গুগল ম্যাপ খুবি দরকারি একটি জিনিস আমারা আশাকরি সবাই জানি এটা দিয়ে কি করে ! কারন ইন্টারনেট ব্যবহার করেন আর গুগল ম্যাপ এর কথা যানেন না এটা অভাবনীয় , যাই হোক নাম তো অনেক শুনেছেন যানেন কি এই গুগল ম্যাপ আপনি আপনার ওয়েবসাইট যেমন ব্লগার , ওয়ার্ডপ্রেস ও ব্যবহার করতে পারবেন হুম এটা সম্ভব এবং খুব সহজ একটি বিষয় কিন্তু অন্য ব্লগ যেমন ওয়ার্ডপ্রেসে কিভাবে যুক্ত করতে হয় সেটা আপনি গুগলে সার্চ দিলেই অনেক টিপস পাবেন কিন্তু আজকে আমি আপনাদের দেখাব কিভাবে আপনার ব্লগার ব্লগে এই ম্যাপ যুক্ত করবেন । তাহলে চলুন শুরু করা যাক ।



Add-Google-Maps-in-Blogger-blog




এই গুগল ম্যাপ কি কারনে আপনার ব্লগ সাইটে ব্যবহার করবেন সেটা খুবি সাধারন একটি বিষয় তাই সেই বিষয়ে বেশি কথা বাড়িয়ে নিচে থেকে দেখে নিন কিভাবে যুক্ত করবেন ।



Live Demo Map






গুগল ম্যাপ যুক্ত করার প্রক্রিয়া 



প্রথমে আপনি এখানে যান https://maps.google.com/ এবার আপনি সেখানে আপনি যেই স্থান টিকে আপনার ব্লগে দেখাতে চাইছেন সেটা সার্চ করুন -



how-to-add-google-map-in-blogger-site




এবার আপনি আপনার লোকেশন পেয়ে যাবে এখুন নিচে দেখুন সেটিংস্‌ বাটন আছে তাতে ক্লিক করুন এবাং সব উপর থেকে Share or embed map এ ক্লিক করুন নিচের চিত্রে দেখুন -



how-to-add-google-map-blogger-blogspot



এবার একটি পেজ আসবে এখানে দেখুন Share link এবং Embed map দুটি অপশন আছে তার মধ্যে থেকে আপনি Embed map এ ক্লিক করুন এবং সেখানে একটি বক্সে যে কোড গুল আছে সেগুল কপি করে নিন -



add-google-map-blogger-blog-site




এবার আপনার ব্লগার ব্লগ লগইন করুন এবং ড্যাশবোর্ড থেকে Layout → Add a Gadget → HTML/Javascript এ ক্লিক করুন এবং উপরে যে কোড গুল কপি পেস্ট করেছেন সেগুল Content ঘরে বসিয়ে Save করে দিন । এক্ষেত্রে অবশ্যই ঠিক করে নিন আপনি কোন যাইগাই ম্যাপটি দেখাতে চান সেই হিসাবে করুন ।



আশাকরি বুঝতে কোন রকম সমস্যা হল না কোন রকম সমস্যা হলে অবশ্যই নিচে নিচে কমেন্ট করুন এবং আপনার সমস্যা পোস্ট করুন ভালো লাগলে বন্ধ দের সঙ্গে শেয়ার করুন । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. বন্ধু তোমাকে অসংখ্য ধন্যবাদ। কারণ হলো তুমি যে ম্যাপের ছবি দিয়েছো সেখানে আমার জিমেইল একাউন্টের প্রোফাইল পিকচার দেখতে পেলাম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধন্যবাদ ওটা সবার ক্ষেত্রেই দেখা যাবে :-)

      মুছুন
  2. আসলাম আপনার কাছে একটু হেল্প আশা করছি। তো কিভাবে পোষ্ট লেবেল এর নিয়ে ফেসবুক লাইক বাটন যুক্ত করবো। ঠিক আপনার ব্লগ সাইটের মত। জানাবেন কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নামে প্রতিটি পোস্ট এর নিচে ? তাহলে এই পোস্ট দেখুন - http://goo.gl/NdWO0F বা এইটা - http://goo.gl/NJm8SL

      মুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets