বন্ধুরা সবাই আশাকরি ভাল ও সুস্থ আছেন ! যাই হোক আজকে আমি আপনাদের সঙ্গে খুবি কাজের টিপস শেয়ার করতে যাচ্ছি শুধু মাত্র ব্লগার দের জন্য। সিএসএস , জাভাস্ক্রিপ্ট এবং ফটো কমপ্রেস খুব কাজের এবং দরকারি একটি বিষয়। আমারা সবাই জানি ব্লগার হোক বা ওয়ার্ডপ্রেস বা অন্য কোন প্লাটফ্রম ব্লগের গতি না থাকলে সেই ব্লগে ভিজিটর ধরে রাখা সম্ভব না। সেটা যদি হয় বাংলা ব্লগ তাহলে এই রকম ধির গতীর ব্লগ না করাই ভাল কারন সারা জীবনেও ভিজিটর পাবেন না। কথাটা শুনতে খারাপ মনে হলেও এটাই সত্য। এখুন আপনাদের প্রশ্ন কিভাবে ব্লগ সাইটকে গতি ময় করা সম্ভব? তাহলে আমি বলব এটা আপনার হাতেই আছে এবং আপনি খুব সহজেই আপনার ব্লগকে দ্রুত গতি একটি ব্লগ করে তুলতে পারবেন। এর জন্য আপনাকে হাল্কা এবং সহজ কিছু কাজ করতে হবে।

আপনি যদি বুঝতে না পারেন আপনার ব্লগ কতটা গতি ময় তাহলে চিন্তা করবেন না এটা যানা খুব সহজ। শুধু আপনি এই লিঙ্কে ক্লিক করুন এবং দেখেনিন কিভাবে আপনার ব্লগ কতটা দ্রুত সেটা সেখানে দেখা যাবে। এর আগেও আমি কয়েকটা পোস্ট লিখেছিলাম যেখানে বলেছিলাম - "আপনার ব্লগ কেন এতো ধীর গতি ? দেখে নিন কেন ? কিভাবে আপনার ব্লগকে দ্রত গতি করবেন।" এই পোস্ট দেখুন আশাকরি অনেক হেল্প পাবেন। আমি নিজে মনে করি একটি ব্লগ বেশি ধির গতি হয়ে পড়ে তার প্রধান দুটি কারন - বড় সাইজ ফটো ব্যবহার এবং অতিমাত্রায় জাভাস্ক্রিপ্ট কোড ব্যবহার এবং দরকার ছাড়া বেশি ব্লগকে সাজানো। কারন যত ব্লগ সাজাতে যাবেন তত আপনাকে জাভাস্ক্রিপ্ট , jquery কোড ব্যবহার করতে হবে। আর সব থেকে বেশি প্রভাব ফেলে জাভাস্ক্রিপ্ট , jquery তাই সব সময় চেস্ট করুন জাভাস্ক্রিপ্ট , jquery কোড ব্লগে কম ব্যবহার করতে। ব্যবহার করুন কিন্তু কম দরকার ছাড়া ব্লগ অতি সুন্দর করার দরকার নেই। এই দিকে লক্ষ রাখুন আপনার ব্লগ দ্রুত হবেই হবেই। যাই হোক আজকে আমি আপনাদের দেখাব কিভাবে সিএসএস , জাভাস্ক্রিপ্ট এবং ফটোকে কমপ্রেস করবেন? হ্যাঁ বন্ধুরা সিএসএস কোড আপনার ব্লগে সেই মাত্রায় প্রভাব ফেলেনা ঠিকি কিন্তু একেবারেই প্রভাব ফেলেনা তা কিন্তু না। কিন্তু আপনি যদি সঠিক ভাবে আপনার ব্লগের সব সিএসএস কোডকে কমপ্রেস করেনেন তাহলে অনেকটা ভাল ফল পাবেন বলে আশাকরি। তাছাড়া উপরে যে লিঙ্ক দিয়েছি সেখানে ফটো কতটা আপনার ব্লগের উপর প্রভাব ফেলে সেটা বিস্তারিত আলোচনা করা হয়েছে। এবং একটু আগেই আলাচনা করলাম জাভাস্ক্রিপ্ট আপনার ব্লগে কতটা প্রভাব ফেলে। যাই হোক তাহলে আর বেশি কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক কিভাবে কমপ্রেস করবেন সিএসএস, জাভাস্ক্রিপ্ট, ফটো বড় সাইজ ফটোকে। 




কিভাবে সিএসএস , জাভাস্ক্রিপ্ট এবং ফটোকে কমপ্রেস করবেন?



সিএসএস , জাভাস্ক্রিপ্ট এবং ফটোকে কমপ্রেস করা জন্য আমারা কিছু অনলাইন কমপ্রেস টুলস ব্যবহার করে কাজ গুল করবো। ফটো কমপ্রেস টা কিভাবে করতে হয় সেটা নিয়ে ব্লগ এর আগে বিস্তারতি একটা পোস্ট করা হয়েছে। সব থেকে মজার বিষয় এই সকল ফটো কমপ্রেস টুলস ব্যবহার করলে ফটোর মান ঠিক থাকে কিন্তু তার সাইজ অনেক কমে যাই। ধরুন আপনার একটি ১ এমবি এর একটি ফটো এখুন আপনি এই টুল ব্যবহার করলে সেই ১ এমবি এর ফটোকে কেবিতে নিয়ে আসবে সেটা ৫০ - ১০০ কেবি এর মধ্যে হবে। তাহলে বুঝতেও পারছেন এই টুলস গুল কত শক্তি শালি। তাহলে এক এক করে সিএসএস , জাভাস্ক্রিপ্ট এবং ফটোকে কমপ্রেস করে নিই। 


কিভাবে সিএসএস কোড কমপ্রেস করবেন? 


এই টিপস শুধু মাত্র ব্লগার ব্যবহার কারিদের জন্য। প্রথমে আপনার ব্লগার অ্যাকাউন্ট লগইন করুন ড্যাশবোর্ড থেকে Template এ ক্লিক করুন এবং Edit HTML এ ক্লিক করুন। এবার আপনার কম্পিউটার কীবোর্ড এর CTRL+F প্রেস করুন। এবার আপনি <b:skin><![CDATA[ থেকে ]]></b:skin> এর মধ্যে যত কোড আছে সেগুল সব সিএসএস এখুন আপনি সব কোড গুলকে কপি করেনিন লক্ষ করুন <b:skin><![CDATA[ এই ট্যাগ শুরু এবং ]]></b:skin> ট্যাগ শেষ এর মধ্যে যত কোড আছে। নিচের চিত্রে দেখুন। 




উপরের চিত্রে দেখুন ঠিক হলুদ ট্যাগ এর মধ্যে এর কোড গুল হবে সিএসএস কোড সেগুলকে কপি করে নিন এবং একটি নোটপ্যাড এ রাখুন।

এবার আপনি http://cssminifier.com/ এই লিঙ্কে ক্লিক করুন তাহলে একটি পেজ আসবে সেখানে আপনার উপরের থিম থেকে সিএসএস কোড গুল কপি করে Input CSS বক্সে বসিয়ে দিন এবং নিচে দেখুন Minify বাটন আছে তাতে ক্লিক করুন একটু অপেক্ষা করুন দেখন ডান পাশে একটি বক্সে আপনার কমপ্রেস হওয়া কোড গুল দেখা যাচ্ছে এখুন সেই কোড গুল কপি করে নিন। নিচের চিত্রে দেখুন।



ব্যাস কমপ্রেস হওয়া কোড গুল কপি করে একি ভাবে আপনার <b:skin><![CDATA[ এই ট্যাগ শুরু এবং ]]></b:skin> ট্যাগ শেষ এর মধ্যে বসিয়ে দিন এবং Save Template এ ক্লিক করুন।


এখানে একটু বলে রাখি আপনি যেহেতু সকল কোডকে একসঙ্গে কমপ্রেস করলেন সেহেতু পরবর্তীতে কোন একটি ওয়েডগেট এর কোড খুজে পেতে সমস্যা হবে তাই আমার মনে হয় একটি একটি করে যদি প্রতিটি কোড কমপ্রেস করেন এবং সেগুল গুলকে নাম দিয়ে রাখেন তাহলে আপনার বুঝতে সুবিদা হবে এই র কি। আর হ্যাঁ অনেক সময় দেখা নেই অনেকে <b:skin> বা <style> ট্যাগ এর মধ্যে সিএসএস কোড ব্যবহার করে তারা সেই হিসাবে কপি করে নিবেন এটা শুরু হয় <style> থেকে </style> এর মধ্যে।


কিভাবে জাভাস্ক্রিপ্ট কোড কমপ্রেস করবেন ?


জাভাস্ক্রিপ্ট কোড আপনি কোথাই ব্যবহার করেছেন সেটা আপনি ঠিক করে নিজে খুজেনিন যেনে রাখুন জাভাস্ক্রিপ্ট শুরু হয় <script> এবং শেষ হয় </script> দিয়ে এখুন সেই হিসাবে খুজে বের করুন।

এবার আপনি এই টুলসে যান http://jscompress.com/ এবং সেখানে গিয়ে Javascript Code Input ফাকা বক্সে আপনার JS কোড গুল কপি করে পেস্ট করুন। এবং সব শেষ COMPRESS JAVASCRIPT বাটনে ক্লিক করুন। আপনি চাইলে ফাইল আপলোড করেও কমপ্রেস করতে পারেন।





কিভাবে ফটো কমপ্রেস করেবন ?


আমি এর আগে এই ফটো কমপ্রেস নিয়ে বেস কয়েকটি পোস্ট করেছি যেমন: বড় সাইজ ফটোর প্রিন্ট ঠিক রেখে মেমোরি সাইজ কমিয়ে নিন । আপনি এই পোস্ট দেখুন অনেক ভাল টুলস নিয়ে আলোচনা করা হয়েছে। তবে আমার নিজের যে দুটু অনলাইন টুলস ভাল লেগেছে সেগুল হল compressjpeg.com এবং tinypng.com আমার দেখা সেরা টুলস। তবে এদের মধ্যে সেরা বলব compressjpeg.com কে কারন এখানে আপনি PNG এবং JPEG সঙ্গে PDF ফাইল কেউ কমপ্রেস করার সুবিদা দেই তাও একদম ফ্রীতে।




আশাকরি এই টুলস টি ব্যবহার করলে আপনারও প্রিয় হয়ে যাবে যাই হোক আশাকরি উপরের সকল কমপ্রেস টিপস গুল আপনি যদি মেনে বুঝে আপনার ব্লগে কাজ করেন অবশ্যই আপনার ব্লগে সুফল বয়ে নিয়ে আসবে এ বিষয়ে বিন্দু মাত্র সন্দেহ নেই।

তাহলে আশাকরি উপরের টিপস থেকে আপনার বুঝতে কোন রকম সমস্যা হলনা ! কোন রকম সমস্যা হলে অবশ্যই নিচে কমেন্ট করুন। পোস্টটি ভাল লাগলে আপনার উপকারে আসলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। ভাল থাকবেন সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets