ব্লগিং করছেন আর ডোমেইন কি সেটা জানেন না সেটা ভাবাই যাই না তবে নতুন যারা ব্লগিং শুরু করেছে তারা এই বিষয় ভাল নাও বুঝতে পারে । তবে আমি অনেক আগে একটি পোস্ট করেছিলাম এই বিষয়ে সেই পোস্ট দেখুন এখান থেকে । আজকে আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো একটি ডোমেইন নেম কেনার সময় আপনি কোন কোন বিষয়ের দিকে লক্ষ রাখবেন এবং কোথা থেকে একটি সঠিক দামে সঠিক ডোমেইন কিনবেন । তাহলে চলুন শুরু করা যাই ।



ডোমেইন কেনার সময় যে বিষয়ের দিকে লক্ষ রাখবেন ! এবং কোথা থেকে একটি সঠিক ডোমেইন কিবেন !!



ডোমেইন কেনার সময় যে বিষয়ের দিকে লক্ষ রাখবেন !


ডোমেইন কেনার সময় যে বিষয়ের দিকে লক্ষ রাখবেন ! এবং কোথা থেকে একটি সঠিক ডোমেইন কিবেন !!


ডোমেইন নেম কেনার আগে অবশ্যই ডোমেইন প্রোভাইডার সাথে বিস্তারিত কথা বলে নিবেন। যেমন :-আপনার ডোমেইন এর ফুল কন্ট্রোল পাবেন কিনা,পরের বছর টাকা কেমন লাগবে , আপনার ডোমেইন এর কেমন নিরাপত্তা থাকবে।

ডোমেইন কেনার সময় আমরা যে ভুলটি করে থাকি তা হল তাড়াহুড় করে ডোমেইন কিনে ফেলি এই কাজটা কখনোই করা উচিত না। কেননা ডোমেইন একটা ইউনিক নেম যা আপনার বা আপনার প্রতিষ্ঠানের একক নেম, যার অদ্বিতীয়টি আর হবে না । তাই কেনার আগে ভাল করে ভেবে চিন্তে নিবেন। দরকার হলে এই পোস্ট ভাল করে পড়ে নিন ।

সব সময় খেয়াল রাখবেন ডোমেইন টি যেন টপ লেভেল হয়। যেমন- .Com, .Net, .Org । তবে .Com নেয়াই বাঞ্ছনীয়। কেননা .Com টাই বেশি ব্যবহার হয় এবং এটাই সহজ বোধ্য।
আপনার ডোমেইন আপনার প্রতিষ্ঠানের নামের সাথে মিলিয়ে পছন্দ করুন । যাতে ভিজিটর আপনার ডোমেইন দেখেই আপনার প্রতিষ্ঠান সম্পর্কে ধারনা নিতে পারে।
ডোমেইন নেম নির্বাচন এর ক্ষেত্রে ডোমেইন যথাসম্ভব ছোট রাখতে চেষ্টা করবেন এবং অর্থবোধক এবং কী ওয়ার্ড ভিত্তিক ডোমেইন নেবেন।

নিউমেরিক কী ব্যবহার না করাই ভাল এবং নামের মাঝে (-) ব্যবহার না করাই বাঞ্ছনীয় ।
ডোমেইনটি যাতে অন্য কোন জনপ্রিয় সাইটের সাথে মিলে না যায় সেদিকে খেয়াল রাখবেন । কেননা, এতে যেমন ভিজিটর দের মাঝে সংশয় তৈরি হবে তেমনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সমস্যা হতে পারে ।


আবারও এই পোস্ট দেখুন → 

ডোমেইন নেম কী ! কোন ডোমেইন আপনার ব্লগ সাইটের জন্য উপযোগী ! ডোমেইন নেম নিয়ে আমার কিছু কথা !!


কোথা থেকে কিনবেন একটি সঠিক ডোমেইন !


ডোমেইন কেনার সময় যে বিষয়ের দিকে লক্ষ রাখবেন ! এবং কোথা থেকে একটি সঠিক ডোমেইন কিবেন !!


প্রোভাইডার ভেদে ডোমেইন এর দাম কম বেশি হয়ে থাকে। .Com/.Net/.Org ডোমেইন গুলো ৮00 টাকা থেকে ১২০০ টাকার মধ্যে কিনতে পারবেন। আর হ্যাঁ বন্ধুরা ভুল করেও কম দামের ডোমেইন গুলো কিনতে যাবেন না। কারন ICANN এ ডোমেইন এর সর্বনিম্ন প্রাইজ ৫৬০টাকার উপরে। বিশ্বের টপলেভেল ডোমেইন নিয়ন্ত্রক সংস্থা হল ICANN । মূলত ICANN থেকেই বিভিন্ন রেজিস্টার, সাব-রেজিস্টার এর মাধ্যমে ডোমেইন বণ্টন করা হয় । এবং শর্ত ভঙ্গ করলে যেকোনো সময় ডোমেইন বন্ধ করার ক্ষমতা রাখে । সে যাই হোক আজকে আপনাদের সাথে আমার দেখা সব থেকে ভাল ও নির্ভরযোগ্য একটি ডোমেইন সেলার সাইট শেয়ার করবো সেটা হল hostambit.com , বন্ধুরা আপনারা লক্ষ করবেন ইদানীং সময় এসো বন্ধুতে একটি অ্যাড ব্যানার দেখা যাচ্ছে আসলে এটা একটি ডোমেইন সেলার সাইট ইনারা ডোমেইন সেল করে এবং সঠিক দামে সেল করে । সে যাই হোক আপনি চাইলে  এখান থেকে আপনার ডোমেইন কিনতে পারেন সেটা আপনার ব্যাপার তবে যারা ব্লগার ব্যবহার করেন তাদের বলব সব সেলার ব্লগারে ডোমেইন সেট করে দেইনা অনেকে আবার ব্লগারে ডোমেইন সেটও করতে পারে না এটা আমার অভিজ্ঞতা থেকে বলছি । তাই সেই বিষয়ে প্রোভাইডারের সঙ্গে ভাল করে কথা বলে নিবেন । 


তাহলে আশাকরি আজকের এই পোস্টটি থেকে ডোমেইন বিষয়ে আপনাদের কিছু টা হলেও উপকার হবে পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন ডোমেইন কিনতে চাইলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন এখানে । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম । 
শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets