আসসালামু আলাইকুম বন্ধুরা , আজকে আমি আপনাদের জন্য দারুন একটি কাজের পোস্ট নিয়ে এলাম আশাকরি আপনাদের সবার খুব কাজে আসবে । আমারা যারা নিজে থেকে কষ্ট করে পোস্ট লিখে পোস্ট করি সেই পোস্ট কিছু দুষ্টু লেখক নিজের নামে বিভিন্ন ব্লগে পোস্ট করে যেটা আপনার মোটেও ভাল লাগে না আপনার কেন আমারও ভাল লাগে না । হুম DMCA তে রিপোর্ট করা যাই কিন্তু সেটাও সবাই পারেনা যাই হোক তাই ঐ সব ঝামেলাই না গিয়ে সোজা নিজে সচেতন থাকলেই পোস্ট কপি হওয়া থেকে মুক্তি পাবেন । আমি উপরে বলেছি Blockquote বাদে মানে আপনি যে টেক্সটটিকে Blockquote দিয়ে রাখবেন সেটা কপি করা যাবে । তাহলে নিচে থেকে দেখে নিন কিভাবে এই কাজটি করবেন ।




এটা অনেক ভাবেই করা যাই Javascript বা CSS কিন্তু আমি দেখাব কিভাবে CSS ব্যবহার করে কাজটি করবেন । নিচের ছোট্ট স্টেপ গুল দেখুন তাহলেই কোন সমস্যা হবে না ।


CSS টিপস গুল দেখে নিন 



  • প্রথমে ব্লগার অ্যাকাউন্ট লগইন করুন । 
  • ড্যাশবোর্ড থেকে Template → Edit HTML এ ক্লিক করুন ।
  • কীবোর্ড এর Ctrl+F প্রেস করে নিচের ট্যাগ খুজুন । 

]]></b:skin>


  • উপরের ট্যাগ এর ঠিক উপরে নিচের সিএসএস কোড গুল বসিয়ে দিন । 


/*----- Disable Text Selection with CSS Code--- Esobondhu----*/
.post blockquote{-webkit-user-select: text;
-moz-user-select: text;
-ms-user-select: text;
user-select: text;
}
body {
-webkit-user-select: none;
-moz-user-select: -moz-none;
-ms-user-select: none;
user-select: none;
}


ব্যাস উপরের বসিয়ে Save Template এ ক্লিক করে বেরিয়ে আসুন এবং আপনার ব্লগ ভিজিট করে কোন একটি পোস্ট লিখা কপি করে দেখুন আশাকরি কপি হবে না ।


উপরের CSS কোড থেকে লাল মুছে দিলেই Blockquote থেকেও কোন লিখা কপি হবে না । তার মনে ব্লগের কোন পোস্টটি কপি হবে না । এটা তখুনি করবেন যখুন আপনার ব্লগের কোন কিছু ভিজিটরের কপি করা দরকার হবে না । 


ব্যাস হয়েগেল তাহলে আজকের মত এই পর্যন্ত কোন রকম সমস্যা হলে নিচে কমেন্ট করুন । পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করুন । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. কাজ করতেছেনা :/

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাই পরিক্ষিত ! এই ব্লগ দেখুন - http://goo.gl/IquGIR

      মুছুন
  2. Blockquote দিয়ে টেক্সট লিখব কেমন করে ?

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets