লাইক এবং ডিজলাইক খুব মজার একটি জিনিস আমারা যারা ফেসবুক ব্যবহার করি তারা সবাই যানি ফেসবুকে Like করা যাই কিন্তু Dislike করা যাই না তবে আজকে যে ওয়েডগেট মানে বাটন আপনাদের সঙ্গে শেয়ার করবো সেটা আপনি ইউটিউব লাইক ডিজলাইক এর মত । এই লাইক বাটন গুলর সব থেকে মজার বিষয় হল আপনি ইচ্ছে মত স্টাইল ব্যবহার করতে পারবেন আপনার ব্লগার ব্লগস্পট ব্লগে । তাহলে একেবারে নীচে থেকে এই বাটন এর ডেমো দেখেনিন আমি নিজেই এটা ব্যবহার করে এমন কি আজকের এই পোস্টেও ব্যবহার করেছি তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি আপনার ব্লগে ব্যবহার করবেন ।


ব্লগার ব্লগে প্রতিটি পোস্টের নীচে যুক্ত করুন Like & Dislike বাটন !


অনেকের প্রশ্ন কেন এই লাইক ডিজলাইক বাটন ব্যবহার করবো আসলে এটা ব্যবহার করা না করা সম্পূর্ণ আপনার ব্যাপার এতে আপনার ব্লগের ভিজিটর বাড়বে বা অন্য কোন উপকার হবে তেমন কিছু না এটা ব্যবহার করে আপনি বুঝতে পারবেন আপনার পোস্ট কত জন পছন্দ করেছে আর কতজন পছন্দ করেনি মূলত আমার মতে এটাই এর মূল কাজ ।


কিভাবে Like & Dislike বাটন ব্লগার ব্লগে যুক্ত করবেন !


প্রথমে আপনি আপনার ব্লগার লগইন করুন ড্যাশবোর্ড থেকে Template এবং Edit HTML এ ক্লিক করুন এবং আপনার কীবোর্ড এর CTRL+F প্রেস করে নিচের ট্যাগ টি সার্চ করুন ।


<data:post.body/>


উপরের ট্যাগ খুজে পেলে আপনি প্রথমেই যেটা পাবেন তার ঠিক নীচে নিচের কোড গুল কপি করে পেস্ট করে দিন



 <br/>
<span class="likebtn-wrapper" data-identifier="likeButton1"></span>
<script>(function(d,e,s){if(d.getElementById("likebtn_wjs"))return;a=d.createElement(e);m=d.getElementsByTagName(e)[0];a.async=1;a.id="likebtn_wjs";a.src=s;m.parentNode.insertBefore(a, m)})(document,"script","//w.likebtn.com/js/w/widget.js");</script>
<br/><br/>



উপরের কোড গুল বসানোর পর আপনি একি ভাবে উপরের ট্যাগটি আবার সার্চ করুন দেখুন দ্বিতীয় বার পাবেন মানে এই ট্যাগটি <data:post.body/> এবার একি ভাবে এই ট্যাগ এর নীচে উপরের কোড গুল বসিয়ে দিন ।


আপনি চাইলে Likebtn.com এ গিয়েও blogger সিলেক্ট করে আপনি আপনার পছন্দের বাটন পছন্দ করে ব্যবহার করতে পারেন । তবে কোড এর শুরুতে এবং শেষ <br/> এটা ব্যবহার করবেন আশাকরি বুঝতে পেরেছেন । বুঝতে সমস্যা হলে নীচে ভিডিও দেখুন এবং কাজ করুন দেখুন অনেকটা বুঝতে সুবিদা হবে ।






ভিডিও থেকে আপনার উপর কার হলে অবশ্যই সাবস্ক্রাইব করুন এবং ব্লগার ব্লগস্পট এর বিভিন্ন টিউটিরিয়াল দেখতে থাকুন । তাহলে আজকের মত এই পর্যন্ত আবারও দেখা হবে কোন সমস্যা হলে নীচে কমেন্ট করুন , পোস্ট ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন । ভাল থাকুন সুস্থ থাকুন । আসসালামু আলাইকুম ।





শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. Hello, Your site is very helpful for the beginners. I like it.
    Thank You Very Much For This
    helpful and informative Post.
    Tech World

    উত্তরমুছুন
  2. Thanks nice........

    How To Remove About Me Blogger Blog Custom Theme Full Bangla Tut...
    http://bit.ly/2lYDPhy

    উত্তরমুছুন
  3. খুব সুন্দর পোস্ট এবং ইনফরমেটিভ ।
    Bangla Blog

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets