আপনি যদি একজন ব্লগার ব্যবহার কারি হন তাহলে আজকের এই পোস্ট খুবি দরকারি সঙ্গে খুব আনান্দের । কারন আজকে আমি যে টপিক অর্থাৎ HTTPS নিয়ে পোস্ট লিখছে সেটা ব্লগার তাদের সেবাতে নতুন যুক্ত করেছে । মানে গুগল তাদের ব্লগাস্পট ব্যবহার কারিদের জন্য এই নতুন ফিচার অ্যাড করেছে । অনেকেই বুঝতে পারছেন না HTTPS আবার কি ? আসলে ভাই আপনি যখুন কোন ব্লগে ভিজিট করবেন দেখবেন www এর আগে যুক্ত থাকে HTTP আর এই নতুন ফিচার অ্যাড করার ফলে সেটা হয়েছে HTTPS কিন্তু ব্লগার ব্লগে এই সেটিং অ্যাড করার জন্য আপনাকে ড্যাশবোর্ড থেকে সেটিং ঠিক করতে হবে । তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনার ব্লগেও HTTPS চালু করবেন।


How-To-Add-HTTPS-Support-To-Secure-Your-Blogger-Blog



HTTPS ব্যবহার করে কি সুবিধা পাওয়া যাবে ! 



এক কথাই বলতে চাইলে এটা আপনার ব্লগকে দিগুন নিরাপত্তা দিবে আগে থেকে । আসলে এই সিস্টেম টা সাধারণত নির্ভর করে বিভিন্ন Hosting এর উপর কিন্তু আমারা যেহেতু ব্লগার Hsoting ব্যবহার করি তাই এতদিন এটা নিয়ে অপেক্ষাই থাকতে হয়েছে । আসলে HTTPS ব্যবহার করার ফলে আপনার ব্লগে আগের থেকে আরও মজবুত হয়েগেল হ্যাকার দের হাত থেকে বাচার জন্য , আপনার ব্লগের গুরুত্ব পূর্ণ ফাস হওয়ার হাত থেকে । এক কথাই এটা ব্যবহার করলে আপনি অনেক অনেক লাভ বান হবেন কোটাও ক্ষতি গ্রস্থ হবেন না । 

তবে ব্লগার এই ফিচার অ্যাড করেছে শুধু মাত্র তাদের ফ্রী সাবডোমেইন ব্যবহার কারিদের জন্য মানে যারা শুধু মাত্র esobondhu.blogspot.com ব্যবহার করছে তারাই এই সিস্টেম এর সুবিধা উপভোগ করতে পারবে । আর সেটা দেখতে হবে ঠিক এই রকম https://www.esobondhu.blogspot.com তবে আপনি যদি চান আপনার কাস্টম ডোমেইনেও এই সুবিদা অ্যাড করবেন তাহলে দুঃখিত এটা এখুনও চালু হয়নি । যাই হোক চলুন দেখে নেওয়া যাক সাবডোমেইনে এটা কিভাবে যুক্ত করবেন । এই সম্পর্কে গুগল থেকে জানতে চাইলে এখানে ক্লিক করুন । 


কিভাবে ব্লগস্পট ব্লগে HTTPS চালু করে ব্লগ সিকিউরিটি বাড়াবেন !



প্রথমে আপনার ব্লগার ব্লগ লগইন করুন ড্যাশবোর্ড থেকে Settings → Basic → HTTPS থেকে ড্রপে ক্লিক করে YES করেদিন মানে NO সিলেক্ট থাকবে সেটা YES সিলেক্ট করে দিন ।


How-To-Add-HTTPS-Support-To-Secure-Your-Blogger-Blog


এবার আপনার ব্লগ এড্রেসে Http:// লাগিয়ে ভিজিট করুন দেখুন আপনি খুব সুন্দর ভাবে আপনার ব্লগে প্রবেশ করতে পারছেন এবং আপনার ব্লগ আগের থেকে আরও নিরাপত্তা পূর্ণ হয়েগেল । 


একটা কথা ব্লগার এই সুদবিদা শুধু মাত্র তাদের সাবডোমেইন অর্থাৎ blogspot.com এ চালু করেছে। আপনি এই সুবিদা বর্তমান সময়ে আপনার কাস্টম ডোমেইনে পাবেন না । 


তাহলে আজকের মত এই পর্যন্ত পোস্টটি পড়ে বা তথ্যটি যেনে যদি ভাল বা উপকৃত হন তাহলে অবশ্যই পোস্টটি বন্ধুদের সঙ্গে শেয়ার করুন একটি কমেন্ট করুন । ভাল থাকবেন সুস্থ থাকবেন ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. খুব ভাল লিখেছেন...Keep It Up....

    উত্তরমুছুন
  2. উত্তরগুলি
    1. কি বলেন ভাই পোস্টটি ভাল করে পড়ুন, আমি বলেছি এটা শুধু মাত্র সাবডোমেইনে চালু হয়েছে আপনি যদি কাস্টম ডোমেইন ব্যবহার করেন তাহলে এই সুবিদা এখুনও পাবেন না । তবে আপনি সাবডোমেইন দিয়ে করুন অবশ্যই এই সুবিদা পাবেন ।

      মুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets