বন্ধুরা সবাই সালাম নিবেন , আজকে আমি আপনাদের সঙ্গে এস ই ও এর ২য় পরবে Backlink  সম্পর্কে  আলোচনা  করব।






 তার আগে বলে নেই একজন ব্লগার সবচেয়ে বেশি পচন্দ করে ভিজিটর এর কমেন্ট তাই পোস্ট ভাল লাগুক আর খারাপ কমেন্ট করতে ভুলবেন না ।

তো  শুরু করা যাক।



Backlink কি?


ধরুন আপনার দুইটা সাইট আছে এবং সাইট দুটির নাম ক ও খ । আরো মনে করি সাইট ক তে একটি Link আছে যার উপর ক্লিক করলে সাইট খ তে যাওয়া যায়- তাহলে বলা যায় এক্ষেত্রে সাইট খ এর একটি Backlink আছে এবং এই Backlink টি সাইট ক, সাইট খ কে দিয়েছে।
অর্থাৎ সাধারন ভোট পদ্ধতির মত



Backlink – এ NoFollow অথবা Dofollow tag থাকতে পারে। সাধারণত দেখা যায়, আপনি যদি কোন সাইটকে Backlink দেন তাহলে search engine যখন আপনার সাইট crowl করতে আসবে, তখন সে ঐ লিঙ্ক ও crowl করবে এবং আপনার পেজের যদি page rank থাকে তাহলে ratio অনুযায়ী কিছু পরিমান page rank ঐ back link করা সাইটাও পাবে। এখন মনে করুন আপনি কাউকে Backlink দিতে চাচ্ছেন না কিন্তু কেউ আপনার সাইটে এসে মন্তব্য করে তার ভিতর একটি লিঙ্ক দিয়ে গেল – তাহলেই সে কিন্তু একটি Backlink পেয়ে গেল আপনার সাইট থেকে। এখন আপনি যদি চান যে কোন page rank বা link juice যে ব্যাকলিঙ্ক করছে সে পাবেনা- তাহলে আপনি এই লিঙ্কগুলো Nofollow করে রাখতে পারেন। nofollow লেখার নিয়ম হচ্ছে –

<a href="http://www.google.com/" target="_blank" rel="dofollow">Google Website</a>

এই dofollow কে nofollow করে দিন ।

ব্লগিং সাইটে পাঠকদের মন্তব্যেে এ ধরনের ব্যবহৃত হয়, যা স্প্যামার বা অনাকাঙ্খিত ভিজিটররা তাদের সাইটের পেজরেংক বাড়ানোর জন্য করে । আবার অনেক সময় দেখা যায় গুগল যদি দেখে যে, আপনি একটি নিম্নমানের সাইটকে dofollow লিঙ্ক দিয়েছেন, তাহলেও গুগল আপনাকে পেনাল্টি দিতে পারে।

এতে করে google bot যখন আপনার সাইট পরিদর্শনে আসবে এবং তখন যদি সে দেখে যে, কোন একটা পেজ অনেকগুলো পেজের সাথে linked অবস্থায় আছে, তখন google bot মনে করবে, এই পেজটা নিশ্চয়ই গুরুত্বপূর্ণ না হলে এত গুলো লিঙ্ক থাকবে কেন। দেখছেন Seo এর সাথে reality এর কত মিল? ধরুন ২ব্যক্তির মধ্যে নির্বাচন হচ্ছে, তাহলে কে জিতবে বলুন তো? হ্যা ঠিক বলেছেন, যে ভোট বেশি পাবে সেই জিতবে। অনুরূপভাবে ওয়েবপেজের ক্ষেত্রে যার লিঙ্ক বেশি তার শক্তিও বেশি।

আশা করি ব্যাকলিঙ্ক সম্পর্কে বুঝতে পেরেছেন। 





শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. ভালো লাগল লেখাটা পোরে।

    উত্তরমুছুন
  2. ভালো লাগলো আপনার লেখা পড়ে।

    উত্তরমুছুন
  3. Bro I Want tO know How I give backlink to another Website
    hey thanks For sharing this Kind Of Information Keep It Up
    Regard: MirzaMuneeb

    MirzaMuneeb

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets