আমরা যারা এস ই ও এর কাজ করি তারা সবাই জানি সোশ্যাল মিডিয়া অপটিমাইজেশন কতটা গুরত্ত পূর্ণ । এই ব্লগ এ যারা নিয়মিত ভিজিটর সবার এ নিজসস ব্লগ আছে এবং প্রত্তেকেই শেয়ার বাটন লাইক বক্স ইত্তাদি দিয়ে ব্লগ এর পোস্ট শেয়ার করার বাবস্থা করে দেই।  কিন্তু বেশিরভাগ ব্লগ এই দুঃখ জনক ভাবে WhatsApp ব্যাবহারকারী দের জন্য কোন বাটন নেই।


whatsapp-share-button



কেন WhatsApp জরুরি ?



  1. প্রায় ৭০০ মিলিয়ন মানুষ WhatsApp ব্যাবহার করে  ।
  2. প্রতিদিন আপনার ব্লগ এর ৩৫% ভিজিটর মোবাইল প্লাটফর্ম থেকে আসে ।
  3. প্রতি সপ্তাহে মোবাইল ইন্টারনেট ব্যাবহার কারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে ।
  4. ইন্ডিয়া তে WhatsApp subscription সম্পূর্ণ ফ্রী। 

সুতরাং যুগের  সাথে তাল মিলিয়ে যদি এখনি WhatsApp ব্যাবহারকারীদের ভিজিটর এ রুপান্তর না করেন তাহলে আপনি এবং আপনার ব্লগ পিছিয়ে পরবেন তা নিঃসন্দেহে বলা যায়।


ব্লগস্পট ব্যাবহার কারী যেভাবে যুক্ত করবেন :


প্রথমে  Blogger > Template > Mobile Template Settings  এ জান । 


whatsapp-share-button-blogger-wordpress


তারপর ছবির মত  Yes, show mobile template on mobile device এ ক্লিক করে নিচের বক্স থেকে custom সিলেক্ট করুন।


তারপর Edit HTML থেকে Ctrl+F প্রেস করে নিচের কোড খুজে বের করুন 

<div class=’post-header’> <div class=’post-header-line-1’/> </div>

এই কোড খুজে পেলে ঠিক তার পরে নিচের কোড গুল বসিএ দিন


<a data-action=”share/whatsapp/share” href=”whatsapp://send?text=” id=”wshare” onclick=”share()” >Share on Whatsapp</a><a href=”sms://+91?body=” id=”smsshare” onclick=”share()” >Share Via SMS</a><a href=”mailto:urfrnd@mail.com?body=” id=”emailshare” onclick=”share()” >Share via Email</a><script>function share(){var elements = document.getElementsByClassName(&quot;entry-content&quot;);document.getElementById(&quot;wshare&quot;).href+=elements[0].textContent + &#39; For More posts visit URL&#39;;document.getElementById(&quot;smsshare&quot;).href+=elements[0].textContent + &#39; For More posts visit URL&#39;;document.getElementById(&quot;emailshare&quot;).href+=elements[0].textContent + &#39; For More posts visit URL&#39;;}</script>


সেভ করে বেরিএ আসুন এখন কেউ মোবাইল দিয়ে আপনার সাইটে ঢুকলে WhatsApp  শেয়ার বাটন,  ই-মেইল শেয়ার ও এস এম এস শেয়ার বাটন ।


ওয়ার্ডপ্রেস ব্যাবহারকারীরা যেভাবে যুক্ত করবেন WhatsApp শেয়ার বাটনঃ



ওয়ার্ডপ্রেস এ আপনি খুব সহজেই এই শেয়ার বাটন জুক্ত করতে পারেন। এজন্ন আপনাকে যে প্লাগিন ব্যাবহার করতে হবে তা হল  Mobile Share Bar  
কোথাও বুঝতে সমস্যা হলে অবশ্যই জানাবেন।



শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets