এখুন আপনিও CON , PRN , AUX etc দিয়ে ফোল্ডার বানাতে পারবেন । ( বন্ধুদের সাথে বাজি লাগান )



আল্লাহ্‌ এর নাম নিয়ে আজকের এই পোস্ট শুরু করছি । আপনি প্রথমে এই নাম গুল দিয়ে ফোল্ডার তৈরি করে দেখু তো পারেন কি , আমি ১০০% সিয়র পারবেন না নাম গুল দেখুন >  CON , AUX , PRN , NUL , COM1 , LPT1 , LPT2 , LPT3 , COM2 , COM3 , COM4  হ্যাঁ পারলেন না তো । তাহলে আপনি আপনার বন্ধুদের সাথে বাজি লাগাতে পারবেন । দেখবেন তারাও পারবে না । কিন্তু আপনি আমার নীচের টিপস টি একটু লক্ষ করুন আপনি ১০০% পারবেন ।


* আসুন জানি কেন পারছেন না এই সকল নাম দিয়ে ফোল্ডার তৈরি করতে । পারবেন না এই কারনে  MS-DOS Device Driver Names কখনই একটা ফাইল নেম করা যায় না। windows আগে থেকেই নাম গুলো DOS Device name হিসেবে সেট করে রেখছে।

* আসুন এবার দেখি কিভাবে এই সকল নাম দিয়ে ফোল্ডার তৈরি করা যাই । এর জন্য যা করতে হবে তা নিচে দেখুন ।

১) প্রথমে একটি New folder তৈরি  করুন তারপর New folder নাম টি মুছে আপনার কীবোর্ড এর Alt বটন চেপে ধরে 255 এই নাম্বার টি লিখুন , এবার Alt বটন ছেড়ে  CON , AUX , PRN , NUL , COM1 , LPT1 , LPT2 , LPT3 , COM2 , COM3 , COM4  এই নাম এর মধ্যে যে কোন একটি নাম লিখুন লিখা হবে ।

* তাহলে আপনি দুই ভাবেই আপনার বন্ধুদের সাথে বাজি লাগাতে পারেন । ভাল লাগলে কমেন্ট করে জানাতে ভুলবেন না ।

* তাহলে আজকের মতো এই পর্যন্ত আবারও দেখা হবে । আল্লা হাফেজ ।


এসো বন্ধু

আমি পারভেজ ব্লগিং এর সঙ্গে যুক্ত আছি গত বেশ কিছু বছর, বাংলা ব্লগিং এর সঙ্গে সঙ্গে আমি অন্য ভাষাতেও ব্লগিং করি। সেই সব কারনে ব্লগে নিয়তম থাকা হয়না, আপনাদের ভালোবাসা যদি আগের মত আবার ফিরে পাই তাহলে অবশ্যই নিয়মত হবার চেস্ট করবো। facebook telegram youtube twitter

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

নবীনতর পূর্বতন

نموذج الاتصال