আজকে আমি আপনাদের সঙ্গে মজার একটি টিপস শেয়ার করবো । অবশ্যই নতুন দের জন্য আমারা সবাই পেন্ড্রাইভ ব্যবহার করি আর এই সব পেন্ড্রাইভ গুলতে অনেক সময় অনেক গুরুত্ব পূর্ণ ফাইল থাকে এখুন অবশ্যই সেগুল আপনার নিজের কাছে থাকলে কোন ভয় নেই যদি ভুল বসত আপনার পেন্ড্রাইভ আপনার বন্ধু বা অন্য কেউ বা শুরু হয়ে যাই । তাহলে আপনার সেই গোপনীয় ফাইল বেহাত হয়ে যেতে পারে এখুন আমারা যদি নিজেদের পেন্ড্রাইভকে পাসওয়ার্ড দিয়ে প্রটেক্ট করে রাখি তাহলে এই সব ভয় আর থাকছে না । কারন চুরি হয়েগেলেও আপনার পেন্ড্রাইভ হারিয়ে লেগেলও আপনার গোপনীয় ফাইল বা তথ্য অন্য কেউ দেখতে পাবেন না । সে যাই হোক আমার এটা বলার কারন আমি এই কারনে নিজের পেন্ড্রাইভে পাসওয়ার্ড দিয়ে রাখি । এখুন আপনি কি হিসাবে বা কেন পাসওয়ার্ড দিবেন সেটা আপনার নিজের বাক্তি গত ব্যাপার তবে কিভাবে কোন সফটওয়্যার ছাড়া পাসওয়ার্ড দিবেন সেটা নিচে থেকে দেখেনিন ।


কোন রকম সফটওয়্যার ছাড়াই পেন্ড্রাইভে পাসওয়ার্ড দিন ।


নিচে আমি উইন্ডোজ পিসির ডিফল্ট সিস্টেম ব্যবহার করে কিভাবে পেন্ড্রাইভে পাসওয়ার্ড দিবেন সেটা স্ক্রীনশর্ট সহ বিস্তারিত আলোচনা করলাম আশাকরি নিচের স্টেপ অনুসরন করলেই আপনি কাজটি করতে সফল হবে ।


কোন রকম সফটওয়্যার ছাড়াই পেন্ড্রাইভে পাসওয়ার্ড দিবেন যেভাবে ! 



প্রথমে আপনার পেন্ড্রাইভ পিসি USB তে প্রবেশ করান তারপর Computer থেকে আপনার পেন্ড্রাইভ ড্রাইভ এর উপর মউস এর ডান ক্লিক করুন তারপর Turn on Bitlocker এ ক্লিক করুন ঠিক নিচের চিত্রের মত ।

কোন রকম সফটওয়্যার ছাড়াই পেন্ড্রাইভে পাসওয়ার্ড দিন ।


এবার একটি পেজ আসবে সেখানে Use a password to unlock this drive এ ঠিক দিন এবং আপনার পাসওয়ার্ড দিন দুবার দিন ঠিক নিচের চিত্রের মত ।

কোন রকম সফটওয়্যার ছাড়াই পেন্ড্রাইভে পাসওয়ার্ড দিন ।


এবার পাসওয়ার্ড দেওয়ার পর Next এ ক্লিক করুন এবং দ্বিতীয় স্টেপে চলে যান । এই স্টেপে আপনাকে Recovery কোড দেওয়া হবে , কারন আপনি যদি কোন কারনে আপনার পাসওয়ার্ড ভুলে যান তাহলে এই কোড দ্বারা পাসওয়ার্ড রিকভারি করতে পারবেন । এর জন্য আপনি এই কোডটি Save করেনিন এর জন্য আপনি দুটি অপশনের যেকোনো একটি তে ক্লিক করতে পারেন । 

কোন রকম সফটওয়্যার ছাড়াই পেন্ড্রাইভে পাসওয়ার্ড দিন ।


ব্যাস এবার আপনাকে একটু অপেক্ষা করতে পারবেন যতক্ষণ না এই স্টেপে ১০০% সম্পূর্ণ না হয় তবে ভালই সময় লাগে এটা সম্পূর্ণ হতে যাই হোক একটু অপেক্ষা করুন সম্পূর্ণ হলে Close এ ক্লিক করে দিন ।

কোন রকম সফটওয়্যার ছাড়াই পেন্ড্রাইভে পাসওয়ার্ড দিন ।


সম্পূর্ণ হবার পর আপনার পেনড্রাইভ USB পোর্ট থেকে বের করে আবার পুনরাই প্রবেশ করান এবং দেখুন Password চাইবে । আশাকরি বিষয়টি বুঝতে পেরেছেন কোন রকম সমস্যা হবে অবশ্যই নিচে কমেন্ট করুন । পোস্টটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করুন । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম । 


শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. Good information to know and right to the point. Thanks for this well written post, i'll follow up for more updates if you keep posting them RegardsMy Education and Goal

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets