আমরা সব সময় ই চাই নিজের জন্য একটা ওয়েব সাইট বানাতে, কিন্তু Html , Css সস্পর্কে কোন জ্ঞান নাই বলে অনেকেই পারি না। আপনি যদি এই সমস্যায় ভুগে থাকেন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। আগেই বলে রাখছি এটি একদম ই নতুনদের জন্য, তবে প্রফেশনাল রাও চাইলে ইউজ করতে পারেন। আমি আজ যে ট্রিপ দিবো এতে যে কেউ নিজের জন্য ওয়েব সাইট বানাতে পারবে। আসুন তাহলে শুরু করি।
প্রথমে এখানে ক্লিক করুন , তাহলে নিচের মত একটি রেজিষ্টেশন পেইজ আসবে। এখানে আপনার নাম , ইমেইল দিয়ে রেজিষ্টেশন করুন। 




Get Started এ ক্লিক করার সাথে সাথেই আপনার প্রথম ধাপ শেষ, এবার নিচের মত পেইজ আসবে, সেখানে লেখা থাকবে
Site, Blog , Store. এবার আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কেমন Website বানাবেন আপনার জন্য!
w1
আপনি চাইলে সাইট বানাতে পারেন সব সিস্টেম একি রকম, আমি এখন আপনাকে ব্লগ বানানো দেখাবো, আসুন শুরু করি।
তাহলে ব্লগ এ ক্লিক করুন। 
এবার আপনাকে আপনার Website এর জন্য একটা থিম সিলেক্ট করতে বলবে, আপনি পেইজটায় দেখুন অনেক অনেক থিম আছে, অনেক কালারের, এমন কি আপনি আপনার যেটি পছন্দ হবে সেটির ও কালার চেঞ্জ করে নিতে পারবেন।
নিচের ছবি টি দেখুন। 
w2 আপনার যে থিম টি পছন্দ হবে সেটির উপরে মাউচ রাখলে নিচের কোনায় Choose বাটন পাবেন, সেখানে ক্লিক করুন তাহলে থিম সিলেক্ট হয়ে যাবে, আপনি চাইলে Choose করার আগে কালার বাটন গুলো তে ক্লিক করে কালার ও চেঞ্জ করে নিতে পারন। আমি নিচের থিম টি নিলাম।  আমাদের সাইটটি দেখতে এরকম হবে। 
w3
থিম সিলেক্ট হয়ে গেলে আপনার নিচের মত একটি পেইজ আসবে, এখানে আপনাকে আপনার website ওয়ে জন্য লিঙ্ক সিলেক্ট করতে হবে। নিচের ছবিটি দেখুন আর আমার কালার করা জায়গা গুলো ভালো করে লক্ষ্য করুন। 
w4
সবুজ মার্ক করা যায়গায় আপনার Site এর জন্য আপনার পছন্দের লিঙ্ক দিন। যদি কালো মার্ক করা যায়গায় টিক মার্ক উঠে তাহলে আপনি ওই লিঙ্ক টি সিলেক্ট করতে পারবেন। আপনি চাইলে আপনার সাইটের জন্য ডট কম ডোমেইন নিতে পারবেন এজন্য লাল মার্ক করা যায়গায় আপনার লিঙ্কটি লিখতে হবে, আগেই বলে রাখি ডট কম কিংবা এরকম কোন লিঙ্ক আপনার সাইটে দিতে হলে টাকা লাগবে, মানে হল আপনি যদি লাল মার্ক করা যায়গায় কিছু দেন তাহলে আপনাকে টাকা দিতে হবে তাদেরকে, আর আমি যেহেতু ফ্রি ওয়েবসাইট বানাবো তাই সবুজ মার্ক করা যায়গায় ই লেখবো, এটা ফ্রি।
তাহলে এখন দেখুন কিভাবে করতে হবে।
আমি একটা লিঙ্ক দিয়েছি দেখুন Pchelpbdtest এবং এটা Available দেখাচ্ছে তার মানে আমি এই লিঙ্ক টি নিতে পারবো।
তাহলে আমার সাইটের লিঙ্ক হবে www.pchelpbdtest.weebly.com
এবার নিচের Continue বাটন এ ক্লিক করুন। 
w7
এবার উপরের মত একটি পেইজ আসবে, এবার ছবিটা ভালো করে লক্ষ্য করুন আমি সব কিছু ছবিতেই লিখে দিছি তবুও এখানে আরেকবার করে বলছি। প্রথমে My site লেখাটিতে ক্লিক করে Rename করে আপনার সাইটের নাম দিন , আপনি যে নামে সাইট বানাতে চান সে নাম, আমি এখানে Technology Life দিয়েছি। আপনি আপনার ইচ্ছা মত দিন।
এবার ডান পাশের কোনায় দেখুন Publish নামের একটা বাটন আছে, এখানে ক্লিক করে আগে সাইট টি পাবলিশ করে নিন।
এটা সবচেয়ে গুরুত্বপূর্ন। 
w8
তাহলে উপরের ছবির মত আসবে, এটার আসার মানে আপনার সাইট টি পাবলিশ হয়ে গেছে, এবার আপনার সাইট এর যে লিঙ্ক টি দিছেন সেটা দেখাবে, দেখুব আমাদের টা দেখাচ্ছে, 
Http://pchelpbdtest.weebly.com . এখানে আপনার সাইটের লিঙ্ক দেখাবে। এখানে ক্লিক করে আপনার সাইট টি দেখতে পারেন। 
এবার আসুন মুল কাজে। উপরের কোনার ক্রস মার্ক এ ক্লিক করে আগের পেইজে ফিরে আসুন। এবার আপনাকে দেখাবো কিভাবে পোষ্ট করতে হয়।
লাল মার্ক করা পেইজ লেখাতে ক্লিক করুন। তাহলে নিচের মত একটা পেইজ আসবে এখানে সবুজ মার্ক করা ঘরে Blog লেখা থাকবে সেটা Rename করে Home লিখুন তারপর নিচে Save বাটন এ ক্লিক করুন। 
w9
মনে রাখবেন প্রতিবার কোন কিছু এডিট করার পর পাবলিশ বা আপডেট বাটনে ক্লিক করবেন। 

এবার নিচের কোনায় New Post লেখাতে ক্লিক করুন। নিচের ছবিতে দেখুন এরকম একটি পেইজ আসবে।
w5
এখানে New Post লেখার জায়গায় আপনার পোস্টের বিষয় লিখুন।
এবার পোষ্টের বডিতে লেখা লেখতে চাইলে বা পাশের সাইট থেকে টেক্সট বাটনটি ড্রাগ করে এনে পোস্টের ভিতরে ছেড়ে দিন তাহলে টেক্সট লেখার বক্স আসবে, এভাবে আপনি যা দিতে চান, ছবি দিতে চাইলে ইমেন বাটন টি টেনে এনে ছেড়ে দিন, তাহলে ইমেজ আপলোড করতে পারবেন , এভাবে আপনার পোষ্ট টি লেখা শেষ হলে উপরের ডানপাশের কোনায় Post বাটনে ক্লিক করুন তাহলে পোষ্ট হয়ে যাবে। এবার জাষ্ট আপডেট দিন। তারপর আপনার ওয়েবসাইটে যান, দেখবেন নতুন পোষ্ট হয়ে গেছে…
এবার আসুন বলি প্রতিবার আপনার ওয়েবসাইট টায় এডিট অপশনে যাবেন কি করে। খুব সহজ, এখানে গিয়ে Log in করুন।
ব্যাস তাহলেই হল…
এবার তাহলে Enjoy করুন আপনার নতুন ওয়েব সাইট।
যেকোন প্রয়োজনে , কোথায় না বুঝলে বা হেল্প লাগলে কোন দিধা না করে আমার সাথে যোগাযোগ করুনঃ
ফেসবুকে অথবা Skype তে।
ফেসবুক এখানে
Skype : Hridoy.varaby
আর হ্যা আপনার নতুন সাইটের লিঙ্ক কমেন্টে দিতে ভুলবেন না যেন :) 

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets