আমারা যারা ব্লগার বা ব্লগস্পট ব্যবহার তারা সবাই ওয়ার্ডপ্রেস এর কিছু কিছু ফিচার পছন্দ করি বিশেষ করে বাংলা ব্লগিং যারা করি তারা ত অবশ্যই , যেমন ধরুন ওয়ার্ডপ্রেস ব্লগে খুব সহজে ড্রপ ডাউন বিভাগ বা ক্যাটাগরি ওয়েডগেট যুক্ত করা যাই কিন্তু ব্লগার ব্লগে ২টি ভাবে ব্যবহার করা যাই এক List আর Cloud এখুন মন চাইলেও ড্রপ ডাউন স্টাইল ব্যবহার করতে পারিনা কিন্তু আজকের এই পোস্ট এর পর থেকে আপনি আপনার ব্লগার ব্লগে সেম ওয়ার্ডপ্রেস স্টাইল ড্রপ ডাউন স্টাইল বিভাগ ওয়েডগেট ব্যবহার করতে পারবেন । তবে অনেকের প্রশ্ন থাকতে পারে এটা ব্যবহার করে লাভ কি ? তাদের উদ্দেশ্যে বলি বন্ধু লাভ ক্ষতি কিছুই নেই শুধু নিজের পছন্দের বিষয় এটা তবে এই ড্রপ ডাউন ব্যবহার করলে আপনি আপনার সাইড বারে আরও অন্য কিছু ওয়েডগেট ব্যবহার করার স্থান পাবেন । তাহলে কথা না বাড়িয়ে চলুন দেখে নিই কিভাবে এই নতুন স্টাইল বিভাগ ব্লগস্পট ব্লগে ব্যবহার করা যাই ।








উপর থেকে লাইভ ডেমো দেখেনিন আশাকরি আপনাদের স্টাইল পছন্দ হয়েছে যদি মনে করেন পছন্দ হয়েছে এবং আপনার ব্লগে ব্যবহার করতে চান তাহলে নীচে থেকে দেখে নিন কিভাবে আপনার ব্লগে ব্যবহার করবেন । নীচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল আশাকরি সমস্যা হবে না ।


ওয়ার্ডপ্রেস স্টাইল ড্রপ ডাউন বিভাগ/ক্যাটাগরি ওয়েডগেট  কিভাবে ব্যবহার করবেন !



প্রথমে আপনি আপনার ব্লগ লগইন করুন এবং ড্যাশবোর্ড থেকে Layout এ ক্লিক করুন এবং Add a Gadet এ ক্লিক করন এবং Label অপশন সিলেক্ট করুন সেখানে List সিলেক্ট করে save করুন । নিচের চিত্রে দেখুন




এবারা ড্যাশবোর্ড থেকে Template অপশনে ক্লিক করুন এবং Edit HTML এ ক্লিক করে কীবোর্ড এর CTRL+F প্রেস করে নিচের লাইন সার্চ করুন মানে খুজে বের করুন


<b:widget id='Label1' locked='false' title='Labels' type='Label'>...</b:widget>


উপরের লাইন সেম ভাবে সার্চ না করে শুধু মাত্র <b:widget id='Label1' locked='false' title='Labels' type='Label'> সার্চ করুন দেখুন উপরের লাইন এর মত পাবেন । এ ক্ষেত্রে আপনাকে অবশ্যই </b:widget> এর সম্পূর্ণ কোড বের করতে হবে এর জন্য আপনাকে বান পাসের লাইন নাম্বারে ক্লিক করতে হবে ঠিক নিচের চিত্রের মত </b:widget'> পর্যন্ত সম্পূর্ণ কোড সিলেক্ট করুন



উপরের সম্পূর্ণ কোড গুল নিচের কোড দ্বারা পুছে ফেলুন মানে উপরের কোড মুছে সেখানে নিচের কোড গুল বসিয়ে দিন । কারন উপরের স্টাইল হচ্ছে ডিফল্ট লিস্ট ।


        <b:widget id='Label1' locked='false' title='বিভাগ' type='Label'>
            <b:includable id='main'> 
<b:if cond='data:title'> 
<h2><data:title/></h2> 
</b:if> 
<div class='widget-content'> 
<select class='dd-focus' onchange='location=this.options[this.selectedIndex].value;'> 
  <option value='http://esobondhu.com/blog'>বিভাগ পছন্দ করুন</option>
<b:loop values='data:labels' var='label'> 
<option expr:value='data:label.url'><data:label.name/>  (<data:label.count/>) </option> 
</b:loop> 
</select> 

</div> 
</b:includable>
          </b:widget>


এবার ঠিক একি ভাবে আপনার কীবোর্ড এর CTRL+F প্রেস করে ]]></b:skin> এই ট্যাগ সার্চ করুন এবং তার ঠিক উপরে নিচের সিএসএস কোড গুল বসিয়ে দিন ।


input.dd-focus:focus, select.dd-focus:focus, textarea.dd-focus:focus, button.dd-focus:focus {
    box-shadow: 0px 0px 3px 2px ##0091ea;
    outline: 0px none;
}
.dd-focus {
    width: 100%;
}
textarea.dd-focus, select.dd-focus {
    background: none repeat scroll 0% 0% #FFF;
    border: 1px solid #DDD;
    margin: 0px 0px 12px;
    padding: 8px;
}
button.dd-focus, input.dd-focus, select.dd-focus, textarea.dd-focus  {
    margin: 0px;
    font-size: 14px;
    font-family: open sans;
    vertical-align: middle;
}


এবার Save Template এ ক্লিক করে আপনার ব্লগ ভিজিট করুন এবং চেক করুন আশাকরি কাজটি করতে আপনি সফল হয়েছেন ।


আশাকরি কাজটি করতে আপনি সফল হয়েছে যদি হয়ে থাকেন অবশ্যই নীচে কমেন্ট করুন কোন কোথাও সমস্যা হলে নীচে কমেন্ট করে যানিয়ে দিন অবশ্যই সমাধান এর চেস্ট করবো । ভাল থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু আলাইকুম ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets