একটা ওয়েবসাইট এর জন্য যেমন দরকার ভিজিটর তেমনি দরকার ভালো SEO কারন এই এসইও না থাকলে ব্লগে ভিজিটর আসবে না। তাই আমারা যারা ব্লগ শুরু করি তারা প্রথমেই মাথাই রাখি যাতে ব্লগটা মোটামোটি SEO ফ্রেন্ডলি হয়, সেটার জন্য আমরা যথা সাধ্য চেস্টাও করি কিন্তু সবাই যেহেতু SEO ভালো পারি না যেমন আমি নিজেই তাই সব সময় চেস্ট করি যতদূর পারা যাই , কিন্তু আমারা যেটুকু এসইও করি সেটাই অনেকেই ভাবে হয়ত ভালই হয়েছে কিন্তু সেটা না আমারা এভাবে ভাবলে ভুল ভাবা হবে কারন এখুন সার্চ ইঞ্জিনে বহু সাইট আছে যেগুল দ্বারা সহজেই পরীক্ষা করা যাই সাইটে কেমন ভিজিটর আছে , কেমন ব্যাকলিঙ্ক আছে  রাঙ্ক , SEO কেমন আছে ইত্যাদি ইত্যাদি তাই সেভাবে না ভেবে আমারা সিউর হয়ে যাব যে আমাদের সাইটের SEO কেমন আছে  । সেই রকম আজকে আমি আপনাদের সাথে দুটি টুল এর পরিচয় করাব যেগুলর সাহায্য আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনার সাইট এর কোথাই কোথাই এসইও ভুল আছে এবং সেটা কিভাবে ঠিক করবেন ।


seo - problems - solutions



যারা অভিজ্ঞ তারা ভাবতেই পারেন SEO এর মত এত বড় একটা বিষয় কি এই ভাবে সমাধান করা সম্ভাব! না আমি তাদের সাথে এক মত হয়ে বলছি হয়তো সেটা সম্ভব না কিন্তু যেটুকু পারা যাই আর আজকে যে টুলস দুটি দেবো তাদের রাঙ্ক ও খুব ভালো সেটা থেকে আমি নিজও সিউর হলাম না এই সাইট গুল মোটা মোটি কাজের । তাহলে চলুন দেখে নেওয়া যাক ।


আমি প্রথম যে টুলটি নিয়ে বলব সেটার আলেক্সা রাঙ্ক মাত্র ৪ হাজার তাহলে বুঝতেই পারছেন কত বড় মানের এটি এই টুল টির নাম seositecheckup যারা অভিজ্ঞ তারা হয়তো আগেই এর নাম শুনেছেন যারা নতুন তাদের জন্যই বিশেষ করে ।


Seositecheckup :


প্রথমে আপনি seositecheckup এখানে যান এবং Input Website URL এ আপনার ওয়েবসাইট এর এড্রেস লিখুন এবং Checkup! বাটনে ক্লিক করুন একটু অপেক্ষা করুন দেখুন আপনার সাইট এর বিস্তারিত খুঁটিনাটি সব দেখতে পাবেন যেখানে ভুল থাকবে সেখানে লাল রঙ্গে দেওয়া থাকেব How TO FIX এবং এই বাটনে ক্লিক করলেই আপনি বুঝতে পারবেন কিভাবে এই ভুলটি আপনি ঠিক করবেন সেটা নিয়ে বিস্তারিত লিখা থাকবে । 


seo , check seo



সব উপরে দেখতে পাবেন আপনার টোটাল সাইট SEO কেমন আছে তাহলে আপনি নিচের চিত্রে মত সব উপরে দেখতে পাবেন 


blog seo check



এই সকল বিষয় গুল সাধারণত তিনটি কালার দিয়ে দেখান হয় যেমন লাল মানে খারাপ , কমলা কালার মানে মোটামোটি আরও ভালো করতে হবে সবুজ বুঝতেই পারছেন সব কিছু ঠিক আছে । এখুন উপরের ফটো দেখুন কমলা কালার মানে কিছু এখুও ঠিক করতে হবে সাইট এর SEO এখুন তারা যেগুল fix করতে বলছে সেগুল করলেই অনেকটা ঠিক হয়ে যাবে ।


এই টুলটি আপনি একবার ব্যবহার করতে পারবেন কোন রকম অ্যাকাউন্ট ছাড়া আর একাধিক সাইট চেক করার জন্য অবশ্যই অ্যাকাউন্ট করতে হবে তাছাড়া একটা IP তে ৩০ মিনিট পরপর চেক করতে পারবেন । 


Pluginseo :


এটার রাঙ্ক উপরের টার মত অত ভালো নাহলেও খারপ না এটা দিয়েও আপনি খুব সহজে আপনার সাইট SEO চেক করে সেটার সমাধান করার চেষ্টা করতে পারেন । এর জন্য আপনাকে বেশি কিছু করতে হবে না আপনি pluginseo.com এই এড্রেসে যান এবং সেখানে ফাকা বক্সে আপনার সাইট URL টি দিয়ে CHECK বাটনে ক্লিক করুন এখানেও আপনাকে অ্যাকাউন্ট করতে হবে শুধু আপনার ইমেল এড্রেস টি দিয়ে দিন এবং অপেক্ষা করুন  ।


check your blog seo


উপরের মত চেক করলেই আপনাকে একটু অপেক্ষা করতে হবে তার পরেই আপনি দেখতে পাবেন তিনটি অপশন SEO problems , Speed , Blog এখুন আমারা যেহেতু SEO চেক করবো তাই সব উপরের SEO problem এ ক্লিক করুন এবং একটু অপেক্ষা করুন



seo check tool


উপরের মত ক্লিক করুন তাহলে দেখতে পাবেন আপনার কোন কোন যাইগাই এসইও সমস্যা আছে নিচের মত এবং সমসধান ও পেয়ে যাবে নিচে হয়তো আপনার বুঝতে সমস্যা হতে পারে তবে চেস্ট করুন সেখান সেগুল দেখে আশাকরি খুব একটা সমস্যা হবে না ।


check seo on your blog site


উপরে দেখুন ৩ টি জিনিস খারাপ দেখাছে এর মধ্যে প্রথম অপশনটি প্রায় সবার এক দেখাবে কিন্তু বাকি গুলর দিকে অবশ্যই লক্ষ রাখতে হবে যেমন ইমেজ , META DESCRIPTION এই সব গুল দেখবেন আপনার সাইট কিছুটা হলেও উন্নতি লাভ করবে ।


উপরে আমি আমার যানা ছোট্ট একটি SEO টিপস শেয়ার করলাম আশাকরি আপনাদের কাজে আসবে তবে উপরে আমার অনেক কিছু ভুলও হতে পারে কিন্তু পাঠক দের ভুল ম্যাসেজ দেবার কোন ইচ্ছা আমার নেই তাই ভুল হলে ধরিয়ে দিবেন কারন আমি নিজেও কোন ভালো SEO এক্সপার্ট না । আর পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন । ভালো থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets