আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন , আজকে আমি আপনাদের জন্য দারুন একটি টিপস নিয়ে এলাম বিশেষ করে যারা নতুন যারা কম্পিউটার এবং ইন্টারনেট এক্সপার্ট তারা এই পোস্ট এড়িয়ে চলুন । আমি টাইটেলে বলেছি Gmail এবং yahoo ইমেইলে অটো রিপ্লাই Vacation সেটিংস্‌ কিভাবে অন করবেন । এখুন আপনাদের মনে প্রশ্ন Vacation সেটিংস্‌  এটা আবার কি জিনিস ! ঠিক প্রশ্ন যারা নতুন তাদের জন্য বলি Vacation হছে অটো রিপ্লাই সিস্টেম করার একটি সেটিংস্‌ যেটা ব্যবহার করে আপনি একটি সময় সিলেক্ট করে রাখলেন এবং একটি ম্যাসেজ লিখে রাখলেন এবং এটাকে অন করে রাখলেন তাহলে আপনি যখুন ইমেলে অন থাকবেন না বা ছুটি কাটাতে বাইরে যাবেন সেই সময় আপনাকে কেউ মেল করলে আপনার সিলেক্ট করে লিখে রাখা মেলটি তার কাছে অটো চলে যাবে এই হছে অটো রিপ্লাই সিস্টেম যাকে বলছে Vacation তাহলে নিচে থেকে দেখে নিন কিভাবে এই সেটিংস্‌ অন করবেন ।






Gmail অটো রিপ্লাই যেভাবে অন করবেন 



প্রথমে আপনার গিমেল অ্যাকাউন্ট লগইন করুন এবং সেটিংস্‌ গিয়ারে ক্লিক করুন এবং সেটিংস্‌ এ ক্লিক করুন ।





এবার একটি পেজ আসবে সেখান থেকে সব নিচে দেখুন Vacation responder off আছে ।
ওখানে Vacation responder on করে দিন এবং কত দিন এই অটো রিপ্লাই চালু থাকবে সেটা সিলেক্ট করুন । এবং নিচে দেখুন ম্যাসেজ লিখার বক্স আছে সেখানে আপনি যে ম্যাসেজ লিখে রাখতে চান টা লিখুন ।





ব্যাস হয়েগেল গিমেলে অটো রিপ্লাই অন করা এখুন থেকে আপনি অফ লাইনে থাকলে আপনাকে কেউ মেল করলে আপনি এখুন যে ম্যাসেজ লিখে রাখলেন সেটা সেই মেল প্রেরকের কাছে চলে যাবে ।


Yahoo! অটো রিপ্লাই যেভাবে অন করবেন 



প্রথমে আপনার ইয়াহু অ্যাকাউন্ট লগইন করুন এবং ডান পাশ থেকে সেটিংস্‌ গিয়ারে ক্লিক করে Settings এ ক্লিক করুন ।






এবার ডান পাশে দেখুন Holiday Response আছে তাতে ক্লিক করুন তাহলে বাম পাশে একটি পেজ আসবে সেখানে ডেট টাইম সিলেক্ট করে দিন এবং আপনার দরকারি ম্যাসেজ লিখে রাখুন ।






ব্যাস হয়েগেল এবার থেকে আপনি এই ভাবে অন রেখে দিয়ে বাইরে থাকলে আপনার লিখে রাখে ম্যাসেজ যে আপনাকে মেল করবে তার কাছে অটো রিপ্লাই হয়ে যাবে ।


আশাকরি উপরের পোস্ট থেকে বুঝতে কোন সমস্যা হল না কোন সমস্যা হলে জানাবেন আমি হেল্প করতে চেস্ট করবো । গিমেল এবং ইয়াহু খুব জনপ্রিয় বিশেষ করে বাংলাতে তাই এই দুটি নিয়েই পোস্ট করলাম অন্য কোন মেল আপনি ব্যবহার করলে যানাবেন আমি সেটা নিয়েও পোস্ট দেবার চেস্ট করবো ।


তাহলে আজকের মত এই পর্যন্ত ভাল থাকবেন সুস্থ থাকবেন আবার দেখা হবে এই রকম নতুন কিছু নিয়ে । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets