ব্লগার যারা ব্যবহার করছেন তারা বিভিন্ন ব্লগে মানে বড় বড় ব্লগে দেখেন বিভিন্ন বিষয় নিয়ে জরিপ হচ্ছে সেখানে নানা বিষয়ে জরিপ হয়ে থাকে যাকে বলে ভোটিং ধরুনে এই রকম থাকে যে আমার ব্লগটি আপনাদের কেমন লাগছে বা আপনারা কি ধরনের পোস্ট বেশি করে চান অথবা বিভিন্ন বিষয়ে এই রকম ভোটিং হয়ে থাকে এগুলোকেই সাধারনত পোল বলা হয় । সত্যিই এটা খুবি কাজের একটি জিনিস যারা নিউজ সাইট চালান তাদের তো খুব দরকার পড়ে বিভিন্ন রাজনীতির বিষয়ে জরিপ রাখার জন্য ব্যবহার করে । সে যাই হক আপনি নিজেও ব্যবহার করেলেই বিষয়টি পরিষ্কার বুঝতে পারবেন ।




blogger poll system







এই পোল গ্যাজেট নিয়ে এর আগেও আমি পোস্ট করেছি যারা এসো বন্ধু নিয়মিত ভিজিট করে আসছেন তারা অবশ্যই সেই পোস্ট দেখেছেন কিন্তু আজকে আমি আপনাদের কোন রকম কোড বা অন্য কোন থার্ড পার্টির পোল শেয়ার করবো না , আজকে আমি দেখাব কিভাবে আপনি ব্লগারের সেটিংস্‌ থেকে ডিফল্ট পোল ব্যবহার করবেন । তাহলে চলুন শুরু করা যাক ।



২০১৫ এর টপ কিছু ব্লগার টেম্পলেট ডাউনলোড করে সংগ্রেহে রাখুন !!



এটা খুবি সহজ একটি নিজিস যারা একটু অভিজ্ঞ তারা অবশ্যই আগে থেকে বিষয়টি যানে কিন্তু যারা ব্লগার নিয়ে নতুন ঘাটাঘাটি করছেন তাদের কাজে আসবে এই টিউটিরিয়াল -



যুক্ত করুন ভোটিং পোল সিস্টেম



  • প্রথমে আপনার ব্লগার অ্যাকাউন্ট লগইন করুন 
  • ড্যাশবোর্ড থেকে Layout এ ক্লিক করুন 




poll gadget for blogger blog



  • এবার গ্যাজেট লিস্ট আসবে সেখান থেকে নিচে দেখুন
  • দেখুন Poll নামে একটি গ্যাজেট আছে তাতে ক্লিক করুন 
  • এবার আপনার প্রশ্ন লিখুন এবং উত্তর গুল লিখুন 



add poll widget blogger blog





উপরের ফটো দেখুন আশাকরি বুঝতে কোন রকম সমস্যা হবে না খুবি সহজ একটি বিষয় সুধু প্রশ্ন লিখুন আর কতটি উত্তর দিতে চান সেটা দিয়েন দিন যদি বেশি সংখাই উত্তর দিতে চান তাহলে Add another answer এ ক্লিক করুন অখানেই অপশন পাবেন Remove বাটনে ক্লিক করে Answer মুছে দিতে পারবেন । সব শেষ Save এ ক্লিক করে বেরিয়ে আসুন । 


তাহলে আজকের মত এই পর্যন্ত পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন নিচের সোশ্যাল বাটন ব্যবহার করে কমেন্ট করেও জানাতে পারেন কোন রকম সমস্যা হলে । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম । 


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets