ল্যাপটপ ফ্রেম বন্ধি করে ইউটিউব ভিডিও ব্লগার ব্লগের পোস্ট করুন। আসলে এটা খুব মজার একটি জিনিস হয়ত অনেকেই টাইটেল দেখে বুঝতে পারেনি এটার কাজ কি ? আমারা বিভিন্ন কাজের জন্য ব্লগে ইউটিউব ভিডিও পোস্ট করি কি তাইত এখুন সেই সকল ইউটিউব ভিডিও গুল ইউটিউব এর ডিফল্ট ফ্রেমে দেখা যাই কিন্তু আজকে আমি আপনাদের দেখাব আপনার ইউটিউব ভিডিও একটি ল্যাপটপ ফ্রেমের মধ্যে থাকবে সঙ্গে সেটা ম্যাকবুক ল্যাপটপ এর ফ্রেম। আসলে এটা কাস্টম স্টাইল এটা ব্যবহার করলে আপনার ব্লগের বিন্দু মাত্র ক্ষতি হবে না বরং এটা ব্যবহার করলে আপনার ব্লগ আরও আকর্ষণীয় হয়ে উঠবে ভিজিটর দের কাছে। আমি নিজেও এটা ব্যবহার করছি নিচে তার ডেমো দিয়েছি সেটা দেখলেই বুঝতে পারবেন এবং এটা সম্পর্কে পরিষ্কার হয়ে যাবেন। যাই হোক এই ইউটিউব কাস্টম ফ্রেম নিয়ে এর আগেও আমি একটা পোস্ট করেছিলাম সেটা ছিল ডেস্কটপ ফ্রেম সেই পোস্ট দেখতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করুন। তাহলে বন্ধুরা আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক এই কাস্টম স্টাইল ল্যাপটপ ফ্রেম এর ডেমো এবং এটি ব্যবহার করার প্রক্রিয়া। তবে উপরে বার বার ইউটিউব ভিডিও বলছি বলেই যে শুধু ইউটিউব ভিডিও পোস্ট করা যাবে তা কিন্তু না যেকোনো ভিডিও Embed করে পোস্ট করা যাবে।



laptop-frame-youtube-video-blogger-blog





ল্যাপটপ ফ্রেম বন্ধি করে ইউটিউব ভিডিও ব্লগার ব্লগের পোস্ট করবেন কিভাবে?



প্রথমে ব্লগার ব্লগ লগইন করুন এবং ড্যাশবোর্ড থেকে Template এ ক্লিক করুন তারপর Edit HTML এ ক্লিক করুন। এবার আপনার কীবোর্ড এর CTRL+F প্রেস করে এই ]]></b:skin> ট্যাগ সার্চ করুন।

এবার নিচের সিএসএস কোড গুল কপি করেনিন এবং ]]></b:skin> ট্যাগ এর আগে বা উপরে কোড গুল বসিয়ে দিন। Save Template এ ক্লিক করুন। 


 .tb_outer_wrap{width:100%;max-width:650px;margin:15px auto}.tb_video_wrap_macbook{position:relative;padding-bottom:43%;padding-top:0;height:0;overflow:hidden;-webkit-border-image:url(http://3.bp.blogspot.com/-QGirMPKK70g/Vev4qh091PI/AAAAAAAAK2U/bMLgCDyHhJ4/s1600/macbook%2Blaptop%2Bframe-esobondhu.png) 50 233 112 228 stretch stretch;-moz-border-image:url(http://3.bp.blogspot.com/-QGirMPKK70g/Vev4qh091PI/AAAAAAAAK2U/bMLgCDyHhJ4/s1600/macbook%2Blaptop%2Bframe-esobondhu.png) 50 233 112 228 stretch stretch;-o-border-image:url(http://3.bp.blogspot.com/-QGirMPKK70g/Vev4qh091PI/AAAAAAAAK2U/bMLgCDyHhJ4/s1600/macbook%2Blaptop%2Bframe-esobondhu.png) 50 233 112 228 stretch stretch;border-image:url(http://3.bp.blogspot.com/-QGirMPKK70g/Vev4qh091PI/AAAAAAAAK2U/bMLgCDyHhJ4/s1600/macbook%2Blaptop%2Bframe-esobondhu.png) 50 233 112 228 stretch stretch;border-color:transparent;border-width:27px 76px 55px;border-style:inset}.tb_video_wrap_macbook embed,.tb_video_wrap_macbook iframe,.tb_video_wrap_macbook object{position:absolute;top:0;width:100%;height:100%;background-color:#ddd}@media (max-width:500px){.tb_video_wrap_macbook{border-width:20px 62px 40px}@media all and (max-width:400px){.tb_video_wrap_macbook{border:none!important}}} 


এবার আপনার ব্লগ পোস্ট অপশনে ক্লিক করুন এবং HTML ট্যাবে নিচের কোড গুল কপি করে পেস্ট করেদিন সব।


 <div class="tb_outer_wrap">
 <div class="tb_video_wrap_macbook">
<iframe width="560" height="315" src="https://www.youtube.com/embed/nFC0wBLeXNU?rel=0&amp;theme=dark&amp;controls=1&amp;showinfo=0&amp;autohide=0" frameborder="0" allowfullscreen=""></iframe>
 </div>
</div> 


উপরের কোড থেকে https://www.youtube.com/embed/nFC0wBLeXNU এই লাইন বা শুধু nFC0wBLeXNU এই টুকু মুছে সেখানে আপনার ইউটিউব ভিডিও URL বা URL এর শেষের ঐ অংশ টুকু সেখানে বসিয়ে দিন এবং পোস্ট পাবলিশ করে দিন। 


এই ভিডিও ফ্রেম দেখতে কেমন হবে তা দেখতে আমার নিচের ভিডিও দেখুন। ঠিক একি রকম আপনার ব্লগের পোস্টেও দেখা যাবে তবে অবশ্যই উপরের যেটা বললাম আপনার ইউটিউব URL সঠিক ভাবে বসাবেন এবং ভিডিও কে কোন রকম CENTER করার দরকার নেই এটা অটো মিডিলে চলে আসবে।







তাহলে আশাকরি বিষয়টি বিস্তারিত বুঝতে পারলেন কিভাবে কি করতে হবে এবং এটার কাজ কি! পোস্টটি ভাল লাগলে অবশ্যই সোশ্যাল মিডিয়াতে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এটা আমার স্বার্থে। পোস্ট এর কোন যাইগা বুঝতে না পারলে বা পোস্ট এর টিপস ঠিক ভাবে অনুসরণ করার পরেও যদি কাজ না হয় তাহলে অবশ্যই নিচে কমেন্ট করুন অবশ্যই হেল্প করতে চেস্ট করবো। ভাল থাকবেন সুস্থ থাকবেন।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. ভাই আপনে যেম্অনে কইছে অমনেই তো কোরলাম হয় না তো,এই ভিডিও টা দেখেন আমি এমনে করছি https://youtu.be/a1oFIe4xguQ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি উপরে যে ভাবে ব্যবহার করছেন সেভাবে ব্যবহার না করে আপনি ]]> এই ট্যাগ সার্চ করুন এবং এটার উপরে কোড গুল বসান । দেখুন অবশ্যই কাজ হবে । ধন্যবাদ

      মুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets