আসসালামু আলাইকুম বন্ধুরা , আজকে আমি আপনাদের সঙ্গে খুবি গুরুত্ব পূর্ণ কিছু টিপস শেয়ার করবো যেগুলো আপনার ব্লগিং করার সময় কিছু টা হলেও কাজে আসবে । আমি যখুন নিজেও নতুন ছিলাম সেই সময় এই সব ভুল গুল নিয়মিত করতাম । যেসকল বন্ধু ব্লগিং নতুন শুরু করেছেন তারা হয়তো এখুনও সঠিক ভাবে বোঝে না কিভাবে পোস্ট লিখতে হয় বা কিভাবে পোস্টকে সার্চ ইঞ্জিন উপযোগী এবং আরও সাধারন কিছু কাজ করতে হয় তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে একটি পারফেক্ট পোস্ট লিখবেন এবং আপনার পোস্ট লিখার ভুল গুল ঠিক করবেন । আগেই বলে রাখি এগুল আমার জ্ঞান থেকে লিখছি ভুল হলে ধরিয়ে দিয়ে সাহায্য করবেন আর পোস্টটি পছন্দ হলে অবশ্যই শেয়ার করবেন ।



how-to-write-right-content



আজকের এই পোস্টটি বিশেষ করে ব্লগার ব্যবহার কারিদের জন্য প্রযোজ্য ! অন্য যেমন ওয়ার্ডপ্রেস ইত্যাদি ব্যবহার কারি দেরও সমপরিমানে কাজে আসবে ।

নিচে সঠিক ভাবে পোস্ট লিখার কিছু সাধারন বিষয় নিলে আলোচনা করা হল স্টেপ বাই স্টেপ আশাকরি আপনাদের বুঝতে কোন রকম সুবিদা হবে না -


সঠিক ভাবে কীওয়ার্ড ব্যবহার না করা :



choose-right-content


একটা পোস্ট লিখার সময় দেখা যাই অনেকে সার্চ ইঞ্জিনের প্রথম পেজে আসার জন্য অহেতুক এবং খুব বেশি বেশি কীওয়ার্ড ব্যবহার করে , যেমন : আপনি ব্লগার নিয়ে একটা পোস্ট লিখছেন তাই বলে এই ব্লগার কীওয়ার্ড টিকে বার বার ব্যবহার করে চলেছেন পোস্ট এর বিভিন্ন স্থানে যেটা মোটেও সঠিক না আপনি খুব বেশি হলে এই কীওয়ার্ড ২ থেকে ৩ বার ব্যবহার করুন এবং তার বেশি ব্যবহার করতে গেলেই উপকারের পরিবর্তে ক্ষতি বেশি হবে । তাই এই বিষয়টির দিকে বেশি বেশি লক্ষ রাখা খুবি দরকার আপনি চাইলে এই ওয়ার্ড বার বার না লিখে সেখানে তার বিকল্প কিছু কীওয়ার্ড ব্যবহার করুন ।



পোস্ট ফটোতে Alt ট্যাগ ব্যবহার না করা : 



write-right-content


যখুন ব্লগ লিখি দেখা যাই সেই পোস্ট এর উপর নির্ভর করে কিছু স্ক্রীনশর্ট বা ফটো ব্যবহার করা খুব দরকার হয় এখুন আমারা কি করি খুব সহজে গুগল বা অন্য কোন সার্চ ইঞ্জিন থেকে বা একটা স্ক্রীন শর্ট নিয়ে ফটো আপলোড করে পোস্ট পাবলিশ করি যেটা সম্পূর্ণ ভুল এখানে অবশ্যই যেটা করা দরকার সেটা হল সেই ফটোতে Alt ট্যাগ এর ব্যবহার করা এবং সেই ফটোতে আপনি যে পোস্ট লিখছেন সেটার উপর নির্ভর করে কীওয়ার্ড লিখতে হবে । নিচে থেকে দেখে নিন কিভাবে Alt ট্যাগ ব্যবহার করতে হয় একটি ফটোতে

কিভাবে ব্লগার ব্লগের পোস্ট ফটোকে SEO ফ্রেন্ডলি করবেন !!



Permalink ব্যবহার না করা :




right-content


এই ভুলটা আমি নিজেও দীর্ঘ দিন ধরে করতাম কিন্তু এক সময় এই ভুল ধরতে পারি Permalink খুবি গুরুত্ব পূর্ণ একটি দিক একটা পোস্টের ক্ষেত্রে আমি এটা নিয়ে এর আগেই একটা পোস্ট লিখেছি আপনি নিচে থেকে সেই পোস্ট দেখুন এবং কিভাবে আপনার ব্লগে এটা ব্যবহার করবেন সব বিস্তারিত দেওয়া আছে ।

ব্লগার ব্লগে কাস্টম Permalink কিভাবে ব্যবহার করবেন ! SEO এর ক্ষেত্রে দারুন কাজের !!



সঠিক কনটেন্ট নির্বাচন না করা :



better-content-write-tips


ব্লগিং না ব্লগিং কিছু কিছু ব্লগারকে দেখা যাই যা মনে আসছে তাই পোস্ট করে চলেছে যেটা মোটেও একটা ভাল ব্লগার এর পরিচয় না কারন এমন কিছু পোস্ট করুন যাতে ভিজিটর দ্বিতীয় বার আপনার ব্লগ ভিজিট করতে বাধ্য হয় তাহলে বুঝতেই পারছেন ভাল মানের লিখা কতটা দরকার ।



বড় সাইজের ফটো ব্যবহার করা : 



photo-resize


দেখা যাই পোস্টে ফটো ব্যবহার করার দরকার এখুন ৯০% নতুন লেখক কোন সাইজ এর দিকে লক্ষ না করে আপলোড করে দিল এবং পোস্ট পাবলিশ করে দিল আপনি আপনি যদি ব্লগার ব্যবহার কারি হন তাহলে এটা আপনাকে শত ভাগ লক্ষ রাখতে হবে কারন এই বড় সাইজ ফটো ব্যবহার করার জন্য আপনার ব্লগ থেকে বেশি ধীর গতি হয়ে পড়ে আপনি গুগল ব্লগ লোড টেস্টে পরীক্ষা করলেই বিষয়টি বুঝতে পারবেন । তাই যখুনি কোন ফটো ব্যবহার করবেন আগে তার সাইজ দেখে নিন ঠিক আছে কিনা যদি বড় থাকে তাহলে সেটা কে রিসাইজ করে নিন এর জন্য নিচের টুল গুল ব্যবহার করতে পারেন


বড় সাইজ ফটোর প্রিন্ট ঠিক রেখে মেমোরি সাইজ কমিয়ে নিন !!



সঠিক ভাবে বিভাগের ব্যবহার না করা :




use-label-better-blogger


এই ভুলটা আমি প্রায় নতুন ব্লগারকে করতে দেখি , আপনি যদি পোস্টে সঠিক ভাবে করে এবং সঠিক ভাবে বিভাগ নির্বাচন না করেন তাহলে কিছু সমস্যা তো হবেই সঙ্গে রিলেটেড পোস্টে খুব সমস্যা হবে তাই সঠিক ভাবে বিভাগ ব্যবহার ব্যবহার করুন পোস্ট করার সময় Post settings এর সব উপরেই এই অপশন পেয়ে যাবেন ।



মোট মোটি এই কাজ গুল করলেই আপনি একটা সঠিক পোস্ট লিখতে পারবান যদিও এর বাইরে অনেক টিপস আছে সেগুল সম্পূর্ণ SEO রিলেটেড অন্য কোন দিন সেগুল নিয়ে লিখতে চেস্ট করবো আজকের পোস্ট টে কিছু সাধারন ভুল করে এমন কিছু টিপস তুলে ধরা হয়েছে আশাকরি নতুন দের কিছুটা হলেও কাজে আসবে ।

পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করুন । কোথাও বুঝতে কোন রকম সমস্যা হলে নিচে কমেন্ট করুন । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. আমি এই টিপ্সের সব কিছুই ব্যবহার করি কিন্তু এক শব্দ বার ২-৩ বার এর উপর না ব্যবহার করা ভাল এটা জানতাম না।।ধন্যবাদ।।www.techmanik4u.blogspot.com

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets