



৪// এবার যেই স্টাইল সিলেক্ট করেছেন ইছে করলে সেটাকে এডিট করতে পারেন । যেমনঃ আপনি চাইলে কিছু বাটন যেমন হয়তো আপনি চাইছেন যে টুইটার শেয়ার বাটন রাখবো না তাহলে আপনি সেটা করতে পারবেন আবার আপনি যদি চান অন্য কোন সোশ্যাল বাটন যেমনঃ গুগল + যুক্ত করবো তাহলে আপনি সেটাও করতে পারেন  । নীচের চিত্রে দেখুন



৫// সব কাজ ঠিক হয়েগেলেই আপনাকে Get the Code ! বাটনে ক্লিক করতে হবে । হুম আর যদি আপনি প্রথমে অ্যাকাউন্ট না খুলেন তাহলে এখানে আপনাকে অ্যাকাউন্ট খুলার জন্য অনুরধ করবে আর যদি প্রথমেই অ্যাকাউন্ট করেনেন তাহলে নীচের চিত্রে মতো কিছু কোড পাবেন এবং উপরে Share Button এর লাইভ ডেমো দেখতে পাবেন । নীচের চিত্রে দেখুন




৬// এবার সেই কোড গুলো কপি করে নিন । তারপর আপনার ব্লগ লগইন করে ড্যাশবোর্ড থেকে Layout > Add a Gadget > HTML/Javascript > Contenet ঘরে সেই কোড পেস্ট করুন তারপর Save এ ক্লিক করে বেরিয়ে আসুন । আশাকরি বুজতে পেরেছেন এটা খুব সোজা তাই না বোঝার কিছুই নাই ।



ব্যাস হয়েগেল সোশ্যাল শেয়ারিং ওয়েডগেট যুক্ত করা আপনার ব্লগে । কি খুব সোজাতো নাকি । আশাকরি আমার এই পোস্ট থেকে কিছুটা হলেও আপনাদের উপকার হয়েছে , যদি উপকার হয় একটি কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন । কোন সমস্যা হলেও কমেন্ট বা আমাদের ফেসবুক ব্লগার হেল্পলাইন গ্রুপে জানাতে পারেন ।



▬ভালো থাকবেন সুস্থ থাকবেন▬

▬আল্লাহ্‌ হাফেজ▬


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets