আসসালামু অলাইকুম , কয়েক দিন পর পোস্ট করতে বসলাম কিছু সমস্যার কারনে আগের মতো পোস্ট দিতে পারছি না । যাই হোক আমার এক বন্ধু নলিন মাঝে মাঝে পোস্ট করছে আশাকরি তার পোস্ট গুলোও আপনাদের ভালো লাগছে । যাই হোক আজকের পোস্টটি ফিরি , আজকে আমি আপনাদের সাথে ব্লগার ব্লগের খুব সাধারন কিন্তু দারুন একটি কাজের টিপস শেয়ার করবো । আমারা যারা ব্লগার ব্যবহার করি তাদেরকে সাইড বারে নানা কাজে বিভিন্ন অ্যাড এর জন্য ফটো ব্যবহার করতে হয় বা ব্লগ নোটিশ এর জন্য ফটো ও তাতে ক্লিক দিতে হয় কিন্তু যারা নতুন তারা জানে না এটা কিভাবে দিতে হয় ! আবার যারা যানে তারা কোড দ্বারা এই সব কাজ করে থেকে । কিন্তু ব্লগারে লক্ষ করে দেখবেন Image বলে একটি ডিফল্ট সেটিং আছে সেটা ব্যবহার করে খুব সহজে আপনি সাইড বারে ফটো ও তাতে ক্লিক দিতে পারবেন । চলুন নিচে থেকে একটু খোলা খলি ভাবে জেনে নিন ।



ব্লগার ব্লগের সাইড বারে পছন্দের ফটো ও তাতে লিঙ্ক যুক্ত করুন ! সবার কাজে আসবে !!



কিভাবে সাইড বারে পছন্দের ফটো ও তাতে লিঙ্ক যুক্ত করবেন !

  • প্রথমে ব্লগার ব্লগ লগইন করুন ড্যাশবোর্ডে যান । 
  • এবার Layout → Add a Gadget → Image এ ক্লিক করুন । 





  • উপরের বাটনে ক্লিক করুন তাহলে একটি নতুন উইন্ডো আসবে । 

এবার আপনার দরকারি সব কিছু বসিয়ে দিন । যেমনঃ Title এর ঘরে টাইটেল দিন , Caption বা Link Url এর ধরে আপনি যে লিঙ্ক দিতে চান সেই লিঙ্ক দিন । From your computer অপশনে ক্লিক করে আপনি যে ফটো সাইড বারে দিতে চান সেটি সিলেক্ট করুন ইছে করলে Url দিয়ে ফটো অ্যাড করতে পারেন এর জন্য From the web. Paste an image URL below বাটনে ক্লিক করে ফাকা ঘরে সেই ফটো Url বসাতে হবে । নিচের চিত্রে দেখুন । 





  • ব্যাস সব ঠিক ভাবে হয়েগেলে Save এ ক্লিক করুন । 


অনেকেই ভাবছেন এটা তো সবাই যানি তাদের জন্য বলি ভাই সবাই জানেনা কারন আপনি যখুন নতুন ছিলেন তখুন এটাও আপনার কাছে নতুন ছিল তাই এখুন যারা নতুন তাদের বিষয়েটি আশাকরি ভালো লাগবে এবং কাজে আসবে । 


এই ভাবে ছাড়াও কোড দ্বারা কাজটি করা যাই কিন্তু আমার কাছে এটাই বেশি ভালো লেগেছে কারন কোড দিয়ে করতে গেলে আবার ফটো Upload করার ঝামেলা কিন্তু এখানে সেই ঝামেলা নেই । তাহলে আজকের মতো এই পর্যন্ত পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু অলাইকুম । 

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets