আসসালামু আলাইকুম বন্ধুরা , আজকে আমি আপনাদের ব্লগার ব্লগের খুব মজার একটি সেটিংস্‌ এর সঙ্গে পরিচয় করিয়ে দেবো হয়তো আমার মত আপনিও এটা অনেক বার দেখেছেন কিন্তু এটা কি কাজে ব্যবহার হয় বা এটার কাজ কি সেটা জানেন না বা জানার সেরকম চেষ্টাও করেননি এটাই স্বাভাবিক কারন এই সেটিংস্‌ টা খুব কাজের আবার না ব্যবহার করলে কোন কাজের না । কেন এমন টা বললাম কারন যখুন এর কাজ সম্পর্কে আপনি যানবেন আপনিও সেটাই বলবেন । Post Template এই সেটিংস্‌ টি আপনি আপনার ব্লগ ড্যাশবোর্ডের পোস্ট অপশনের মধ্যে দেখতে পাবেন ঠিক Show at most এর নিচে । এখুন কথা হল এটার কাজ কি ? হুম আসলে এটা একটা অটো বাটনের মত কাজ করে ধরুন সেখানে কোন একটা লিখা লিখে রাখলেন এখুন আপনি যখুনি কোন নতুন পোস্ট লিখতে যাবেন সেই সময় Post Template এ লিখে রাখা জিনিসটি আপনার পোস্ট অপশনের ঠিক উপরে অটো হাজির হয়ে যাবে । ধরুন আপনি এমন একটি ব্লগ খুলেছেন যেখানে একটি লিখা বা কোন টেবিল ইত্যাদি জিনিস প্রতিটি পোস্টেই দিতে হয় সেই সময় আপনি যদি এই অপশন ব্যবহার করেন তাহলে আপনাকে সেই লিখাটি বার বার লিখতে হবে না যখুনি আপনি নতুন পোস্ট করবেন সঙ্গে সঙ্গে দেখবেন সেই লিখাটি হাজির হয়ে গেছে । আশাকরি বুঝতে পেরেছেন যদি না বুঝেন নিচে দেখুন আসতে আসতে ক্লিয়ার হয়ে যাবে ।


Post Template



কিভাবে এই সেটিংস্‌ এর ব্যবহার করবেন নিচের টিপস দেখুন -



  • প্রথমে আপনার ব্লগার অ্যাকাউন্ট লগইন করুন 
  • ড্যাশবোর্ড থেকে Settings এ ক্লিক করুন 
  • এবার Post and Comments এ ক্লিক করুন 
  • সব উপর থেকে দ্বিতীয় নাম্বার দেখুন Post Template আছে 




Blogger-settings-post-template



উপরের ফটোর মত দেখে দেখে করুন অপশন পেয়ে যাবেন এখুন অখানে থেকে Add এ ক্লিক করুন এবং সেখানে যে লিখা অ্যাড করতে চান যদি কোন লিখা অ্যাড করতে চান তাহলেই সেই লিখা দিয়ে দিন যদি কোন টেবিল কোড দিতে চান তাহলে সেই কোড দিয়ে দিন , মনে রাখবেন এখানে যে লিখা বা কোড দিবেন তার ফল আপনি প্রতিবার পোস্ট করার সময় দেখতে পাবেন - নিচে দেখুন আমি একটি টেবিল কোড ব্যবহার করে যার ফলে পোস্ট করার সময় আমি টেবিল দেখতে পারছি এখুন চাইলে আমি এটাকে এডিট করে ব্যবহার করতে পারব ।


post-template-blogger-settings



উপরে দেখুন আমি একটা টেবিল কোড ব্যবহার করেছি তাই পোস্ট করাই সময় ফল রূপ টেবিল পোস্ট এর প্রথমে চলে এসেছে এই রকম আপনি যখুনি পোস্ট করতে পাবেন ঐ টবেল মানে আমি যা ব্যবহার করবেন সেটাই দেখা যাবে । এটাই হল Post Template এর কাজ আশাকরি বুঝতে পেরেছেন ।


পোস্টটি থেকে বুঝতে কোন রকম সমস্যা হলে নিচে কমেন্ট করুন , পোস্টটি ভাল লাগলে বন্ধদের সঙ্গে শেয়ার করুন । তাহলে আজকের মত এই পর্যন্ত আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets