আসসালামু আলাইকুম বন্ধুরা , আজকে আমি আপনাদের খুবি কাজের একটি টিপস শেয়ার করতে যাছি আমি উপরে টাইটেলে বলেছি কিভাবে কাস্টম Permalink  ব্যবহার করবেন ! অনেকের মনে প্রশ্ন জাগতে পারে এই কাস্টম Permalink  আবার কি তাদের উদ্দেশ্য বলে রাখি আপনি যখুন কোন পোস্ট করবেন দেখবেন সেই পোস্টে একটি লিঙ্ক তৈরি হয়েছে বোঝানোর ক্ষেত্রে বলি ধরুন আপনি একটি পোস্ট করলেন বাংলাতে সে ক্ষেত্রে আপনার পোস্ট লিঙ্ক হবে এই রকম www.esobondhu.com/2013/09/blog-post_16.html  এখানে দেখুন নীল রঙের blog-post এটা আপনার পোস্ট এর ডিফল্ট url  তৈরি হয়েছে  যেটা SEO এর ক্ষেত্রে মোটেও সুবিদা জনক না । এখুন আপনি যদি ঐ url পরিবর্তন করে কাস্টম url  তৈরি করনে মানে আপনার ব্লগ পোস্ট এর উপর নির্ভর করে একটি লিঙ্ক বা url  তৈরি করেন সেটাই হবে কাস্টম Permalink । আশাকরি বুঝতে পেরেছেন কাস্টম Permalink কি এবং কেন ব্যবহার করবেন ।






আরও ভাল ভাবে বুঝতে চাইলে আপনি আমার নীচের ফটো দেখুন আমি একটা বিষয় সার্চ দিয়েছি এবং সেখানে কিভাবে url অনুযায়ী পোস্ট সার্চ ইঞ্জিনে শো হছে ।





আশাকরি বিষয়টি সম্পূর্ণ বুঝতে পারলেন এবং আমিও বুঝতে পারলাম । তাহলে নীচে থেকে দেখে নিন কিভাবে এই দরকারি  কাস্টম Permalink আপনার ব্লগ পোস্টেও ব্যবহার করবেন ।



কিভাবে কাস্টম Permalink ব্যবহার করবেন !



প্রথমে আপনি আপনার পোস্ট এ যান মানে আপনি একটি পোস্ট লিখুন বা ধরুন আপনি পোস্ট লিখছেন এখুন সেখান থেকে ডান পাশে দেখুন Permalink নামে একটি অপশন আছে সেখানে সাধারণত Automatic Permalink অপশনটি সিলেক্ট থাকবে এখুন আপনি যদি নিজের মত url করতে চান তাহলে Custom Permalink অপশনে ক্লিক করুন তাহলেই নীচের মত একটা বক্স আসবে । নিচের চিত্রে দেখুন ।






এবার উপরের ফাকা ঘরে আপনি নিজের পোস্ট এর উপর নির্ভর করে একটি লিঙ্ক বানিয়ে নিন লিঙ্কটা   খুব বড় করবেন না তা না হলে উপকারের পরিবর্তে ক্ষতি বেশি হবে । নীচে থেকে দেখেনিন কি ধরনের কাস্টম Permalink ব্যবহার করবেন ।



www.esobondhu.com/2012/06/10-hot-tips-to-optimize-your-blog-in-no-time এটা খারাপ লিঙ্ক এই ভাবে দিবেন না । 

www.esobondhu.com/2012/06/10-tips-to-optimize-blog এটা ভাল লিঙ্ক এই ভাবে লিঙ্ক করুন ভাল ফল পাবেন । 


এবার দেখুন কিভাবে লিঙ্ক বানাবেন যখুন লিঙ্ক বানাবেন তখুন প্রতিটি ওয়ার্ড এর পর এই (-) ঘিরা ড্যাশ টা ব্যবহার করবেন এটা seo ফ্রেন্ডলি ধরুন আপনি একটি কাস্টম Permalink বানাছেন তখুন আপনি শুধু সেই ওয়ার্ড গুল লিখুন যেমন আমি আমার এই পোস্টে ব্যবহার করেছি এটা - introduced-custom-permalink-blogger এখানে দেখুন আমি প্রতিটি ওয়ার্ড এর পরে ড্যাশ ব্যবহার করেছি মানে - এটা । এই ড্যাশ ছাড়া অন্য কোন স্পেস হাইফেন এইসব ব্যবহার করতে পারবেন না । আর হ্যাঁ ওখানে শুধু মাত্র আপনার টাইটেল লিখেবন পুরো ব্লগ এর অ্যাড্রেস লিখার কোন দরকার নেই । আমার উপরের লিঙ্ক দেখুন বুঝতে পারবেন । নীচের দুটি ফটো দেখুন ক্লিয়ার বুঝতে পারবেন ।






এই ফটো দেখুন আমার কাস্টম Permalink ব্যবহার করা হয়েছে 





আশাকরি বুঝতে কোন সমস্যা হল না কোন রকম সমস্যা হলে নীচে কমেন্ট করুন আশাকরি সাহায্য করবো যদি আমার যানা থাকে । পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করুন । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. উত্তরগুলি
    1. শুভ কামনা রইল ! ধন্যবাদ মন্তব্য করার জন্য !

      মুছুন
  2. খুব সুন্দর একটি পোস্ট। Awesome Post. আরো পোস্ট চাই।

    Exclusive Dwonload Site DidarBD24.Com

    উত্তরমুছুন
  3. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন


  4. ভাই আপনাকে কি বলে যে ধন্যবাদ দেবো ভাষা খুজে পাচ্ছিনা, যাই হোক শুভ কামনা রইলো, ভালো থাকবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার উপকার হয়েছে যেনে খুশি হলাম । এসো বন্ধুর সঙ্গেই থাকুন

      মুছুন
  5. হ্যা রে ভাই এটা তো জানি । কিন্তু ঐ তারিখ টা রিমুভ করবো কিভাবে ? ওটাও SEO friendly না । ওয়ার্ডপ্রেস এ সাইট যখন ছিল তখন ওটা থাকতো না । :(

    উত্তরমুছুন
  6. ওটা করা যাবে না আমার যতদূর যানা আর ওটা SEO ফ্রেন্ডি না হলেও ব্লগার ওটা ব্যবহার করত না যাই হোক আমি অনেক বড় ব্লগার সাইট দেখেছি যাদের সাইটে ঐ তারিখ আছে তার মানে ওটা ব্লগার ডিফল্ট সিস্টেম না । ধন্যবাদ ।

    উত্তরমুছুন
  7. Good..বাংলা ব্লগের জন্য খুব কাজের।
    www.trickstarzone.blogspot.com

    উত্তরমুছুন
  8. ভাই, ইংলিশে পারমালিঙ্ক দেয়া যায়, বাট বাংলায় নিতে চায় না। এর কোন সমাধান থাকলে প্লিজ, জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

      মুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets