বন্ধুরা সবাই ক্যামন আছেন আশাকরি সবাই আল্লাহ্‌ এর রহমতে খুব ভালো ও সুস্থ আছেন । যাই হোক আজকে আমি আবারও সুন্দর একটি পিসি টিপস নিয়ে এলাম আশাকরি নতুন বন্ধুদের কাজে আসবে । আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে কোন রকম সফটওয়্যার ছড়াই বুটেবল পেনড্রাইভ তৈরি করবেন । হুম এটা সম্ভব এর জন্য দরকার CMD - Command prompt যেটা আপনার উইন্ডোজ এর সাথেই আছে । আপনাদের প্রশ্ন সিডি / ডিভিডি থাকতে কেন বুটেবল পেনড্রাইভ ব্যবহার করবো ? আমার উত্তর হল ধরুন আপনার সিডি / ডিভিডি রাইটারটি কোন কারনে নষ্ট হয়েগেছে তখুন আপনার এই বুটেবল পেনড্রাইভ ছাড়া আর দ্বিতীয় কোন ফথ নাই । আশাকরি বুজতে পেরেছেন ।

আজকে আমি আপনাদের যে টিপস দেবো বুটেবল পেনড্রাইভ তৈরি করার জন্য আমার মনে হয় সেটা অনেকে জানেন কারন এই টিপস মোটেও নতুন না তবে কিছু আলাদা আছে সঙ্গে আমি বিস্তারিত স্ক্রীনশর্ট সহ আলোচনা করবো । তাহলে আর কথা না বাড়িয়ে নীচে থেকে দেখে নিন কিভাবে তৈরি করবেন । 






☞ তাহলে চলুন শুরু করা কাজ । তবে হা আমি উইন্ডোজ ৭/৮ এর টিপস শেয়ার করবো আমি এক্সপিতে করে দেখিনি তবে এটা এক্সপিতেও হবে কিন্তু আমি যে স্ক্রীনশর্ট গুলো দেবো সেগুলো উইন্ডোজ ৭ এর ৮ ও সেম । 

১// স্টার্ট এ গিয়ে CMD / Command prompt লিখুন । তাহলে cmd এসে যাবে তারপর আপনার মাউস এর রাইট ক্লিক করে Run as administrator এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 





২// এবার আপনার পেনড্রাইভ টিকে পিসিতে লাগান এর জন্য আপনি ৪ জিবি কিংবা ৮ জিবি পেনড্রাইভ ব্যবহার করুন আমার মনে হয় উইন্ডোজ ৮ এর জন্য ৮ জিগি ভালো হয় । তারপর Command prompt এ গিয়ে Diskpart লিখে এন্টার করুন । নীচের চিত্রে দেখুন । 





৩// এবার list disk লিখে এন্টার করুন । নীচের চিত্রে দেখুন ।






৪// এবার Select disk 1 বা Select disk 2 আপনার পেনড্রাইভ যেখানে আছে দেখুন ওখানে দেওয়া থাকবে ।তারপর এন্টার করুন । নীচের চিত্রে দেখুন ।




৫// এবার Clean লিখে এন্টার করুন । নীচের চিত্রে দেখুন ।





৬// এবার Create partition primary লিখে এন্টার করুন ।নীচের চিত্রে দেখুন ।




৭// এবার Select partition 1 লিখে এন্টার করুন । নীচের চিত্রে দেখুন ।




৮// এবার Format=fs ntfs quick লিখে এন্টার করুন তারপর কিছু ক্ষণ অপেক্ষা করুন ১০০% না হওয়া পর্যন্ত । নীচের চিত্রে দেখুন ।





৯// এবার Active লিখে এন্টার করুন তাহলেই অ্যাক্টিভ হয়ে যাবে । নীচের চিত্রে দেখুন ।




১০// এবার Exit লিখে এন্টার করুন । ব্যাস হয়েগেল CMD এর কাজ নীচে চিত্রে দেখুন ।




১১// ব্যাস এবার CMD বন্ধ করে দিন । তারপর আপনার পেনড্রাইভ ওপেন করুন এবং আপনার উইন্ডো এর ফাইল বা ISO ফাইল আপনার পেনড্রাইভে কপি পেস্ট করুন । নীচের চিত্রে দেখুন ।





✔ ব্যাস কপি সম্পূর্ণ হতে একটু সময় লাগবে খুব বেশি যেমন সাধারন ফাইল কপি হতে লাগে তার থেকে কিছু বেশি । যাই হোক আপনার বুটেবল পেনড্রাইভ তৈরি হয়েগেল এখুন আপনি ইচ্ছে করলে পিসিতে উইন্ডোজ ইন্সটল করতে পারেন । এর জন্য আপনার পিসি রিস্টার্ট করুন তারপর আপনার বোর্ড অনুজানিয়ে সেটআপ বাটন প্রেস করুন আমার যেমন Esc কারও F12 ইত্যাদি । তারপর দেখবেন সেখানে আপনার পেনড্রাইভ শো করবো তাতে ক্লিক করে উইন্ডোজ ইন্সটল এর কাজ শুরু করে দিন ।


☞ আশাকরি বুজতে কোন সমস্যা হল না যদি কোন সমস্যা হয় আমি আছি জানাবেন আমি হেল্প করতে চেষ্টা করবো । তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ্‌ হাফেজ ।


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. Masrub Ahmed৩:৪৮ PM

    from where can i download botble xp

    উত্তরমুছুন
  2. মোঃ আসলাম পারভেজ৭:৫৩ AM

    এখুন থেকে আসতে আসতে এক্সপি এর কথা ভুলে যাওয়াই ভালো ভাই । কারন মাইক্রোসফট এক্সপি তুলে দিছি ।

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets