নতুন গুগল সাইট ম্যাপ সাবমিট সঙ্গে ব্লগার ব্লগের পোস্ট ইনডেক্স সমস্যার সমাধান করুন। কিছু দিন আগে গুগল তাদের নতুন আপডেট করেছে তাই প্রায় সব সাইটের পোস্ট গুগল ইনডেক্স হওয়া বন্ধ হয়েগেছে । এটা আমিও লক্ষ করি তবে জানতাম না কিভাবে কি করবো বা এর সমাধান বা কি তবে এক বন্ধু সমাধান দিল তবে এটা আমার সেরকম কেন সমস্যা করেনি কারন আমি আগে থেকেই নতুন সাইট ব্যবহার করছি তাই শুধু মাত্র সেটকে রিসাবমিট করেছি তাতেই আমার সমস্যার সমাধান হয়েগেছে। চিন্তা নেই নিচের টিপস সম্পূর্ণ পড়ুন আপনার সমস্যার সমাধানও হয়ে যাবে।

গুগল জানুয়ারি ২০১৫ তে তাদের নতুন ব্লগার / ব্লগস্পট সাইট ম্যাপ নিয়ে আসে যেটা দেখতে ঠিক এই রকম esobondhu.com/sitemap.xml বা yourblog.blogspot.com/sitemap.xml । তাহলে আমারা আগে যে সাইট ম্যাপ ব্যবহার করতাম বা এখুনও ব্যাবহার করছি সেটি রিমুভ করে এই নতুন সাইট ম্যাপ অ্যাড করবো আর যদি আগে থেকে এই নতুন sitemap.xml ব্যবহার করে থাকি তাহলে সেই সাইট ম্যাপ টিকে শুধু মাত্র রিসাবমিট করে দিব তাহলেই ইনডেক্স সমস্যা সমাধান হয়ে যাবে। তাহলে চলুন শুরু করা যাক।




ব্লগারে নতুন গুগল সাইট ম্যাপ সাবমিট করুন সঙ্গে ইনডেক্স সমস্যার সমাধান 


প্রথমে আপনি Google Webmasters Tool যান এবং আপনার ইমেল দিয়ে লগইন করুন। এখুন যে সাইটে নতুন এই সাইট ম্যাপ সাবমিট করতে চান বা আগে থেকে ব্যবহার কতলে রিসাবমিট করতে চান সেই সাইটে ক্লিক করুন এবং ড্যাশবোর্ডে প্রবেশ করুন। 

এবার বাম পাশ থেকে Crawl অপশনে ক্লিক করুন এবং নিচে দেখুন Sitemaps অপশন আছে তাতে ক্লিক করুন ডান পাশ থেকে ADD/TEST SITEMAP বাটনে ক্লিক করুন এবং সেখানে শুধু মাত্র ফাকা ঘরে নিচের মত করে sitemap.xml এটা বসিয়ে দেন। 

new-sitemaps-google-webmasters-tool


এখুন Submit Sitemap এ ক্লিক করুন একটি পেজ আসবে সেখান থেকে রিফ্রেশ করুন ব্যাস হয়েগেল আপনার কাজ শেষ এখুন আপনি খুব বেশি ৭ দিন অপেক্ষা করুন তার আগেই ফল পেয়ে যাবেন। 

নতুন সাইট ম্যাপ আগে থেকে সাবমিট থাকলে কিভাবে রিসাবমিট করবেন ?


Crawl অপশন থেকে Sitemaps এ আসুন এবং নিচে দেখুন আপনি সাইট ম্যাপ দেখতে পাবেন সেখান থেকে শুধু ঠিক দিয়ে উপরের Resubmit বাটনে ক্লিক করুন। 


google-webmaster-sitemap-resubmit


ব্যাস একি ভাবে কয়েক দিন অপেক্ষা করুন আসতে আসতে সব ঠিক হয়ে যাবে। উপরের টিপস বুঝতে সমস্যা হলে নিচের ভিডিও দেখুন ।





অনেকে মনে করে সাইট ম্যাপ এইভাবে প্রতি নিয়ত পরিবর্তন করলে সাইটে কোন খারাপ ইফেক্ট পড়বে নাত ! তবে বন্ধু একটা কথা যেনে রাখুন সাইট ম্যাপ আপনি দরকার হলে প্রতিদিন পরিবর্তন করতে পারেন আপনার দরকার মত কোন সমস্যা নেই । 

উপরের কাজ গুলি করুন আপনার ব্লগের পোস্ট গুগল ইনডেক্স না হওয়ার সমাধান হয়ে যাবে। আশাকরি বুঝতে কোন সমস্যা হল না নতুনদের জন্য খুব সহজে বুঝাতে চেস্ট করেছি খুব জটিল করে কিছুই বলিনি । তাহলে আজকের মত এই পর্যন্ত ভাল থাকবেন সুস্থ থাকবেন ।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. Good....
    এ রকম কিছু খুজছিলাম ........
    ধন্যবাদ (h) এসো বন্ধু.কম (h)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকেও অনেক ধন্যবাদ :))

      মুছুন
  2. Ai Post ta Amr Jonno Khub Kaje Dibe.. Dhonnobad.. and Blogger Related Aro Post chai... and Apnar site a Bookmark korlam..

    উত্তরমুছুন
  3. hey thanks For sharing this Kind Of Information Keep It Up
    Regard: MirzaMuneeb

    MirzaMuneeb

    উত্তরমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets