নিজের ব্লগ ভিজিট কাউন্ট বন্ধ করা বলতে এখানে বুঝিয়েছি আপনি আপনার ব্লগ ভিজিট করবেন সেটা কাউন্ট হবে না। কারন আপনি বিভিন্ন দরকারের জন্য আপনার ব্লগে ভিজিট করবেন সেই ভিজিট ব্লগার কাউন্ট করবে যার ফলে আপনি আপনার ব্লগের সঠিক পেজভিউ বা সঠিক ভিজিটর কত আসছে সেটা বুঝতে পারবেন না। আরও একটু ভাল করে বলি ধরুন আপনার ব্লগে আজকে ভিজিটর ৫০০ জন এখুন দেখা গেল আপনিও আজকে প্রায় ৫০ বার বিভিন্ন কাজে আপনার ব্লগে ভিজিট করেছেন তাহলে কি দাড়াল ৫০০ জন ভিজিটরের মধ্যে আপনি নিজেই ৫০ বার ব্লগে ভিজিট করেছেন যার ফলে আপনি আপনার ব্লগের সঠিক ভিজিটর তথ্য বুঝতে বা জানতে পারচ্ছেন না। এখুন আপনি যদি ব্লগারের "Don't track your own pageviews" থেকে নিজের ব্লগ ভিজিট কাউন্ট বন্ধ করে রাখেন তাহলে আপনি ব্লগে লগইন থাকা অবস্থাই যত বারি ব্লগে ভিজিট করুন না কেন আপনার ভিজিট ব্লগার আর কাউন্ট করবেন না। যার ফলে আপনার ব্লগে আপনি ৫০০ বার এক কথাই যত খুশি ভিজিট করুন কোন সমস্যা হবে না।


Don't-track-your-own-pageviews-blogger


তবে এই "Don't track your own pageviews" অপশন ব্যবহার করার সময় অনেকেই error সমস্যাই পড়ে যেটা ব্লগারে ডিফল্ট ভাবে ঠিক করা যাই না বা খুব সমস্যা হয়। আসলে এখানে একটা ব্যাপার আছে, আপনি যদি ব্লগারের সাবডোমেইন অর্থাৎ আপনি যদি blogspot.com ডোমেইন ব্যবহার করেন তাহলে আপনি ৯৯% কোন সমস্যার মধ্যে পড়বেন না। কিন্তু আপনি যদি একজন কাস্টম ডোমেইন ব্যবহার কারি হন অর্থাৎ .com তাহলে আপনি ৯৯% সমস্যাই পড়তে পারেন। যাই হোক আজকে সেই সব সমস্যার সমাধান নিয়ে এসেছি আজকের পর থেকে এই অপশন বা সিস্টেম ব্যবহার করতে কোন সমস্যা হবে না সে আপনি সাডোমেইন ব্যবহার করুন বা কাস্টম ডোমেইন। তাহলে চলুন শুরু করা যাক।

আপনি যদি সাবডোমেইন ব্যবহার কারি হন তাহলে এই টিপস দেখুন


প্রথমে আপনি আপনার ব্লগার ব্লগ লগইন করুন । এখুন আপনি যে ব্লগে এই সিস্টেম ব্যবহার করতে চান সেই ব্লগের ড্যাশবোর্ড থেকে Stats › Overview এ যান সেখানে দেখুন একটু নিচে "Don't track your own pageviews" নামে একটি বাটন আছে তাতে ক্লিক করুন।


Don't-track-your-own-pageviews-blogger


এবার একটা পপআপ বক্স আসবে সেখান থেকে Don't track my pageviews অপশনে ঠিক দিন। এবং সেভ করে নিন।


Don't-track-your-own-pageviews-blogger

আপনি যদি কাস্টম ডোমেইন ব্যবহার কারি হন তাহলে এই টিপস দেখুন


আপনি যদি কাস্টম ডোমেইন ব্যবহার কারি হন তাহলে উপরের টিপস এর মত করে দেখুন যদি ঠিক ভাবে এসে যাই কোন সমস্যা নে যদি না আসে তাহলে নিচের মত একটা error বক্স আসবে তাহলে কিছুই করার নেই নিচের পদ্ধতি টা দেখুন কাজ হয়ে যাবে।

Don't-track-your-own-pageviews-blogger


আপনার ব্লগার লগইন করুন এবং লগইন অবস্থা থেকেই একি ওয়েবব্রাউজার থেকে নতুন একটা ট্যাব খুলে সেখানে নিচের URL টি কপি করে পেস্ট করুন।

www.yourowndomain.com/b/statsBlockingCookie?action=SET&callback=__gwt_jsonp__.P2.onSuccess


উপরের লিঙ্ক থেকে শুধু মাত্র yourowndomain.com মুছে সেখানে আপনার ব্লগ ডোমেইন দিন অবশ্যই কাস্টম ডোমেইন ব্যবহার করুন লাইক .com , .net ইত্যাদি । 

ব্যাস এবার কীওয়ার্ড থেকে এন্টার বাটন প্রেস করুন তাহলেই নিচের চিত্রের মত একটা সফল অর্থাৎ success ম্যাসেজ দেখাবে ঠিক নিচের চিত্রের মত তাহলেই বুঝে যাবেন আপনার কাজ হয়েগেছে।

Don't-track-your-own-pageviews-blogger

তাহলে আজকের মত এই পর্যন্ত পোস্টটি থেকে সমস্যা পরিমান উপরকার হলে পোস্টটি বন্ধুদের সঙ্গে শেয়ার করুন কমেন্ট করে জানান কেমন লাগল। ভাল থাকুন সুস্থ থাকুন।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. ধন্যবাদ! খুবই দরকারী বিষয়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কাজে এসেছে যেনে খুশি হলাম ধন্যবাদ মন্তব্যের জন্য :)

      মুছুন
  2. খুবই দরকারি পোষ্ট। এই সমস্যার মুখোমুখি আমিও হয়েছিলাম। যাইহোক এখন সমাধান পেলাম। ধন্যবাদ ভাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সমস্যার সমাধান হয়েছে যেনে ভাল খুশি হলাম । সঙ্গেই থাকুন :>)

      মুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets