বন্ধুরা আপনি প্রতিনিয়ত পোস্ট করে যাছেন আপনার ব্লগে এখুন দেখেগেল আপনি এমন একটি বিষয় নিয়ে পোস্ট করলেন যেটা এখুন আর কাজ করে না বা সেই সার্ভার বন্ধ হয়েগেছে তাহলে সেই পোস্ট আপনার ভিজিটর দেখলে মোটেও খুশি হবে এখুন আপনাকে যা করতে হবে সেই পোস্ট ডিলিট করতে হবে তবে আপনি যে শুধু মাত্র আপনার ব্লগ থেকে পোস্ট ডিলিট করে দিলেন তাহলেও হবে না । কারন পোস্টটি শুধু মাত্র আপনার ব্লগেই নেই এটা গুগলেও ইনডেক্স হয়েছে এখুন সেই পোস্ট কোন ভিজিটর গুগলে সার্চ করে যদি ভিজিটর করে তাহলেই অবশ্যই সেই পোস্ট দেখতে পাবে না কারন আপনি সেই পোস্ট আপনার ব্লগ থেকে রিমুভ করেছে এখুন সেই পোস্টে এলেই ৪০৪ পেজ নট ফউন্ড দেখাবে যেটা আপনার ব্লগের জন্য মোটেও ভাল হবে না । তাই কোন পোস্ট ব্লগ থেকে ডিলিট করার সঙ্গে সঙ্গে আপনি সেই পোস্ট গুগল থেকেও ডিলিট করে দিন আর কিভাবে সেটা করবেন আজকের এই পোস্টে আপনাদের সেটাই দেখাব । তাহলে চলুন শুরু করা যাক ।


গুগলে ইনডেক্স হওয়া আউটডেট পোস্ট কিভাবে রিমুভ করবেন ! খুব দরকারি জিনিস !!



তাহলে আশাকরি উপর বিষয়টি কি কাজের জন্য বা কেন করবেন বিস্তারিত বুঝতে পারলেন তাহলে চলুন শুরু করা যাক কিভাবে করবেন - 


কিভাবে গুগলে ইনডেক্স হওয়া আউটডেট পোস্ট রিমুভ করবেন


খুব সহজ প্রথমে আপনি এই লিঙ্কে যান - https://www.google.com/webmasters/tools/removals এবার আপনার গুগল অ্যাকাউন্ট লগইন করুন । এবার লগইন হয়েগেলে আপনি যে পোস্ট গুগল সার্চ ইঞ্জিন থেকে রিমুভ করতে চান সেই পোস্ট লিঙ্ক কপি করে Remove Outdated Content এর ফাকা ঘরে বসিয়ে দিন এবং REQUEST REMOVA এ ক্লিক করুন ঠিক নিচের চিত্রের মত


গুগলে ইনডেক্স হওয়া আউটডেট পোস্ট কিভাবে রিমুভ করবেন ! খুব দরকারি জিনিস !!


এবার উপরের মত ক্লিক করলে একটি পপআপ পেজ আসবে সেখান থেকে Request Removal এ ক্লিক করুন নিচের চিত্রের মত করে -


গুগলে ইনডেক্স হওয়া আউটডেট পোস্ট কিভাবে রিমুভ করবেন ! খুব দরকারি জিনিস !!



এবার আপনাকে আর কিছুই করতে হবে পেন্ডীং হয়ে থাকবে এবং অটো রিমুভ হয়েযাবে । যদি আপনি ভুল করে অন্য লিঙ্ক রিমুভ করে দেন বা রিমুভ করার পরেই লিঙ্ক আপনার ফিরিয়ে আনতে চান তাহলে নিচের মত reinclude এ ক্লিক করুন -


গুগলে ইনডেক্স হওয়া আউটডেট পোস্ট কিভাবে রিমুভ করবেন ! খুব দরকারি জিনিস !!


ব্যাস আপনি আশাকরি সবা কাজ করতে সফল হয়েছেন কোন রকম সমস্যা হলে নিচে কমেন্ট করুন পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে করুন । তাহলে আজকের মত এই পর্যন্ত আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets