আসসালামু অলাইকুম বন্ধুরা , আজকে আমি আপনাদের সাথে খুবি কাজের একটি টিপস শেয়ার করবো যেটা আপনার খুবি কাজে আসবে সে আপনি ব্লগিং করুন বা না করুন । আমারা যারা ব্লগিং করি তাদের পোস্ট করার সময় বিভিন্ন স্ক্রীনশর্ট দিতে হয় দেখা যাই সেই সব স্ক্রীনশর্ট ফটো গুলর সাইজ অনেক বড় হবার কারনে লোড হতে সময় নেই তখুন খুব বিরক্ত হতে হয় এর থেকেও বড় যেটে সেটা হল এই সব বড় সাইজের ফটো ব্যবহার করার ফলে আপনার ব্লগ খুব ধীরগতিও হয়ে পড়ে যেটা আপনি কোন দিনেও চাইবেন না । ব্লগিং ছাড়াও বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক ইত্যাদিতে ফটো Upload করার সময় এই বড় সাইজ ফটো নিয়ে ঝামেলাই পড়তে হয় । ঠিক আছে আজে আমি আপনাদের সেই ঝামেলার হাত থেকে রেহায়ের পথ দেবে । আজকে আমি আপনাদের এমন কিছু অনলাইন ফটো রিসাইজ সাইট এর সাথে পরিচয় করিয়ে দেবো যেগুল ব্যবহার করে আপনি খুব সহজে ১ এমবির কিংবা তার বড় সাইজের ফটোকে কেবি তে কমিয়ে আনতে সক্ষম হবেন । তাহলে চলুন শুরু করা যাক ।






আমি নিজেই এই ভাবে বড় বড় সাইজ ফটোতে রিসাইয করে মেমোরি সাইজ কমিয়ে পোস্ট করি । উধাহারন হিসাবে উপরের ফটোটি সাইজ ছিল প্রায় ৩০০+ কেবি কিন্তু সেটার সাইজ কমিয়ে আমি করে মাত্র ১০০ মতো এটা ফটোত উপর নির্ভর করে । যাই হোক নিচে আমি অনলাইন এবং সফটওয়্যার দুটিই দিয়াম । 


  নিচের স্টেপ এবং টিপস দেখুনঃ



১// প্রথমে আমি আপনাদের সাথে আমার প্রিয় একটি সাইট এর পরিচয় করিয়ে দেবো যার নাম tinypng সত্যি দারুন এটা আপনি ফটোশপের প্লগিং হিসাবে ব্যবহার করতে পারেন । যাই হোক এখুন অনলাইনে করে নিন এর জন্য আপনি এই লিঙ্কে ক্লিক করুন → https://tinypng.com/ তাহলে নিচের মতো পেজ আসবে সেখান থেকে Drop your .png files here! ক্লিক করুন এবং আপনি যে ফটোর মেমোরি সাইজ কমাতে চান সেটা সিলেক্ট করুন । তবে এই সাইট ব্যবহার করে আপনি শুধু png ফরম্যাট ফটো রিসাইজ করতে পারবেন । 






২// উপরের টাই যথেস্ট কারন বেসির ভাগ ফটো ফরম্যাট গুলো PNG -JPEG এর হয় তাই এবার JPEG কে কিভাবে করবেন JPEG বিষয়ে আমি খুব ভালো অলাইন টুল পাইনি তবুও এই সব লিঙ্কে ক্লিক করে দেখতে পারেন আশাকরি কাজ হবে । 





তাছাড়া গুগলে সার্চ দিলেই অনেক অনলাইন টুল পেয়ে যাবেন মনের মতো । আমার উদ্দেশ্য ছিল উপরের টুল টা আপনাদের সাথে তুল ধরার আশাকরি সেটা আপনাদের খুব ভালো লাগবে । যাই হোক নিচে একটি সফটওয়্যার দিলাম সেটা খুব সুন্দর সফটওয়্যার নাম FILEminimizer Pictures নিচে থেকে ডাউনলোড করে নিন । 


FILEminimizer Pictures সফটওয়্যার ডাউনলোড করার জন্য নিচের লিঙ্কে যান !








উপরের লিঙ্কটা হল 4shared আশাকরি কিভাবে 4shared থেকে ডাউনলোড করতে হয় সবাই যানেন । না জানলে বলি প্রথমে আপনার ফেসবুক বা টুটার বা একটি অ্যাকাউন্ট বানিয়ে লগইন করে FREE DOWNLOAD বাটনে ক্লিক করে ২০ সেকেন্ড অপেক্ষা করুন ব্যাস ।

সঙ্গেই ক্র্যাক ফাইল দেওয়া আছে তাই ফুলভার্সন করে নিন । সফটওয়্যার ব্যবহার একদম ইজি তাই ডাউনলোড করে ইন্সটল করেই ব্যবহার শুরু করুন কোন সমস্যা হবে না ।



আশাকরি পোস্টটি বুঝতে এবং সব কিছু বুঝতে আপনি সফল হয়েছেন !


তাহলে আজকের মতো এই পর্যন্ত পোস্টটি ভালো লাগে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন । কোথাও কোন রকম সমস্যা হলে কমেন্ট করুন । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু অলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets