আসসালামু অলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন আশাকরি আল্লাহ্‌ এর রহমতে অনেক ভালো ও সুস্থ আছেন । আমিও আপনাদের দোয়াই খুব ভালো ও সুস্থ আছি এবং ব্লগিং করে যাছি । যাই হোক আজকে আমি আপনাদের একটু ভিন্ন ধরনের টিপস শেয়ার করবো মানে ব্লগার ব্লগের একটু বাইরের টপিক না ব্লগের ব্লগের টপিকও বলতে পারেন । সত্যি বলতে কি আমিও ডোমেইন বিষয়ে সেরকম কিছুই জানতাম না । শুধু জানতাম ডোমেইন কি এর কাজ কি ! কিন্তু কোন ডোমেইন এর কাজ কি কোন ডোমেইন কোন ব্লগের জন্য উপযোগী এই সব কিছুই জানতাম না তবে এখুন আপনাদের দোয়াই আসতে আসতে জানার চেষ্টা করছি আশাকরি সামনের দিকে আরও ভালো করে জানতে পারবো এবং আপনাদের কেউ জানাতে পারবো । তাহলে নীচে থেকে আমার যানা ডোমেইন বিষয়ে কিছু তথ্য আপনাদের সাথে শেয়ার করলাম ।







☞ ডোমেইন নেম কী ? 

ডোমেইন নেম আইপি অ্যাড্রেস নাম্বার দিয়ে লিখা হয় । আইপি অ্যাড্রেস এর জন্য সংখ্যা মনে রাখা খুব কষ্টকর । তাই যাতে সকলের আইপি অ্যাড্রেস সহজে মনে থাকে বা মনে রাখার জন্য ইংরেজি অক্ষরের যেকোনো নাম ব্যবহার করা হয় । ক্যারেক্টার ফর্মের দেওয়া কম্পিউটারের এই ধরনের নামকে ডোমেইন নেম বলা হয় । যেমনঃ আইপি অ্যাড্রেস হল → ২০২.৯২.১৩০.৩ এখুন এই নাম মনে রাখা সত্যি খুব জটিল তাই সেটার পরিবর্তে → asobondhu.com ডোমেইন নেম ব্যবহার করা যাই বা অন্য নেমও ব্যবহার করা যাই । ডোমেইন নেম কে কঠোর ভাবে নিয়ন্ত্রন করা হয় যাতে করে সেই একই নাম অন্য কেউ ব্যবহার করতে না পারে । যে পধতিতে ডোমেইন নেম কে নিয়ন্ত্রন করা হয় তাকে DNS বলা হয় যার ফুল ফর্ম হল ( Domain Nmaing System ) ।




☞ টপ লেবেল ডোমেইন ! 

জনপ্রিয় কিছু সংখ্যক কিছু টপ লেবেল ডোমেইন আছে যেগুল অধিক পরিনামে ব্যবহার হয় । সে যাই হোক টপ লেবেল ডোমেইন বলতে এখুনে দেখুন asobondhu.com এখানে দুটি অংশ দেখতে পাছেন .ডট সেখানে দেখুন .ডট এর পরে একটি অংশ আছে আর সেই অংশ টিকেই টপ লেবেল ডোমেইন বলে । টপ লেবেল ডোমেইন গুলো দেখেই খুব সহজেই বোঝা যাই যে সাইট টি ঠিক কোন ধরনের । টপ লেবেল ডোমেইনকে আবার দুই ভাগে ভাগ করা হয় একটি ১// জেনেরিক ২// কান্ট্রি । নীচে তার বিস্তারিত টেবিল আকারে দেওয়া হল ।




নীচের টেবিলে টপ ৭ ধরনের টপ লেবেল ডোমেইন সম্পর্কে বিস্তারিত দেখানো হল ।

















টপ
লেবেল
ডোমেইন


ডোমেইন
প্রকৃতি

উদাহারণ


.COM



কমার্শিয়াল


Godaddy.com


.GOV



রাষ্ট্র
প্রতিষ্ঠান


Whitehouse.gov


.MIL



মিলিটারি


Usnavy.mil


.EDU



শিক্ষা
প্রতিষ্ঠান


Buet.edu


.NET



নেটওয়ার্ক
সার্ভিস


Bangla.net


.ORG



অর্গানাইজেশন


cini-india.org


.INT



আন্তর্জাতিক
সংস্থা


Un.int










☞ আরও ভালো ভাবে বোঝানোর জন্য দেশের নাম অনুযায়ী সংক্ষিপ্ত নাম ব্যবহার করা হয় । যেমনঃ বাংলাদেশের ক্ষেত্রে asobondhu.com.bd বা ইন্ডিয়ার ক্ষেত্রে asobondhu.in ব্যবহার করা হয় । নীচে কিছু দেশ ভিত্তিক ডোমেইন নেম গুলো দেওয়া হল ।
















in

ইন্ডিয়া

my

মালয়েশিয়া

bd

বাংলাদেশ

nl

নেদারল্যান্ড

au

অস্ট্রেলিয়া

pk

পাকিস্থান

ar

আর্জেন্টিনা

sa

সৌদি
আরব

bt

ভুটান

tr

তুরস্ক

cn

চীন

th

থাইলান্ড

eg

মিশর

uk

যুক্তরাজ্য

id

ইন্দোনেশিয়া

us

যুক্তরাষ্ট্র

JP

জাপান

zw

জিম্বাবুয়ে

lk

শ্রীলংকা











☞ ব্যাস এই ধরনের আরও আছে সেগুল নেটে সার্চ দিলেই পেয়ে যাবেন । আশাকরি এবার আপনি অনেক টা বুঝতে পারলেন আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট এর জন্য কোন ধরনের ডোমেইন বেছে নেবেন । তবে অধিক জনপ্রিয় হল .com এটা বড় বড় সাইট গুলোতে ব্যবহার করে থেকে । তবে একটি কথাই মাথাই রাখবেন এমন ডোমেইন সাইট নেম ব্যবহার করবেন না যেগুল ভিজিটর এর মনে রাখতে সমস্যা হয় । যেমনঃ দেখা যাই অনেকে www.helpcomputeranytipstricksonlyfree.com আপনি নিজেই একবার ভাবুন এই ধরনের নাম মনে রাখার খুবি কষ্টকর তাই যতো টা সম্ভব ছোট্ট নাম ব্যবহার করুন ।



☞  তাহলে আজকের মতো এই পর্যন্ত যানানি আপনাদের এই পোস্ট থেকে কোন উপকার হবে কিভাবে তবে আশাকরি করছি কিছুটা হলেও ডোমেইন সম্পর্কে ধারনা পাবেন । আমার এই পোস্ট এর মধ্যে লিখার মধ্যে কোন ভুল হলে অবশ্যই ধরিয়ে দেবেন কারন আমিও আপনাদের মতো নতুন ছাত্র তাই ভুল হতেই পারে । ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন । ভালো থাকবেন সুস্থ থাকবেন ।আল্লাহ্‌ হাফেজ ।


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. ভালো পোস্ট আমি এক্তা কিনব। বাংলাদেশ এ নাকি বি ক্যাশ এর মাধমে কেনা যায়। শুনেছি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হুম ! ধন্যবাদ মন্তব্য করার জন্য ।

      মুছুন
  2. ভাই ব্লগস্পট সাইট এর জন্য কি .com ডোমেইন নেয়া যায়??? আমার সাইট টা কেমন হল জানাবেন। http://techfor24.blogspot.com/
    আপনার এই সাইট থেকে আমি অনেককিছু শিখেছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অবশ্যই যাই ভাই এই পোস্ট দেখুন → http://goo.gl/OjxbCm

      মুছুন
  3. আচ্ছা আমি যদি godaddy থেকে ডোমেইন না কিনে Dhaka Web Host Ltd থেকে ডোমেইন কিনি তাহলে কি গুগল আমার ডোমেইনটি একসেপ্ট করবে??? আমার ব্লগ : www.mirproduct.blogspot.com

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets