আসালামু অলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন । আশাকরি সবাই আল্লাহ্‌ এর রহমতে খুব ভালো ও সুস্থ আছেন । আজকের পোস্ট এর টাইটেল দেখেই নিশ্চয় বুঝেগেছেন আমি ঠিক কিনিয়ে পোস্ট করতে যাছি । ঠিক ধরেছেন আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি একটি ডোমেইন কিনবেন যেমনঃ .COM , NET , INFO , ORG ইত্যাদি এবং আপনার ব্লগার ব্লগে সেট করবেন । এই বিষয়ে ইতি মধ্যে অনেকেই জানতে চেয়েছে সব থেকে বড় কথা আমি গুগলে বাংলাতে সার্চ দিয়ে দেখেছি কিন্তু সেরকম ভালো কোন পোস্ট পাইনি এই বিষয়ে তাই ভাবলাম এটা নিয়ে একটা বিস্তারিত পোস্ট করা দরকার তাই আজকে সময় বুঝে বসে পড়লাম । আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে জনপ্রিয় ডোমেইন - হোস্টিং কোম্পানি Godaddy থেকে একটা ডোমেইন কিনবেন সঙ্গে আপনার ব্লগে সেট করবেন । একটু সময় নিয়ে বসবেন এবং খুব ধীরে ধীরে কাজ করবেন ।








Godaddy থেকে কাস্টম পেইড ডোমেইন কেনার জন্য নীচের স্টেপ গুলো দেখুনঃ 

১// প্রথমে godaddy.com এ যান সেখানে গিয়ে Search Domain বক্সে আপনার নাম আপনার ডোমেইন সিলেক্ট করে নিন তারপর Search Domain ক্লিক করুন তারপর আপনার ডোমেইনটি সিলেক্ট করেনিন তারপর Continue to Cart এ ক্লিক করুন তার আগে ডোমেইন রেজিস্টার করেনিন । নীচের চিত্রে দেখুন । 





২// এবার যে পেজ আসবে যাযা অ্যাড করার করে নিন যদি অ্যাড করতে না চান তাহলে  সব নীচে থেকে Continue to Cart এ ক্লিক করুন । নিচের চিত্রে দেখুন । 







৩// এবার একটি নতুন পেজ আসবে সেখানে আপনাকে বলা হবে আপনি কত দিনের জন্য ডোমেইন কিনতে চান এক্ষেত্রে একটু ভেবে নিন আমার মনে ২-৩ বছরের জন্য কিনেনিন এতে অনেক সুবিদা আছে গুগল অ্যাড এর ক্ষেত্রে যদি বাকি আপনি যা ভালো বোঝেন । নীচের চিত্রে দেখুন । 





৪// আপনি ১০ বছর পর্যন্ত ডোমেইন কিনতে পারবেন এক কালিন যাই হোক ঠিক ভাবে হয়েগেলে নীচে থেকে Proceed to Checkout > এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 






৫// এবার যে পেজ আসবে সেখানে থেকে আপনাকে পেমেন্ট করতে হবে আপনি ৭ ভাবে পেমেন্ট করতে পারবেন আপনার সুবিদা অনুযায়ী পেমেন্ট করুন । নীচের চিত্রে দেখুন । 






৬// একটি ফর্ম আসবে আগে এবং পরে নিজেরাই বুজতে পারবেন কিভাবে পুরন করতে হবে । ব্যাস হয়েগেল আপনার ডোমেইন কেনা । 





কিভাবে কাস্টম পেইড ডোমেইন আপনার ব্লগার ব্লগে সেট করবেনঃ 


১// এবার ডোমেইন প্যানেল থেকে আপনার ডোমেইনকে Launch করুন এর জন্য Launch বাটনে ক্লিক করুন  তারপর আপনার ডোমেইন নাম এর উপর ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 






২// এবার DNS Zone File এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 







৩// উপরের মতো রেখে দিন এবার আপনি আপনার ব্লগার ব্লগ লগইন করুন । ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করুন Basic এ ক্লিক করুন তারপর + Setup a 3rd party URL for your blog বাটনে ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ।






৪// এবার সেখানে www সহ আপনি এখুনি যে ডোমেইন কিনলেন সেই ডোমেইন নামটি বসান । তারপর Save এ ক্লিক করুন তাহলেই সেখানে DNS Settings File নামে একটি ফাইল পাবেন তাতে ক্লিক করে ডাউনলোড করেনিন এবং সেটাকে ডেস্ক টপে রেখে দিন । নীচের চিত্রে দেখুন । 





৫// এবার যে পেজ আসবে সেখান থেকে A (Host ) এ সব কিছু ডিলিট করে দিন তারপর More ট্যাব থেকে Import Zone File এ ক্লিক করুন তাহলেই নীচের চিত্রের মতো একটি পপআপ বক্স আসবে । নীচের চিত্রে দেখুন । 





৬// এবার উপরের বক্স থেকে Select File এ ক্লিক করে ৪ নাম্বার স্টেপে DNS Settings File ফাইল ডাউনলোড করলেন সেটা সিলেক্ট করে Save এ ক্লিক করুন উপরের চিত্রেই দেখুন । 


৭// ব্যাস হয়েগেল এবার আপনি ডোমেইন প্যানেল দেখুন ঠিক এই রকম দেখাবে । নীচের চিত্রে দেখুন ।






৮// এবার আবারও আপনার ব্লগার ব্লগ লগইন করুন তারপর ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করুন Basic এ ক্লিক করুন তারপর + Setup a 3rd party URL for your blog বাটনে ক্লিক করুন । এবং সেখানে www সহ আপনি ডোমেইনটি বসিয়ে Save এ ক্লিক করুন । তারপর আবার Edit এ ক্লিক করুন এবং Redirect বাটনে ঠিক দিয়ে Save এ ক্লিক করুন । ব্যাস এখুন আপনার ব্লগে কেউ www ছাড়াও ভিজিট করতে পারবে । নীচের চিত্রে দেখুন ।






৯// ব্যাস হয়েগেল এই টিপসটি শুধু মাত্র Godaddy  এর সকল ডোমেইন এর ক্ষেত্রে আপনি যদি অন্য কোন কোম্পানির ডোমেইন কিনেন তাহলে আপনাকে A (Host )  হিসাবে নীচের গুলো ব্যবহার করত হবে।

216.239.32.21
216.239.34.21
216.239.36.21
216.239.38.21


১০// আর CName (Alias) হিসাবে 

www  →  ghs.google.com এটা সবার জন্য একি কিন্তু ৪ নাম্বার স্টেপে দেখুন www    ghs.google.com এর নীচে কিছু কোড আছে সেগুলো এক একজনের এক রকম হবে সেগুলো ব্যবহার করতে হবে এর কিভাবে ব্যবহার করবেন সেটা উপরের ৭ নাম্বার স্টেপ এর স্ক্রীনশর্ট দেখুন বুঝতে পারবেন । 





☞ ব্যাস হয়েগেল আপনার একটি কাস্টম পেইড ডোমেইন কেনা এবং ব্লগার ব্লগে সেট করা আশাকরি কোন সমস্যা হলনা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় আমাকে যানাবেন আমি হেল্প করতে চেষ্টা করবো । আর যদি আমার এই পোস্টে কোথাও কোন ভুল থাকে অবশ্যই সেটা ধরিয়ে দেবেন কারন আমিও ডোমেইন এর ব্যাপারে নতুন তবে ভুল থাকার কথা না । যাই হোক তাহলে আজি ডোমেইন কিনে একটি ব্লগ বানিয়ে ফেলুন । 



যদি আপনাদের ভিসা কার্ড বা অনলাইনে ডোমেইন কেনার মতো কোন সুবিদা না থাকে তাহলে আমাকে যানাবেন আমি হেল্প করবো । 



☞ তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা হবে এই রকম নতুন কিছু নিয়ে এবং সামনে চেষ্টা করবো অন্য কোন ডোমেইন কোম্পানি ডোমেইন কিনে কিভাবে ডোমেইন সেট করবেন পোস্টটি ভালো লাগলে ছোট্ট একটি ধন্যবাদ জানাতে ভুলবেন না । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ্‌ হাফেজ ।


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. ভাই এটা কি ফ্রী তে করা যাবে??

    উত্তরমুছুন
  2. মোঃ আসলাম পারভেজ১:০৩ PM

    ভাই এটা ফ্রী না পেইড আপাকে টাকা দিয়ে কিনে করতে হবে । ফ্রী করতে চাইলে আপনি TK ব্যবহার করুন দেখুন সেটা নিয়ে আমার ব্লগে পোস্ট আছে । ধন্যবাদ ।

    উত্তরমুছুন
  3. ভাই ছবিতে photo effect ar boarder ta kivabe korbo...??

    উত্তরমুছুন
  4. মোঃ আসলাম পারভেজ৩:৩৫ AM

    আমার ব্লগে ফটো ইফেক্ট লিখে সার্চ দিন পেয়ে যাবেন । বা প্রথম কয়েকটি পোস্ট দেখুন পেয়ে যাবেন । ধন্যবাদ ।

    উত্তরমুছুন
  5. ভাই ব্লগস্পট সাইট এর জন্য কি হোস্টিং লাগে না।

    উত্তরমুছুন
  6. ভাই আপনার সাথে ফেসবুকে কথা বলতে চাই....

    উত্তরমুছুন
  7. @Shibam অবশ্যই তবে এখানে ID দিতে পারবো না :) আপনি আমাকে মেল করুন বা ফেসবুক লাইক পেজে ম্যাসেজ করুন অবশ্যই আমার ID শেয়ার করবো এবং কথাও বলব :)

    উত্তরমুছুন
  8. ভাই আমি ডোমেন কিনতে চাই। কিন্তু এখানে এখন ভিসা সাপোর্ট করেনা। ক্রেডিট কার্ড লাগে। আমাকে যদি একটু হেল্প করতেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আমাদের সঙ্গে যোগাযোগ করুন ডোমেইন আমারা কিনে দিব কোন সমস্যা হবে না । আমাদের মেল করুন উপরের যোগাযোগ অপশন থেকে সেখানে আপনাকে আমাদের ফেসবুক ID দেওয়া হবে :)

      মুছুন
  9. ব্লগস্পটের ব্লগটি সুযোগ মতো গোডেডির ডোমাইন কিনে তাতে ট্রান্ফার করা যবে? জানালে খুশি হবো।যদি না করা যায় তবে এই ব্লগের কনন্টেন্টগুলো কি কাস্টম ডোমাইনভূক্ত করার কোনো উপায় নেই?

    উত্তরমুছুন
  10. ব্লগস্পটের ব্লগটি সুযোগ মতো গোডেডির ডোমাইন কিনে তাতে ট্রান্ফার করা যবে? জানালে খুশি হবো।যদি না করা যায় তবে এই ব্লগের কনন্টেন্টগুলো কি কাস্টম ডোমাইনভূক্ত করার কোনো উপায় নেই?

    উত্তরমুছুন
  11. ভাই আমি ব্লগারে নতুন আমার সাইটে একটা ডোমেইন সেটআপ করে দিলে খুইব উপকৃত হবো। habibpgm6@gmail.com আপনার নাম্বার টা দিন প্লিজ

    উত্তরমুছুন
  12. ভাই আমি একটি ডোমাইন কিনতে চাই কিন্তু আমার কোন কার্ড নাই, তো আমি কিভাবে কিন্তে পারি???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আমার সঙ্গে যোগাযোগ করে আমি আপনার ডোমেইন ব্যাবস্থ করে দিতে পারবো বলে আশা রাখছি

      মুছুন
  13. ইউটিউব থেকে অ্যাডসেন্স পেয়েসি। এর আগে আমি ব্লগস্পটে একটি কাস্টম ডমাইন সেট করেসি। আমার অ্যাডসেন্স অ্যাকাউন্ট এর সাথে লিঙ্ক করসি। কিন্ত অ্যাড দেখাই না।

    উত্তরমুছুন
  14. আমার ডুমেইন কেনা আছে কিন্তু আমি ব্লগে সেটিং করতে পারছি না। দয়া করে আমাকে সাহায্য করবেন প্লিজ...?

    উত্তরমুছুন
  15. DreamHost is ultimately one of the best website hosting company with plans for any hosting needs.

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets