আসসালামু আলাইকুম বন্ধুরা , আলক্সা বর্তমান সময়ে একটি জনপ্রিয় নাম । বর্তমান সময়ে এই আলেক্সা রাঙ্ক এর উপর নির্ভর করেই একটি সাইটের মান নির্ধারণ করা হয় । আমারা যারা ব্লগিং করি তারা সবাই চাই নিজ নিজ সাইট এর আলেক্সা রাঙ্ক যাতে কিছু ভাল থাকে কারন এই আলেক্সা রাঙ্ক ভাল থাকলে ভিজিটর ও আপনার সাইট টিকে খুব তাড়াতাড়ি বিশ্বাস করবে , তাই নিজ নিজ ব্লগে আলেক্সা রাঙ্ক দেখানোর জন্য একটি আলেক্সা ওয়েডগেট ব্যবহার করা খুব দরকার । আপনি গুগল সার্চ দিয়ে দেখবেন শুধু আপনি না আপনার থেকেও অনেক বড় বড় ব্লগার তাদের ব্লগের এই আলেক্সা ওয়েডগেট ব্যবহার করছে । যাই হোক এর আগেও আমি এই আলেক্সা ওয়েডগেট নিয়ে একটি পোস্ট করেছিলাম কিন্তু সেটা ছিল কাস্টম কিন্তু আজকে আমি আপনাদের দেখাব কিভাবে আপনি আলেক্সা অফিসিয়াল সাইট থেকে এই ওয়েডগেট ব্যবহার করবেন । সবাই জানেন আলেক্সা তাদের সাইট মিডিফাই করেছে তাই অনেক সেটিংস পরিবর্তন হয়েছে যেটা বুঝতে নতুন দের খুব সমস্যা হবে । তাহলে নীচে থেকে দেখেনিন কিভাবে এই রঙ্ক ওয়েডগেট ব্যবহার করবেন ।











প্রথমে আপনি আলেক্সা অফিসিয়াল সাইটে যান এখানে ক্লিক করে । সেখান থেকে Support এ ক্লিক করুন । নিচের চিত্রে দেখুন 









এবার যে পেজ আসবে সেখানে একটি সার্চ বক্স থাকবে সেখানে লিখুন Alexa widget এবং সার্চ করুন তাহলেই নীচে দেখুন Can I display my Alexa rank on my site? নামে একটি লিঙ্ক থাকবে তাতে ক্লিক করুন । নিচের চিত্রে দেখুন 








উপরের মত ঠিক ভাবে ক্লিক করলেই একটি নতুন পেজ আসবে এবং সেখানে ওয়েডগেট বক্স দেখা যাবে এবং তার নীচে কিছু কোড থাকবে । নিচের চিত্রে দেখুন








কোড গুলকে কপি করেনিন । এবার আপনার ব্লগার অ্যাকাউন্ট লগইন করুন ড্যাশবোর্ড থেকে Layout এ ক্লিক করুন এবং Add a Gadget এ ক্লিক করে HTML/Javascript এ ক্লিক করে Content ঘরেই সেই ওয়েডগেট কোড গুল কপি পেস্ট করুন । এখানে শুধু কোড থেকে yoursite.com মুছে সেখানে আপনার ওয়েবসাইট লিঙ্ক লিঙ্ক বসিয়ে দিন এবং Save করেনিন । 




তাহলে আশাকরি উপরের টিপস থেকে বুঝতে কোন রকম সমস্যা হল না । কোন রকম সমস্যা হলে নীচে কমেন্ট করুন । পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets