সবাই ক্যামন আছেন বন্ধুরা আশাকরি খুব ভালো এবং সুস্থ আছেন । আজকে আমি আপনাদের জন্য দারুন একটি মজার ব্লগার টিপস নিয়ে এলাম । আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি আপনার ব্লগার ব্লগের ডিফল্ট কমেন্ট সিস্টেম পরিবর্তন করে Livefyre এর কমেন্ট সিস্টেম ব্যবহার করবেন । কি Livefyre নাম অনেক শুনেছেন কিন্তু বুজতে পারেননি কিভাবে ব্লগার ব্লগে ব্যবহার করতে হয় । হুম সেটা একটাই কারন সেখানে ব্লগার ব্লগে ব্যবহার করার মতো কোন লোগো বা ভালো ভাবে দেওয়া নেই তবে ওখানে যে Custom বাটন আছে সেটা দিয়েই আপনি খুব সহজে ব্লগার ব্লগে এই কমেন্ট সিস্টেম ব্যবহার করতে পারবেন ।









☞ এর আগেও আমি দেখিয়েছি কিভাবে Disqus কমেন্ট ফর্ম যুক্ত করতে হয় যারা আমার সেই পোস্ট দেখেননি তারা এই লিঙ্কে ক্লিক করে দেখে আসুন - কিভাবে আমার ব্লগের মতো আপনার ব্লগার ব্লগেও যুক্ত করবেন Disqus কমেন্ট সিস্টেম । A to Z টিউটিরিয়াল !! কিন্তু তবে আজকের এই কমেন্ট সিস্টেম টিতে যেসকল অপশন আছে সেগুলো কারনে এটা আমার বেশি ভালো লেগেছে । কি কি সুবিধা আছে আপনি কিছুক্ষণ পর নীচের ভিডিও দেখলেই বুজতে পারবেন তবুও কিছু না বলে পারলাম না । Livefyre কমেন্ট সিস্টেম ব্যবহার করলে আপনি কমেন্ট এর মধ্যে খুব সহজে লিঙ্ক দিতে পারবেন , লিখাকে বোল্ড স্টাইল করতে পারবেন সঙ্গে বুলেট , নাম্বার এর সুবিধাও আছে । কি এর আগে কোন কমেন্ট সিস্টেমে দেখেছেন এই সুবিধা । তাহলে আর দেরি না করে নীচে থেকে দেখে নিন কিভাবে আপনার ব্লগে যুক্ত করে আপনিও এই সব সুবিধা উপভোগ করবেন ।


১// আপনাকে এই লিঙ্কে যেতে livefyre.com  তারপর ফ্রী একটি অ্যাকাউন্ট খুলুন আশাকরি কিভাবে অ্যাকাউন্ট করতে হয় সেটা আর বলতে হবে না । অ্যাকাউন্ট করা সম্পূর্ণ হলে Install Comments free তে ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ।





২// এবার একটি নতুন পেজ আসবে সেখান থেকে Your site URL এর যাইগাই আপনি যে ব্লগে কমেন্ট যুক্ত করতে চান সেই লিঙ্ক দিন তারপর Custom বাটনে ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ।





৩// ব্যাস এবার যে পেজে যাবে সেখানে আপনি কিছু কোড পাবেন সেগুলোকে কপি করে নোটপ্যাড বা অন্য কোথাও রাখুন । নীচের চিত্রে দেখুন ।





৪// এবার আপনার ব্লগার ব্লগ লগইন করুন । তারপর ড্যাশবোর্ড থেকে সেটিংস্‌ এ ক্লিক করে Post and Comment এ ক্লিক করে Comment location থেকে Hide সিলেক্ট করে সেভ করে নিন । ইছে করলে নাও করতে পারেন যদি না করে তাহলে ডিফল্ট টাও থেকে যাবে তাই Hide করার ভালো । নীচের চিত্রে দেখুন ।





৫// এবার আবার ড্যাশবোর্ড থেকে Template এ ক্লিক করুন তারপর Edit HTML এ ক্লিক করুন তারপর আপনার কীবোর্ড এর Ctrl+F প্রেস করে নীচের কোড টি খুজে বের করুন ।


<b:if cond='data:post.showThreadedComments'>



৬// উপরের কোড এক থেকে দুবার পেতে পারেন দ্বিতীয় বার যেটা পাবেন তার ঠিক আগে বা উপরে আপনি Livefyre এ যে কোড গুলো পেয়েছেন সেগুলো পেস্ট করুন । তারপর Save Template এ ক্লিক করে বেরিয়ে আসুন ।



✔ উপরের মতো করে কোড খুজে না পেলে নীচের স্টেপ গুলো দেখুন ।

১ // ড্যাশবোর্ড থেকে Template এ ক্লিক করুন তারপর Edit HTML এ ক্লিক করুন তারপর আপনার কীবোর্ড এর Ctrl+F প্রেস করে নীচের কোড টি খুজে বের করুন ।

<data:post.body/>


২// উপরের কোড খুজে পেলে Livefyre থেকে যে কোড গুলো পেয়েছেন সেই কোড গুলো কে নীচে কোড এর মধ্যে বসিয়ে উপরের কোড এর ঠিক নীচে বসান ।


<b:if cond='data:blog.pageType == "item"'>

এখানে আপনার Livefyre কমেন্ট এর কোড গুলো বসান !

</b:if>


৩// এবার সম্পূর্ণ কোডটি <data:post.body/> এই ট্যাগ এর ঠিক পরে তবে <data:post.body/> ট্যাগটি আপনার টেম্পলেটে অনেক বার পেতে পারেন কিন্তু আপনি দ্বিতীয় বার যেটা পাবেন তার নীচে কোড গুলো পেস্ট করুন । নীচের চিত্রে দেখুন ।






☞ ব্যাস কাজ শেষ এবার আপনি আপনার ব্লগে ভিজিট করে যেকোনো পোস্ট দেখুন আশাকরি যুক্ত  হয়েগেছে । এবার এর কমেন্ট সিস্টেমে কিকি সুবিধা আছে নীচের ভিডিও দেখে নিন । অবশ্য আগেই বলেছি তবুও দেখে নিন সুবিদা হবে বুজতে ।








✔ আমার এই পোস্ট যদি আপনাদের ভালো ও কাজে আসে তাহলে আমার কষ্ট করে লিখা সার্থক হবে। কোথাও বুজতে সমস্যা হলে আমাকে যানাবেন আমি সব সময় হেল্প করতে চেষ্টা করবো । তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ্‌ হাফেজ ।


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets