আসসালামু আলাইকুম বন্ধুরা আজকে আমি আপনাদের সঙ্গে খুবি গুরুত্ব পূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করবো আমি টাইটেলে বলেছি কিভাবে আপনার ব্লগের জন্য একটি সঠিক থিম পছন্দ করবেন ? হ্যাঁ বন্ধরা একটি ব্লগের জন্য একটি থিম খুবি গুরুত্ব পূর্ণ এটা আমারা সবাই জানি কিন্তু এটা জানি কি কোন টেম্পলেট টি আপনার ব্লগের যোগ্য আর কোন টা অযোগ্য ! আসলে আমারা যারা নতুন ব্লগিং শুরু করি তারা সর্ব প্রথম লক্ষ করি কোন টেম্পলেট টি দেখতে সুন্দর কোনটার ডিজাইন সুন্দর ইত্যাদি ইত্যাদি কিন্তু কেউ ভাবি না কোনটা ব্লগে ব্যবহার করলে ভাল হবে আর কোনটা ব্যবহার করলে ব্লগের পক্ষে খারাপ হবে । তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন থিমটি আপনার ব্লগের জন্য যোগ্য এবং কোনটি আপনার ব্লগে ব্যবহার করা উচিত ।



আপনার ব্লগের জন্য কিভাবে একটি সঠিক থিম পছন্দ করবেন ?



নিচে আমার অভিজ্ঞতা থেকে কিছু টিপস শেয়ার করলাম সেগুল আপনি যদি মেনে থিম পছন্দ করেন তাহলে আমি মনে করি কিছু টা হলেই আপনি লাভবান হবেন তাহলে নিচে থেকে প্রতিটি পার্ট দেখেনিন -

ফ্রী না পেইড থিম ব্যবহার করবেন !



আপনার ব্লগের জন্য কিভাবে একটি সঠিক থিম পছন্দ করবেন ?


আপনি প্রথমে ঠিক করে নিন আপনি কি টাইপ থিম ব্যবহার করবেন যদি ভাবেন ফ্রী তাহলে সেই ভাবে খুজতে থাকুন আর যদি ভাবেন পেইড ভার্সন মানে থিম কিনে ব্যবহার করবেন তাহলে জনপ্রিয় কিছু সাইট যেমন : ThemeForest এই সব সাইটে গিয়ে আপনার পেইড ভার্সন থিম খুজে বের করুন পেইড ভার্সন থিম ব্যবহার করলে চিন্তা কম থাকে কারন এগুল চোখ বন্ধ করে মেনে নেওয়া যাই ভাল হবে তবুও দেখে নিবেন কোন থিম সব থেকে বেশি সেল হয়েছে কোন থিমের রিভিউ কেমন ইত্যাদি ইত্যাদি ।

আর যদি আপনি চান একটি ফ্রী থিম ব্যবহার করবেন তাহলে অবশ্যই থিম সাইট এর মান দেখুন এবং তাদের রাঙ্ক দেখুন এবং যে থিম ব্যবহার করবেন ঠিক করেছেন সেটা ভাল করে চেক করুন শুধু ডিজাইন দেখলেই হবে না সেটার Seo কেমন বা ঐ থিমে কোন হ্যাকিং কোড আছে কিনা ইত্যাদি ইত্যাদি লক্ষ রাখুন ।


পেইড থিম ফ্রী ডাউনলোড করে ব্যবহার করার সময় সতর্ক হন 


আপনার ব্লগের জন্য কিভাবে একটি সঠিক থিম পছন্দ করবেন ?


আমারা অনেকেই আছি যারা সব কিছু ফ্রী ভালবাসি যেমন আমি নিজেই একটি পেইড থিম ফ্রী ডাউনলোড করে ব্যবহার করছি তবে অবশ্যই সেটা ভাল করে পরীক্ষা করে নিয়ে তবেই ব্যবহার করছি তাই আপনি এই ধরনের পেইড থিম ফ্রী ব্যবহার করলে অবশ্যই ভাল করে পরীক্ষা করে নিন কারন এতে অনেক অপ্রয়োজনীয় কোড থাকে যার ফলে আপনার সাইট হ্যাক হতে পারেন ।


থিম লোড স্পীড কেমন ভাল করে দেখে নিন 


আপনার ব্লগের জন্য কিভাবে একটি সঠিক থিম পছন্দ করবেন ?

আপনি একটু সুন্দর থিম পছন্দ করলেন ! কিন্তু সেটা শুধু মাত্র সুন্দর হলেই হবে না আগে দেখেনিন এটার লোড স্পীড কেমন যদি দেখেন লোড স্পীড ১০০ তে ৯০+ আছে ডেমো সাইটে তাহলে সেটা ব্যবহার করতে পারেন কারন আপনি যখুন সেই থিম ব্যবহার করবেন তখুন সেই থিমের স্পীড কমে যাবে কারন আপনি নানা ওয়েডগেট ব্যবহার করবেন , আর যদি দেখেন ডেমো থিমেই স্পীড ১০০ তে ৮০% ও কম তাহলে অবশ্যই সেই থিম ব্যবহার করবেন না কারন এটা আপনার ব্লগে ব্যবহার করার পর একদম ধির গতি হয়ে পড়বে যেটা আপনার ব্লগের পক্ষে মটেও ভাল হবে না । তাই আপনি কিভাবে চেক করবেন লোড স্পীড তার জন্য এই পোস্ট দেখুন - আপনার ব্লগের Loading Speed কেমন ভালো না খারাপ আপনি জানেন কি ? না জানলে ১ ক্লিকে জেনে নিন ।


যে থিম ব্যবহার করবেন সেটা Responsive কিনা দেখে নিন 


আপনার ব্লগের জন্য কিভাবে একটি সঠিক থিম পছন্দ করবেন ?


বর্তমান সময়ে মোবাইলের জনপ্রিয় বেড়েই চলেছে সেই দিকে লক্ষ রেখে একটি থিম ব্যবহার করতে হবে, দেখেনিন আপনি যে থিম ব্যবহার করছেন সেটি Responsive কিনা যদি না হয় তাহলে আমার মতে ব্যবহার না করাই ভাল কারন এখুন Responsive থিম ছাড়া ভাবাই জাইনা তাই এই দিকে লক্ষ রাখবেন । চেক করার জন্য এই টুল ব্যবহার করতে পারেন - responsivetest.net


থিমে কোন হ্যাকিং কোড আছে কিনা চেক করেনিন 


আপনার ব্লগের জন্য কিভাবে একটি সঠিক থিম পছন্দ করবেন ?


আপনার ব্লগটি যদি শুধু মাত্র সখের বসে করেন তাহলে এই সব লক্ষ না রাখলেও সমস্যা নেই তবে আপনি যদি একটি প্রফেশনাল ব্লগ শুরু করেন তাহলে অবশ্যই এই জিনিসটি ভাল করে পরীক্ষা করে নিবেন তবে ফ্রী থিমের মধ্যে এই সব ৯৯% থাকে না ক্লোন জাতিয় থিম ব্যবহার করতে গেলে এই সমস্যা বেশি হয় এটা পরিক্ষিত । তাই এই দিক টি ভাল ভাবে লক্ষ রাখুন ।


অন্যের তৈরি ক্লোন থিম ব্যবহার করার সময় সতর্ক হন 


আমারা যারা নতুন তারা গুগল সার্চ দিলে অনেক বড় বড় ব্লগ দেখতে পাই এবং লক্ষ করি সেই সব ব্লগ গুল নিজের তৈরি থিম তাদের ব্লগে ব্যবহার করছে এখুন আমাদের সেই থিম পছন্দ হলেও কিছুই করার থাকেনা তখুন সেই ব্লগ নামে থিম সার্চ দিলেই গুগলে একাধিক ক্লোন থিম পাওয়া যাই যেগুল বেশির ভাগি বিপদ জনক তাই সেটা ব্যবহার করা থেকে ১০ ধাপ দূরে থাকুন, তবে আপনি নিজে সেই থিমের ক্লোন করতে পারলে কোন কথা নেই ।


থিম SEO কেমন সেটা পারলে চেক করেনিন 


আপনার ব্লগের জন্য কিভাবে একটি সঠিক থিম পছন্দ করবেন ?


ব্লগের একটা সব থেকে বড় পার্ট SEO আর এই SEO না থাকলে একটি ব্লগ বার্থ আর এটা অনেক খানি নির্ভর করে ব্লগ থিমের উপরেও তাই কোন থিম ব্যবহার করার আগে সেই থিমের SEO ঠিক আছে কিনা একটু চেক করে নিন আপনি যদি এই বিষয়ে অভিজ্ঞ না হন তাহলে অনলাইনে অনেক টুলস আছে সেগুলর দ্বারা কিছুটা হলেও বুঝতে পারবেন সেই থিম Seo কেমন । বিশেষ করে ব্লগার ব্লগের জন্য এটা প্রযোজ্য ।


সাধারন থিম ব্যবহার করুন 


আপনার ব্লগের জন্য কিভাবে একটি সঠিক থিম পছন্দ করবেন ?


ব্লগে চেস্ট করুন সব সময় সাধারন এবং খুব সাধাসিধে থিম ব্যবহার করতে খুব কালার ফুল থিম ভিজিটর দের ভাল নাও লাগতে পারে তাই খুব হিজি বিজি থিম ব্যবহার করবেন না ।


মোটামোটি এই সব বিষয়ের দিকে লক্ষ রেখে আপনার ব্লগে থিম ব্যবহার করুন দেখবেন সুফল পাবেন এটা সম্পূর্ণ আমার অভিজ্ঞতা থেকে বললাম আমি একসময় এগুর দ্বারা ভুক্ত ভুগি তাই শেয়ার করে আপনাদের জানিয়ে দিলাম আশাকরি আপনাদের ভাল ও উপকারে আসবে ।  তবে কোন রকম ভুল বা সমস্যা হলে নিচে কমেন্ট করুন পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন । আজকের মত এই পর্যন্ত ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets