আসসালামু অলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন আশাকরি আল্লাহ্‌ এর রহমতে খুব ভালো ও সুস্থ আছেন । যাই হোক আজকে আমি আপনাদের সাথে একটি কাজের টিপস শেয়ার করবো যানিনা আপনারা এটা সম্পর্কে যানেন কিনা তবে মনে হয় টিপসটি আপনার কাজে আসবে । সাবডোমেইন ( Subdomain )  সেটা আশাকরি বুঝেই গেছেন । ধরেনিলাম আপনার একটি পেইড কাস্টম ডোমেইন আছে এখুন আপনি আপনার সেই পেইড কাস্টম ডোমেইন টিকে সাবডোমেইন ( Subdomain )  হিসাবেও ব্যবহার করতে পারবেন । আরও ভালো ভাবে বুঝতে ধরুন আমার ব্লগ www.asobondhu.com এটা আমার কাস্টম ডোমেইন এখুন আপনি আমার সেই কাস্টম ডোমেইন নাম দিয়েই একটি সাবডোমেইন ( Subdomain )  বানাতে পারবেন যেমনঃ demo.asobondhu.com এবার আশাকরি বিষয়টি বুঝতে পেরেছেন দেখবেন অনেক জনপ্রিয় ব্লগ বা ওয়েবসাইট গুলো এইভাবে নিজের ব্লগ এর নাম দিয়ে সাবডোমেইন ( Subdomain )  তৈরি করে ব্যবহার করে । আপনিও পারবেন খুবি সহজ একটি বিষয় নীচের স্টেপ গুলো দেখুন । তবে আমি আজকে দেখাবো godaddy দিয়ে কিভাবে সাবডোমেইন ( Subdomain )  করবেন অন্য ডোমেইন কোম্পানি গুলোরও কাজ প্রয়াই একি শুধু ডোমেইন প্যানেল গুলো আলাদা এই র কি ।







☞ কিভাবে সাবডোমেইন ( Subdomain ) ব্যবহার করবেন ! 

১// প্রথমে আপনার ডোমেইন এ যান তারপর DNS Zone File এ ক্লিক করে Use Classic DNS Manager এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন 





২// এবার আপনি যদি আপনার সাবডোমেইন ( Subdomain ) কে demo.asobondhu.com করতে চান তাহলে আপনি A (Host) অপশন থেকে Host এর ঘরে DEMO লিখুন বা আপনার ইছে মতো তারপর IP Points to ঘরে এই 216.239.32.21 IP টি লিখুন বা কপি পেস্ট করুন । নীচের চিত্রে দেখুন 






৩// এবার সেভ করে বেরিয়ে আপনার ব্লগার ব্লগ লগইন করুন । ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করে তারপর Basic এ ক্লিক করে Blog Address → + Setup a 3rd party URL for your blog এ ক্লিক করুন করুন তারপর আপনার ডোমেইন নামটি বসান মানে সাবডোমেইন ( Subdomain ) নামটি যেমনঃ demo.asobondhu.com তারপর ঘণ্টা খানিক অপেক্ষা করুন যদিও ৫ থেকে ১০ মিনিট এর মধ্যে হয়ে যাবে । আর হা অবশ্যই Save করার পর Edit এ ক্লিক করে Redirect বাটনে ক্লিক করে আবার সেভ করবেন । নীচের চিত্রে দেখুন ।







☞ ব্যাস হয়েগেল সাবডোমেইন ( Subdomain ) আশাকরি আপনাদের বুঝতে কোন সমস্যা হল না । কোন রকম সমস্যা হলে আমাকে যানাবেন আমি হেল্প করবো । আমার মনে হল এটা খুব দরকারি একটি বিষয় তাই শেয়ার করলাম পোস্টি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না । আপনি সেম টিপস অনুযায়ী ফ্রী TK বা অন্য কোন ডোমেইন কোম্পানির ডোমেইন দিয়েও এই কাজ করতে পারবেন । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ্‌ হাফেজ ।


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. .ga ডোমেইনে কিভাবে করবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ga বা tk বা ml ডোমেইন এর জন্য এই টিপস http://goo.gl/0PpzhH দেখুন বিস্তারিত দেওয়া আছে :)

      মুছুন
  2. DreamHost is ultimately one of the best hosting company for any hosting services you need.

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets