ব্লগার ব্লগ দিয়ে নিজের একটি সম্পূর্ণ ব্লগ তৈরী করুন ।




আল্লার নাম নিয়ে আজকের এই পোস্ট শুরু করছি ।আজকে আমারা  শিক্ষবো কিভাবে ব্লগার ব্লগ দ্বারা নিজের একটি ব্লগ তৈরী করা যাই । তার আগে আসুন যেনে নিই ব্লগারের কিছু তথ্য , ব্লগারের জম্ন ১৯৯৯ সালের ২৩শে অগাস্ট ওয়েব আপ্লিকেশন তৈরির কোম্পানি পায়রা ল্যাব এর হাত ধরে।পরবর্তীতে জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল পায়রা ল্যাব কিনে নেয় ২০০৪ সালের ০২রা মে তারিখে এবং তারা এর ডেভেলোপমেন্ট এর কাজ শুরু করে।ব্লগার এর হোস্টিং গুগলের নিজস্ব সার্ভারে হোস্টিং এবং এর সাবডোমেন ব্লগস্পট(blogspot) নামে পরিচিত। সে যাই হোক আসুন দেখি কি ভাবে এই ব্লগ তৈরী করার যাই ।

* ব্লগার ব্লগ তৈরী করতে প্রথমে দরকার একটি জিমেইল অ্যাকাউন্ট । আপনার যদি আগে থেকে জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে আর কোন কোথাই নাই আর যদি না থাকে তাহলে এখান থেকে একটি অ্যাকাউন্ট খুনে নিন ।

* এবার এখানে ক্লিক করুন থাহলে নীচের চিত্রের মতো একটি পেজ পাবেন ওখানে email এর জাইগাই আপনার gmail id দিন আর Password এর জাইগাই আপনার gamil এর password দিন ব্যাস এবার sign in এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ।



* এবার Welcome to Blogger নামে একটি পেজ ওপেন হবে ,সেখান থেকে Blogger Profile এ ক্লিক করুন । নীচের চিত্রের দেখুন ।




* উপরে Blogger Profile এ ক্লিক করলে Confirm Your Profile নামে একটি পেজ ওপেন হবে সেখানে Display Name এর জাইগাই একটি নাম দিন এই নাম টি ইছে করলে পরেও পরিবর্তন করতে পারনেন । এবার Continue to bloggar এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন ।




* এবার আপনার নাম blog নামে একটি পেজ ওপেন হবে সেখান english সিলেক্ট করা থাকবে আপনি চাইলে বাংলা সিলেক্ট করে নিতেপারেন এবার বাম পাশে new blog এ ক্লিক করুন  নীচের চিত্রে দেখুন ।





* এবার blog list নামে একটি পেজ ওপেন হবে সেখানে Title এর যাইগাই আপনার পছন্দ মতো নাম দিন ।আর দ্বিতীয়টি হল আপনার ডোমেইন নাম। যার মাধ্যমে আপনার সাইটি সারা বিশ্বে উন্মোচিত হবে। এটি আপনার পছন্দ অনুযায়ী দিন আর হা খুব কঠিন নাম দিবেন না একটু সহজ নাম দিবেন যাতে করে সবাই বুজতে পারে । এবার নিচে থেকে আপনার পছন্দ মতো থিম সিলেক্ট করে নিন চাইলে পরেও করতে পারেন এবার Create blog এ ক্লিক করুন । ব্যাস আপনার ব্লগ তৈরী হয়ে গেল । নীচের চিত্রে দেখুন ।




* উপরের কাজ ঠিক ঠাক ভাবে করলে ঠিক নীচের মতো চিত্র আসবে । সেখানে View blog এ ক্লিক করে আপনার তৈরী করা ব্লগটি দেখে আসতে পারেন ,  স্টার্ট পোস্টিং এ ক্লিক করে আপনি পোস্ট শুরু করুন , new blog এ ক্লিক করে একি অ্যাকাউন্ট এ একাদিন ব্লগ তৈরী করতে পারেন । নীচের চিত্রে দেখুন ।




* এবার একি পেজ এর ডান পাশে Bloggar profile এ ক্লিক করে সেখানে আপনার প্রয়জন মতো সব ঠিক করে নিন , যেমন প্রোফাইল ফটো ইত্যাদি । নীচের চত্রের দেখুন ।




* ব্যাস আপনার ব্লগ তৈরী করা সম্পূর্ণ হল । এই পর্যন্ত আপনাদের কোন অসুবিধা হলে আমাকে কমেন্ট করে বলতে পারেন আমি হেল্প করার চেষ্টা করবো । আর আমার এই পোস্টে কোন রকম ভুল হলে আমাকে ক্ষমা করবেন , কারম আমিও আপনাদের মতো সাধারণ মানুষ , আমিও যে এই সম্পর্কে খুব ভাল জানি তানা খুব কষ্ট ঘেঁটে ঘেঁটে শিখেছি , তাই ভুল হওয়াটাই স্বাভাবিক তাই ভুল হলে ক্ষমার চোখে দেখবেন । আজকের মতো এই পর্যন্ত ।
 * আল্লা হাফেজ*












এসো বন্ধু

আমি পারভেজ ব্লগিং এর সঙ্গে যুক্ত আছি গত বেশ কিছু বছর, বাংলা ব্লগিং এর সঙ্গে সঙ্গে আমি অন্য ভাষাতেও ব্লগিং করি। সেই সব কারনে ব্লগে নিয়তম থাকা হয়না, আপনাদের ভালোবাসা যদি আগের মত আবার ফিরে পাই তাহলে অবশ্যই নিয়মত হবার চেস্ট করবো। facebook telegram youtube twitter

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

নবীনতর পূর্বতন

نموذج الاتصال