কিছু দিন আগে গুগল তাদের এন্ড্রোয়েড জন্য নতুন অপারেটিং সিস্টেম ললিপপ ৫.১ (Lollipop 5.1) রিলিজ করেছে । যদিও গুগল এখন ললিপপের নতুন ভার্সানটি শুধু তাদের স্মার্টফোন ডিভাইস Nexus এই  ইনক্লুড করেছে ,কিন্তু খুব তারাতারি এটি সব স্মার্টফোন ডিভাইসের জন্য রিলিজ করবে । এবার চলুন জেনে আসি নতুন এই অপারেটিং সিস্টেম ললিপপ ৫.১ কি কি নতুন ফিচার্ড যুক্ত করা হয়েছে ।


Lollipop 5.1


New Animation:


আপনারা যারা ললিপপের আগের ভার্সান টি ব্যবহার করেছেন বা ইহার সম্পর্কে ধারনা আছে তারা খুব সহজে এই অপশান টি সাথে পরিচিত হবেন ।যদিও ললিপপের আগের ভার্সান ৫.০ তে এই ফিচার্ড টি যুক্ত করা হয় না তাই গুগল তাদের নিউ ভার্সানে এই ফিচার্ডটি যুক্ত করেছে । Clock,App, Alarm, Auto-Rotate সব জায়গাতে এই এনিমেশান অপশানটি যুক্ত করা হয়েছে ।


Lollipop 5.1



Tweaks in Settings:


এছাড়া আরো একটি নতুন ফিচার্ড যুক্ত করা হয়েছে ললিপপ ৫.১ এ যা Tweaks নামে পরিচিত । এই অপশানটির মাধ্যমে আপনি অতি দ্রুত ব্লুটুথ, ওয়াই-ফাই চালু  এবং এই দুটি অপশানের বিভিন্ন সেটিং প্যানেল  এক সঙ্গে ব্যবহার করতে পারবেন Setting অপশানের ভিতর না প্রবেশ করেই ।

Lollipop 5.1

Device Protection:


ললিপপ ৫.১ এ নতুন একটি ফিচার্ড যুক্ত করা হয়েছে Device Protection নামে । এই অপশানের মাধ্যমে যদি আপনার স্মার্টফোনটি হারিয়েও যায় তাহলে আপনার গুগল একাউন্ট দিয়ে সাইন ইন করে ফোন টি লক করে দিতে পারেন তবে হ্যাঁ এই অপশানটি শুধু সেটটির রিসেট দেওয়ার আগ পর্যন্ত ব্যবহার করতে পারবেন ।

Lollipop 5.1

Separate Controls for Media and Phone Volume:


স্মার্টফোন গুলোতে বিশেষ করে ভলিউম বাটন গুলো দিয়ে যদি সাউন্ড বাড়ান এবং কমান তাহলে একি সাথে সব কিছুরই সাউন্ড কমে যায় । কিন্তু নতুন ললিপপ ৫.১ এ এই সমস্যারটির সমাধান করে নতুন একটি ফিচার্ড যুক্ত করা হয়েছে আর তা হল আপনি যখন সাউন্ড বাড়ানো এবং কমানোর জন্য ভলিউম বাটনে প্রেস করবেন তখন স্ক্রীনে আপনার জন্য একটি অপশান চলে আসবে । সেটি থেকে আপনি কোন কোন অপশানের জন্য ভলিউম বাড়াতে এবং কমাতে চান তা ঠিক করতে পারবেন ।

Lollipop 5.1

Dual SIM and HD Support:


ললিপপ ৫.১ এর অসাম একটি ফিচার্ড হচ্ছে ডুয়েল সীমে এইচ ডি সার্পোট । এই অপশানটির মাধ্যমে আপনি দুটি সীমে HD ভিডিও কল এবং ভয়েস কল উপভোগ করতে পারবেন ।

Lollipop 5.1


Other changes in Android 5.1 Lollipop update:


  • “Heads-up” নোটিফিকেশানটির মধ্যে আরোও নতুনত্ব আনা হয়েছে ।
  • যখন কোন সীম থাকবে না তখন নতুন একটি স্ট্যাটাস বার আইকোন দেখা যাবে ।
  • dialer এবং contacts গুলোতে বিভিন্ন রকম কালার কাস্টোমাইজ করতে পারবেন ।
  • ললিপপের ডিফল্ট আইকোন চেঞ্জ করা হয়েছে নতুন ললিপপ ৫.১ এ ।


আজ তাহলে এ পর্যন্তই। Android 5.1 Lollipop সম্পর্কে আপনাদের মূল্যবান প্রশ্ন কিংবা মন্তব্য লিখুন কমেন্টে। নতুন কোন পোষ্ট নিয়ে আবারও দেখা হবে আপনাদের সাথে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন আল্লাহ্‌ হাফেজ ।


আমার ছোট একটি ব্লগ - Tips Tunes



শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets