আসসালামু অলাইকুম বন্ধুরা , বর্তমান সময়ে সারা বিশ্বে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক নিয়ে মাতা মাতির শেষ অবশ্য এই মাতামাতি তে আমারাও পিছিয়ে নেই সমান ভাবে তাল মিলিয়ে যাছি এর অবশ্য কারনও আছে কারন ফেসবুক এমন একটি মাধ্যম যার দ্বারা আমারা খুব সহজে হাজার হাজার মাইল দূরে অবস্থান কারি বন্ধু বা আত্মীয়ের সাথে খুব সহজে যোগাযোগ রাখতে পারছি পুরনো হারিয়ে যাওয়া বন্ধুকে খুজে পাছি এই ফেসবুক এর মাধ্যমে । সব কিছুই ঠিক আছেন কিন্তু সমস্যা হল ফেসবুক ব্যবহার করতে করতে হটাৎ ফেসবুক অ্যাকাউন্ট ব্লক হওয়া নিয়ে । হুম এটা বর্তমান সময়ে খুবি ঘটছে আপনার প্রিয় সাধের ফেসবুক অ্যাকাউন্ট চলতে চলতে হটাৎ বন্ধ হয়ে যাছে কিন্তু কেন অনেকের মনেই এই প্রশ্ন যাগে আর আজকে আমি সেই সব কারন এর মধ্যে ১০টি প্রধান কারন আপনাদের সামান্য তুলে ধরার চেস্ট করবো ।







ফেসবুক ব্লক হবার কারন গুলো নিচে দেওয়া হল !


১// ফেসবুক স্ট্যাটাসে বা ম্যাসেজে আক্রমাত্মক এমন কিছু লিখবেন না যেটা পড়ে মনে হয় আপনি কাউকে হুমকি দিচ্ছেন এমনটা যদি করেন তাহলে সেই বাক্তি যদি আপনার অ্যাকাউন্টে রিপোর্ট করে তাহলে আপনি কিন্তু ব্লক হতেই পারেন, ভারতীয় ফেসবুক এই অভিযোগটিকে খুবই গুরুত্ব সহ বিচার করে। তাই আপনার ফেসবুক অ্যাকাউন্ট টি থেকে কাউকে হুমকি দেওয়া থেকে বিরত থাকুন ।

২// আমারা যারা নতুন ফেসবুক অ্যাকাউন্ট করি তারা ফেসবুকে ফ্রেন্ড লিস্ট বন্ধু বাড়ানোর জন্য এক দিনে একাধিক জনকে ফ্রেন্ড রিকিউস্ট পাঠিয়ে দিই যেটা মোটেও ঠিক না এই ভাবে সিমা অতিক্রম করলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক হওয়া থেকে কেউ বাচাতে পারবে না ।

৩// একি দিনে যদি ফেসবুক পেজ বা গ্রুপে একি ম্যাসেজ লিখে একাধিক বার ম্যাসেজ করেন তাহলে আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যেটে পারে । এ ক্ষেত্রে আপনি সেই সব ম্যাসেজ করার সময় কিছুটা পরিবর্তন করে করে ম্যাসেজ করুন ।

৪// আপনি যদি আপনার নিজের ফেসবুক ওয়ালেও একি পোস্ট একাধিক বার দেন তাহলে সেটাকে ফেসবুক স্প্যাম ভেবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে তাই এটা থেকে বিরত থাকার চেস্ট করুন ।

৫// আপনি যদি প্রতিদিন একধিক ফেসবুক ফ্যান পেজে লাইক করেন তাহলে আপনাকে প্রথমে সতর্ক বার্তা দেবে আপনি যদিও তাও একি ভাবে কাজটি চালিয়ে যান তাহলে অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে ।

৬// পর্নোগ্রাফি মানে অশ্লীল ফটো কিংবা ফটো পোস্ট বা আপলোড করতে আপনি ভালো বাসলেও ফেসবুক কিন্তু এটা একেবারেই পছন্দ করে না তাই এই অশ্লীল ফটো ভিডিও পোস্ট থেকে বিরত থাকার চেস্ট করুন ।

৭// আপনি যদি আপনার নাম বাদে ফেক নাম মানে কোন কোন বড় সেলিব্রেটির নাম দিয়ে আপনার অ্যাকাউন্ট খুলেন এবং সেই অ্যাকাউন্ট এ অভিযোগ হলে আপনার অ্যাকাউন্ট ব্লক হতে পারে ।

৮// আপনি আপনার বাড়ির প্রিয় পোষা বিড়াল বা কুকুর টিকে খুব ভালো বাসেন তাই তার নাম দিয়ে একটা অ্যাকাউন্ট করে দিলেন তাহলে আপনার অ্যাকাউন্ট ব্লক করে দিবে ফেসবুক ।

৯// আপনি যদি ভাবে আপনার অ্যাকাউন্ট টিকে আপনার প্রতিষ্ঠান এর বিজ্ঞাপন এর জন্য ব্যবহার করবেন তাহলে আপনি ভুল ভাবছেন এই ভাবে কোন অ্যাকাউন্ট চালালে আপনার অ্যাকাউন্ট ব্লক হতে বাধ্য ।

১০// এছাড়াও প্রচুর পরিমানে বিরক্তি কর ফটো ট্যাগ , ফেক অ্যাকাউন্ট খুলে এবং সেটা ফেসবুক শনাক্ত করতে পারলেই সেই অ্যাকাউন্ট ব্লক করে দেয় ।



উপরে আমার অভিজ্ঞতার কিছু কারন তুলে ধরলাম এর ছাড়াও একাধিক কারন আছে কখন কোন কারনে আপনার অ্যাকাউন্ট ব্লক হবে সেটা বলা মুশকিল তবে খুব সহজে কোন অ্যাকাউন্ট বন্ধ করে না তাই একটু সতর্ক অবলম্বন করলেই আপনি আপনার সাধের অ্যাকাউন্ট টিকে ব্লক এর হাত থেকে খুব সহজে রক্ষা করতে পারবেন ।


তাহলে আজকের মতো এই পর্যন্ত পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন । কোন সমস্যা হলে কমেন্ট করুন । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু অলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets