বন্ধুরা সবাই কেমন আছেন আশাকরি সবাই খুব ভালো আছেন । Dot.Tk ফ্রী ডোমেইন হিসাবে খুব জনপ্রিয় অনেকেই এই ডোমেইন ব্যবহার করছে সেটা ওয়ার্ডপ্রেস হতে পারে বা মোবাইল সাইট Wapka হতে পারে কিন্তু আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি আপনার ব্লগার ব্লগে এই ফ্রী dot.tk ডোমেইন সেট আপ করবেন । কাজটা খুব জটিল কিছুনা একটু মন দিয়ে প্রথমে সম্পূর্ণ পোস্ট পড়ে নিন তারপর স্টেপ টু স্টেপ কাজ শুরু করে দিন দেখবেন আপনার কাছে বিষয়টি খুব সহজ হয়ে যাবে । তাহলে আর কথা বাড়াবো না চলুন শুরু করা যাক ।



dot.tk-free-domain-for-blogger-blog


কিভাবে আপনার ব্লগে Dot.Tk ডোমেইন সেট করবেন ! আপডেট - ৯/২৩/২০১৫



আমি আপনাদের ধাপে ধাপে বিস্তারিত দেখাবো আশাকরি আপনাদের বুঝতে কোন সমস্যা হবে না। আপনি প্রথমেই dot.tk তে গিয়ে  Login to My Dot TK বাটনে ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন ।


dot.tk-free-domain-for-blogger-blog



এবার একটি পেজ আসবে সেখান থেকে আপনি যেকোনো একটি সোশ্যাল অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন করুন। নিচের চিত্রে দেখুন ।


dot.tk-free-domain-for-blogger-blog


এবার নিজে থেকেই লগইন হয়ে যাবেন এবং TK এর নতুন সাইট FreeNom সাইটে নিয়ে যাবেন। এখুন সেখানে আপনি মেনুবার থেকে Register a New Domain এ ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন।


dot.tk-free-domain-for-blogger-blog


এবার নতুন একটি পেজ আসবে সেখানে আপনি Find your new Domain এ আপনি যে ডোমেইন নাম দিয়ে TK ডোমেইন নিতে চান সেই নাম দিন অর্থাৎ আপনার ডোমেইন নাম দিন। নিচের চিত্রে দেখুন।


dot.tk-free-domain-for-blogger-blog


এবার Check বাটনে ক্লিক করুন এবং দেখেনিন ডোমেইনটি আপনি ব্যবহার করতে পারবেন কিনা। যাই হোক ডোমেইন টি যদি আগে কেউ না নিয়ে থাকে তাহলে আপনাকে Get it now বাটনে দেখাবে। এখুন আপনি ডান পাশ থেকে Get it now বাটনে ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন।

dot.tk-free-domain-for-blogger-blog


ব্যাস এবার Checkout বাটনে ক্লিক করুন তাহলেই নতুন একটি পেজ চলে আসবে নিচের চিত্রে দেখুন।


dot.tk-free-domain-for-blogger-blog



এবার আপনি Period অপশন থেকে ১২ মাস সিলেক্ট করুন এর মানে আপনি ডোমেইন টি ১ বছর ফ্রীতে ব্যবহার করতে পারবেন। সিলেক্ট করার পর Continue বাটনে ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন।


dot.tk-free-domain-for-blogger-blog

এবার যে পেজ আসবে সেখানে সব নিচে থেকে I have read and agree to the Terms & Conditions এ ঠিক দিয়ে Complete Order এ ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন।


dot.tk-free-domain-for-blogger-blog


এবার একি ভাবে মেনুবার থেকে My Domains এ ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন।

dot.tk-free-domain-for-blogger-blog



এবার যে পেজ আসবে সেখানে আপনি আপনার ডোমেইন দেখতে পাবেন সেখানে ডান পাশ থেকে Manage Domain এ ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন।

dot.tk-free-domain-for-blogger-blog


উপরের মত Manage Domain এ ক্লিক করলেই নিচের মত পেজ আসবে সেখান থেকে Manage Freenom DNS বাটনে ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন।

dot.tk-free-domain-for-blogger-blog


এবার আপনার ব্লগার ব্লগ লগইন করুন । ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করুন Basic এ ক্লিক করুন তারপর + Setup a 3rd party URL for your blog বাটনে ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ।



dot.tk-free-domain-for-blogger-blog


এবার আপনি dot.tk তে যে ডোমেইন REGISTRATION করলেন সেটা  www সহ লিখুন তারপর Save বাটনে ক্লিক করুন তাহলেই নীচের চিত্রে মতো আসবে । নীচের চিত্রে দেখুন ।



dot.tk-free-domain-for-blogger-blog


এবার আপনি Tk ডোমেইন সাইটে যান এবং ঠিক নিচের চিত্রের মত সব বসিয়ে দিন। Add Record অপশন থেকে বসাবেন আর নতুন Record তৈরি করার জন্য More Records এ ক্লিক করতে হবে। নিচের বিস্তারিত বলা হল।


1.

Type হিসাবে CNAME Record সিলেক্ট করুন  → তারপর Host Name হিসাবে www বসান → IP Address হিসাবে ghs.google.com এটা সবার জন্য একি ।

2.

এবার More Records তে ক্লিক করে  CNAME Record সিলেক্ট করুন  → তারপর Host Name হিসাবে ৮ নাম্বার স্টেপে ব্লগার সেটিংসে গিয়ে যে গুলো কপি করতে বলেছিলাম www এর নীচে যে লিখা গুলো আছে সেই Host কোড গুলো Host Name এর নীচে কপি পেস্ট করুন → এবার ghs.google.com নীচে যে কোড গুলো আছে সেগুলো IP Address এর নীচে কপি পেস্ট করুন ।

3.

এবার More Records তে ক্লিক করে  A Record  সিলেক্ট করুন  → তারপর Host Name এর যাইগাই আপনার tk ডোমেইন টি www বাদ দিয়ে লিখুন → IP Address বক্সে 216.239.36.21 বা 216.239.38.21 টি কপি পেস্ট করুন । এবার More Records তে ক্লিক করে Save Changes বাটনে ক্লিক করুন । এবার নীচের চিত্র দেখে কিলিয়ার হয়ে যান ।


dot.tk-free-domain-for-blogger-blog


ফটো ছোট্ট তাই বুঝতে সমস্যা হলে বড় করে ডাউনলোড করে দেখেনিন । উপরের ফটো দেখুন কিলিয়ার বুঝতে পারবেন । এবার আপনকে কিছুটা সময় অপেক্ষা করতে হবে । আমি যতো বার করে ছি ২ থেকে ৫ মিনিটের মধ্যে হয়েগেছে কারন ডোমেইনটি আপগ্রেড হতে একটু সময় নেই তবে বেশি সময় নিবে না আশাকরি আপনি ৫ থেকে ১০ মনিট পর আপনার ব্লগার ব্লগ প্রবেশ করে ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করুন Basic এ ক্লিক করুন তারপর + Setup a 3rd party URL for your blog বাটনে ক্লিক করুন । তারপর আপনি যে dot.tk ডোমেইন REGISTRATION করলেন সেটা www. সহ সেখানে লিখুন তারপর Save বাটনে ক্লিক করুন । নিচের চিত্রে দেখুন।


dot.tk-free-domain-for-blogger-blog


এবার আপনি পুনরাই Edit এ ক্লিক করে Redirect অপশনে ঠিক দিয়ে দিন এটা করার কারন এখুন ভিজিটর যদি www ছাড়া আপনার ব্লগে প্রবেশ করে তাহলে ও আপনার ব্লগেই প্রবেশ করবে এবার Save বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন ।


ব্যাস হয়েগেল আপনার ফ্রী dot.tk ডোমেইন একদম ফ্রী আশাকরি বুজতে কোন সমস্যা হল না কোন রকম সমস্যা হলে আমাকে অবশ্যই যানাবেন আমি হেল্প করবো । উপরের পোস্ট দেখতে সমস্যা হলে নিচে আপনাদের সুবিদার জন্য ভিডিও করলাম সেটা দেখুন আশাকরি আর কোন সমস্যা হবে না।







তাহলে আজকের মতো এই পর্যন্ত আজকের এই পোস্ট ভালো লাগলে একটি কৃতজ্ঞতা যানাতে ভুলবেন না। ভালো থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. Nalin1992৯:৪৬ AM

    Post ti khub valo laglo onek dhonnobad.

    উত্তরমুছুন
  2. মোঃ আসলাম পারভেজ৬:২৫ AM

    ধন্যবাদ ।

    উত্তরমুছুন
  3. amar ta login korar por freenom.com a cole jasse

    উত্তরমুছুন
  4. vai amar ta login korar por freedoom.com a chole jache

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কি জানি ভাই অনেক দিন DOT.TK ভিজিট করনি দেখতে হবে ।

      মুছুন
  5. ভাই একটা ব্লগকে কি একবারই এরকম করা যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সঠিক বুঝলাম না আপনি কি বলতে চাইছেন !

      মুছুন
  6. thanks vaiya . video ta deyar jonno... video tar jonno valobabe ami bujhote perechi

    উত্তরমুছুন
  7. ভাইয়া আমি কি আমার সাইটে ব্লগ সাইটে লগ-রেজিষ্টিশন সিষ্টেম চালু করতে পারবো। এটি কিভাবে চালু করবো এই নিয়ে একটি টিউটিরিয়াল দেবেন প্লিজ ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আসলে ব্লগারে আপনি সর্ব মোট ১০০ জন লেখক যুক্ত করতে পারবেন তাই সেই লগইন বা রেজিষ্টিশন সিস্টেম এখুনও ব্লগারে চালু হয়নি । তবে আপনি চাইলে নিজে থেকে যেকোনো ১০০ জনকে আপনার ব্লগের লেখক হিসাবে যুক্ত করতে পারেন। ধন্যবাদ বাকি এই রকম প্রশ্ন আমাদের ফেসবুক গ্রুপ বা আমাদের এই সাইটের গ্রুপে করুন । :)

      মুছুন
  8. উত্তরগুলি
    1. ধন্যবাদ সঙ্গেই থাকুন

      মুছুন
  9. চেষ্টা করে দেখবো

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets