স্কাইপ কি সেটা আমারা সবাই জানি এটা দিয়ে কি করে সেটাও জানি তবে যারা একদম নতুন তাদের জন্য বলি স্কাইপ ও একটি সোশ্যাল মাধ্যম এটা দিয়ে বন্ধুদের সঙ্গে চ্যাট করতে পারবেন কিন্তু এটা বেশি জনপ্রিয় ফ্রী ভিডিও করার জন্যই। স্কাইপ Skype প্রতিষ্ঠা করেছেন জনপ্রিয় সফটওয়্যার কাম্পানি মাইক্রোসফট। যাই হোক বন্ধুরা আমারা সবাই জানি একটা ব্লগ সাইট বা ওয়েবসাইট কে জনপ্রিয় করতে সোশ্যাল মিডিয়ার ভূমিকা কতটা বর্তমান সময়ে ব্লগে ভাল ভিজিটর পেতে হলে সার্চ ইঞ্জিনের সাথে সাথে সোশ্যাল মিডিয়ার উপরও আমাদের অনেক জোর দেওয়া উচিৎ। আমারা সবাই নিজ নিজ ব্লগে ফেসবুক, টুইটার, গুগল+ ইত্যাদি সোশ্যাল সাইটের শেয়ার বাটন ব্যবহার করি কিন্তু আজকে থেকে আপনি এগুর সাথে সাথে ব্লগে স্কাইপ শেয়ার বাটনও ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে ওয়ার্ডপ্রেস, ব্লগার দুই ব্লগেই ব্যবহার করতে পারেন আরও অন্য প্লাটফর্মও ব্যবহার করতে পারবেন কিন্তু আজকে আমি আপনাদের দেখাব কিভাবে আপনি ব্লগার ও ওয়ার্ডপ্রেস ব্লগে এই শেয়ার বাটন ব্যবহার করবেন। তাহলে চলুন শুরু করা যাক।




কিভাবে স্কাইপ (Skype) শেয়ার বাটন ব্লগে যুক্ত করবেন 


প্রথমে আপনি Skype শেয়ার বাটন পেজে ভিজিট করুন এবং সেখান থেকে একদম নীচে যান দেখুন "Let's get started..." আছে সেখান বিস্তারিত দেওয়া আছে। সেখান থেকে আপনি Choose button style অপশন থেকে বাটন সাইজ কেমন নিবেন সেটা ঠিক করেনিন বড় নিতে চাইলে সেই হিসাবে সিলেক্ট করুন ছোট নিতে চাইলে সেই হিসাবে সিলেক্ট করুন দেখুন সব দেওয়া আছে ড্রপ এর মধ্যে।আপনি চাইলে "Preview your share button" থেকে বাটনের প্রিভিয় দেখতে পারেন। দেখুন তার ঠিক নীচে একটা বক্সের মধ্যে কিছু কোড আছে সেখান থেকে শুধু মাত্র <script>.......</script> পর্যন্ত কপি করুন।




skype-share-button-in-blogger-wordpress


বুঝতে না পারনে নীচের কোড গুলকে কপি করুন এবং আপনার ব্লগার অ্যাকাউন্ট লগইন করে Template থেকে Edit HTML এ ক্লিক করে CTRL+F প্রেস করে </head> ট্যাগ সার্চ করুন এবং এই ট্যাগ এর ঠিক উপরে নীচের বা উপরে যে কোড কপি করতে বললাম সেটা কপি করে পেস্ট করে দিন।


 
<script>
// Place this code in the head section of your HTML file
(function(r, d, s) {
 r.loadSkypeWebSdkAsync = r.loadSkypeWebSdkAsync || function(p) {
  var js, sjs = d.getElementsByTagName(s)[0];
  if (d.getElementById(p.id)) { return; }
  js = d.createElement(s);
  js.id = p.id;
  js.src = p.scriptToLoad;
  js.onload = p.callback
  sjs.parentNode.insertBefore(js, sjs);
 };
 var p = {
  scriptToLoad: 'https://swx.cdn.skype.com/shared/v/latest/skypewebsdk.js',
  id: 'skype_web_sdk'
 };
 r.loadSkypeWebSdkAsync(p);
})(window, document, 'script');
</script> 


এখুন আপনি একিভাবে CTRL+F প্রেস করে <data:post.body/> ট্যাগ সার্চ করুন এবং এর ঠিক নীচে বা উপরে নীচের কোড গুল বসিয়ে দিন। এখানে বলে রাখি আপনি যেখানে এই শেয়ার বাটন ব্যবহার করতে চান সেখানে যুক্ত করুন আপনি যদি Addthis ওয়েডগেট ব্যবহার করেন তাহলে আপনি সেই ওয়েডগেট এর মধ্যে খুব সহজে নিছের কোড টিকে অ্যাড করে দিতে পারেন তাহলের Add this এর সঙ্গে এই বাটন দেখা যাবে যেমন আমার এই ব্লগের পোস্ট এর নীচে দেখুন দেখা যাচ্ছে । যাই হোক আপনি যদি এই বাটন সাইড বাড়ে দেখাতে চান তাহলে HTML/Javascript এও নীচের কোড গুলকে বসাতে পারে।


 <div class='skype-share' data-href='' data-lang='' data-text='' data-style='large' ></div> 


উপরের কোডটি দেখুন সব উপরে স্কাইপ শেয়ার বাটন পেজের কোড বক্সের একদম নীচে দেওয়া আছে।

উপরের টা বড় সাইজ এর বাটন দেওয়া আছে আপনি যদি চান এটাকে বিভিন্ন স্টাইল এর ব্যবহার করতে তাহলে নীচের সাইজ গুল ব্যবহার করুন যদিও আমি উপরে দিয়ে দিয়েছি।


Style Type Source Code
Small <div class='skype-share' data-href='' data-lang='' data-text='' data-style='small' ></div>
Circle Icon<div class='skype-share' data-href='' data-lang='' data-text='' data-style='circle' ></div>
Large <div class='skype-share' data-href='' data-lang='' data-text='' data-style='large' ></div>
Square <div class='skype-share' data-href='' data-lang='' data-text='' data-style='square' ></div>


ওয়ার্ডপ্রেস ব্লগে কিভাবে ব্যবহার করবেন ?


এই তো গেল ব্লগার এ কিভাবে ব্যবহার করতে হয় সেটা। এই টিপস অনুসরণ করে ওয়ার্ডপ্রেসও করতে পারবেন যদি যারা একটু অভিজ্ঞ তারা পারবেন কিন্তু আপনি যদি ওয়ার্ডপ্রেস নতুন ব্যবহার কারি হন তাহলে নীচের প্লাগিনটি আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে অ্যাড করে নিন -
https://wordpress.org/plugins/skype-share-button/ এটা অফিসিয়াল প্লাগিন তাই ব্যবহার এ ভয় এর কিছুই নেই।

কিভাবে ব্যবহার করবেন আশাকরি ওয়ার্ডপ্রেস ব্যবহার করছেন সেহেতু এই টুকু কাজ জানেন ।

যাই হোক আশাকরি বুঝতে কোন রকম সমস্যা হয়নি যদি কোন রকম সমস্যা হয় তাহলে নীচে কমেন্ট করুন আর এই বাটন ব্লগ দেখতে কেমন লাগবে সেটা দেখতে চাইলে আমাদের এই পোস্ট এর শেয়ার বাটন দেখুন দেখতে পাবেন। আমি হেল্প করতে চেস্ট করবো। ভাল থাকবেন সুস্থ থাকবেন।

শেয়ার করুন :→

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

 
Top
Blogger Widgets