বন্ধুরা সালাম নিবেন আশাকরি ভালো ও সুস্থ আছেন । যাই হোক আজকে আমি আপনাদের দেখাবো কি কি কারনে আপনার ব্লগার ব্লগ এতো স্লো হয় মানে ধীর গতি হয়ে পড়ে । এখুন আমার অনেকে বিভিন্ন ব্লগ থেকে আন্দাজ করে নিই যে এই বিভিন্ন ভারি কোড ইফেক্ট ব্যবহার করার কারনে হয়েছে তবে আজকে আমি আপনাদের কোন আন্দাজ এর উপর কিছুই বলবো না যা বলবো সব প্রমান এর উপর আমি না এটা অবশ্য গুগল মামাই আপনাকে বলে দিবে এবং সাথে পথ ও দেখিয়ে দেবো কি করলে আপনি আপনার ব্লগকে ফাস্ট মানে দ্রুত গতি করতে পারবেন । আপনাদের মনে আছে কি জানিনা অনেক দিন আগে আমি একটি পোস্ট করেছিলাম পোস্টা ছিল আপনার ব্লগের স্পীড পরীক্ষা করে নিন । কি মনে পড়ছে । যাক না পড়লেও কোন সমস্যা নাই ।







☞ কাজ টি করার জন্য অবশ্যই আমারা গুগল মামার সাহায্য নিবো আর সেটা হল Developers.google এর জন্য আপনার প্রথমে এই লিঙ্কে ক্লিক করুন - http://developers.google.com/speed/  এবার একটি পেজ আসবে সেখানে দেখুন URL বসানোর একটি অপশন আছে সেখানে আপনার ব্লগ এর URL বসিয়ে ANALYZE বাটনে ক্লিক করুন । এবার ১০০% হওয়া পর্যন্ত অপেক্ষা করুন । নীচের চিত্রে দেখুন ।







☞ সম্পূর্ণ হলে আপনাকে দেখাবো আপনার স্পীড কত সেখানে মোবাইল ও পিসি আলাদা করে দেখাবে । তাহলে কি বুজলেন আপনার ব্লগ কেমন স্লও আমার টা ভালই স্লও দেখাছি কারণটা আমি যেনে গেছি কিছু দিন যাবত আমি কিছু ভারি ফটো ব্যবহার করেছি সঙ্গে কিছু JS কোড ও যার কারনে কিছুটা স্পীড কম আমার এখুন স্পীড পিসিতে ৫৯ তবে ইছে করলে আরও বাড়ান সম্ভব । সে না হয় বাড়িয়ে নেবো আপনারা দেখুন কিভাবে জানবেন কি কারনে আপনার ব্লগ এর স্পীড কম ঐ পেজ এর নীচে দেখুন Should Fix আছে সেখান থেকে শো করে দেখুন কোন কোন ফটো এর কারনে আপনার ব্লগ স্লো হছে যদি ফটো এর কারনে হয় তাহলে সেখানে লাল দেখাবে । নীচের চিত্রে দেখুন ।






☞ তার ঠিক নিচেই দেখুন Consider Fixing নামক বাটন আছে সেখানে দেখতে পাবেন কোন কোন কোড এর কারনে আপনার ব্লগ স্লও হছে সেগুলো আপনাকে সেখানেই মুছে ফেলতে বলবে । যেমনঃ JS , HTML আছে Show how to fix বাটনে ক্লিক করুন দেখুন কোন কোন কারনে স্লও হছে দেখিয়ে দেবে । নীচের চিত্রে দেখুন ।





☞ আপনার ব্লগ যদি যথেষ্ট ফাস্ট থাকে তাহলে আপনাকে ঐ সব দেখাবে না সব সবুজ রঙ্গে দেখাবে তার মানে আপনার ব্লগ যথেষ্ট ফাস্ট । যেমন আমার Passed Rules সে দেখুন । নীচের চিত্রে দেখুন ।






☞ কি বুজলেন তার মানে আমার উপরের ফটো থেকে বোঝা যাছে আপনার ব্লগ স্লও এর বেশি কারন JS বা এইচটিএমএল , সিএসএস না ফটো দেখুন  Should Fix কিভাবে লাল সঙ্কেত দিয়েছে । যাই হোক তাহলে আপনারাও আপনার ব্লগটি এই ভাবে দেখে দেখে কথাই কিকারনে স্লও হছে দেখে ঠিক করে দ্রুত গতি করে তুলুন । তাহলে আজকের মতো এই পর্যন্ত পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন । ভালো থাকুন সুস্থ থাকুন । আল্লাহ্‌ হাফেজ ।




শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets