কিভাবে ব্লগের প্রতিটি পোস্টের নীচে গুগল কাস্টম সার্চ ইঞ্জিন বক্স যুক্ত করবেন !! ( SEO এর ক্ষেত্রে কাজের )

আসসালামু অলাইকুম , ঈদ মুবারক বন্ধুরা সবাই কেমন আছেন আশাকরি সবাই খুব ভাল ও সুথ আছেন হ্যাঁ আজকে পবিত্র ঈদ উল আজহা  অনেকের মনের অবস্থা খারাপ থাকতে পারে কারন প্রিয় আদরের প্রাণী  টিকে কুরবাকি করতে হয়েছে আজকে । যাই হোক আজকের পোস্টটি ফিরে যাই আজকে আমি আপনাদের সাথে খুব ছোট্ট একটি টিপস শেয়ার করবো । আমি টাইটেল বলেছি কিভাবে আপনার ব্লগের প্রতিটি পোস্ট এর নিচে গুগল কাস্টম সার্চ ইঞ্জিন বক্স ( Google custom search ) যুক্ত করবেন সেটা দেখাবো । এর আগেই গুগল কাস্টম সার্চ বক্স নিয়ে আমি বিস্তারিত পোস্ট করেছি তবে প্রতিটি পোস্ট এর নিচে কিভাবে যুক্ত করবেন সেটা দেখাই নি । যারা নতুন তারা ভাবতেই পারেন গুগল কাস্টম সার্চ বক্স এটা আবার কি ! সেই সব বন্ধুদের বলি আমার ব্লগের সাইড বারে লক্ষ করুন একটা সার্চ বক্স আছে সেটা কেই বলে গুগল কাস্টম সার্চ বক্স । এটার কি কাজ আর মনে হয় বলতে হবে না । নিচে থেকে দেখে নিন কিভাবে কাস্টম বক্স বানাবেন এবং সেটাকে প্রতিটি পোস্ট এর নিচে যুক্ত করবেন ।






এই কাজটি করার জন্য আপনাকে প্রথমে গুগল কাস্টম সার্চ ইঞ্জিন বক্স বানিয়ে নিতে হবে গুগল সাইট থেকে কিভাবে করবেন নিচে লিঙ্ক দেখুন এর আগে আমি সেটা নিচে বিস্তারিত পোস্ট করেছি ।









উপরের লিঙ্কে ক্লিক করেলেই টিপস পেয়ে যাবেন সেখানে বিস্তারিত দেওয়া আছে তাই এই পোস্টে সেই বিষয়ে কিছুই বললাম না । নিচে থেকে দেখে নিন কিভাবে আপনার ব্লগের প্রতিটি পোস্টের চিনে এই সার্চ বক্স অ্যাড করবেন ।


সার্চ বক্স যুক্ত করুন ব্লগের প্রতিটি পোস্টের নিচে ! 


  • প্রথমে আপনার ব্লগার ব্লগ লগইন করুন । 
  • ড্যাশবোর্ড থেকে Template → Edit HTML এ ক্লিক করুন । 
  • এবার আপনার কীবোর্ড এর CTRL+F প্রেস করে নিচের ট্যাগ সার্চ করুন । 

<data:post.body>


উপরের কোড অনেক বার পাবেন কিন্তু দ্বিতীয় বার বা তৃতীয় বার যেটা পাবেন তার ঠিক নিচে উপরের টিপস অনুযায়ী যে বক্স বানালেন এবং কিছু কোড পেলেন সেই কোড সেটা বসিয়ে দিন ।



  • Save Template এ ক্লিক করে বেরিয়ে আসুন । 



কাজ শেষ এবার আপনার ব্লগ ভিজিট করুন এবং দেখুন প্রতিটি পোস্টের নিচে গুগল কাস্টম সার্চ বক্স শো করছে । আশাকরি বুজতে সমস্যা হলনা কোন সমস্যা হলে নিচে কমেন্ট বক্স কমেন্ট করুন আমি অবশ্যই হেল্প করব ।


তাহলে আজকের মতো এই পর্যন্ত আপনার যদি মনে হয় নতুন কিছু শিখলেন এবং পোস্টটি আপনার কাজে লেগেছে তাহলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং তাদের কেউ জানার সুযোগ করে দিন সঙ্গে ব্লগ জনপ্রিয় করতে সাহায্য করুন ।  ভালো থাকবেন সুস্থ থাকবেন । আসসালামু অলাইকুম ।

একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্য

  1. ভাই আমার ব্লগে নতুন পোষ্টের সময় read more button যোগ করল্ও পরে তা দেখা যায় না। please help me.

    উত্তর দিনমুছুন
  2. Read more বাটন যুক্ত করলে মানে আপনার থিমে কি read more বাটন ডিফল্ট হিসাবে নেই ? যদি না থাকে তাহলে আপনি google সার্চ দিয়ে দেখুন অনেক টিপস পবেন সেগুল দেখে যুক্ত করে নিন । তাছাড়া পোস্ট করার সময় read more যুক্ত করে করে একটা বিরক্তি কর ব্যাপার !!

    উত্তর দিনমুছুন
  3. নামহীন৮:২৯ PM

    এই অপশন টা আমার ব্লগ এ পাচ্ছি না....অনেক খুজলাম,কিন্তু পেলাম না...অন্য কনও উপায় আছে..

    উত্তর দিনমুছুন
  4. নামহীন৮:৩৪ PM

    sorry দাদা পাইছি...।

    উত্তর দিনমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!