কীভাবে কী ওয়ার্ড প্লানার ব্যাবহার করবেন ? SEO ক্ষেত্রে দারুন কাজের !!

গুগল কী ওয়ার্ড প্লানার নতুন দের জন্য ব্যাবহার খুব ই কষ্টকর । তাই বুঝিয়ে বলতে এই টিউন ।
এস ই ও এর জন্য কি- ওয়ার্ড রিসার্চ অতি গুরত্তপূর্ণ  এবং  কি- ওয়ার্ড রিসার্চ এর জন্য গুগল কী ওয়ার্ড প্লানার সবচেয়ে ভাল টুল । 




কি ওয়ার্ড প্লানার হল কি ওয়ার্ড অনুসন্ধান নেটওয়ার্ক যা গুগল এডওয়ার্ড কিওয়ার্ড রিসার্চ  এর বিকল্প। একটি কি ওয়ার্ড অনুসন্ধান নেটওয়ার্ক । গুগল বস্তুত  এডওয়ার্ড কিওয়ার্ড রিসার্চ এর সেবা বন্ধ করে দিয়ে  Keyword Planner নামক নতুন অনুসন্ধান সেবা। যা এডওয়ার্ড  (Google Adword Keyword Recserch Tool) থেকেও উন্নত । এবং এটিতে একত্রে গুগল ট্রেন্ডস (Google Trends) এর সেবা সমূহ ও যুক্ত করা হয়েছে।  

ওয়েবসাইট এর প্রচারণা বা প্রসারণ জন্য একটি ভরসাযোগ্য তথ্য দিয়ে থাকে । যদিও এটি গুগলে বিজ্ঞাপন এর জন্য দাম ও প্রতিযোগিতা সম্পর্কে ধারনা ও অনুসন্ধান কীওয়ার্ড এর জন্য তৈরি।

বিনামূল্যে এডওয়ার্ড টুল, কী খুঁজতে হবে পরিকল্পনাকারী এছাড়াও আপনি আপনার প্রচারাভিযানের সঙ্গে ব্যবহার করার জন্য প্রতিযোগিতামূলক দর এবং বাজেটের বেছে নিতে সাহায্য করতে পারে।

প্রথমে আপনার Gmail id দ্বারা অ্যাড ওয়ার্ড এ সাইন আপ করুন . মনে রাখবেন আপনার বাবহারিত Gmail টিতে আপনার বয়স কমপক্ষে ১৮ হতে হবে নাহলে সাইন আপ করতে পারবেন না ।

তার পর এখান থেকে  ১ নং টি তে ক্লিক করুন ।


তারপর নিচের মত আসবে তখন ছবিতে দেখানো নিয়ম ফলো করুন । 






Get ideas এ ক্লিক করলে নিচের মত স্ক্রীন আসবে । 




এখান থেকে আপনাকে কী ওয়ার্ড বাছাই করতে হবে । খেয়াল করে দেখুন একেবারে উপরে search engine optimization কী ওয়ার্ড টি লিখে প্রতিমাসে ৬০,৫০০ ভিজিটর সার্চ করে । কিন্তু অপর দিকে এর ব্যাবহার High .
আপনার সাইট যদি নতুন হয় আপনি এই হাই রেঞ্জ এর কী ওয়ার্ড ব্যাবহার না করে  যেই কী ওয়ার্ড এর compition low এবং এর montly search বেশি । 1 লেখা কী ওয়ার্ড গুলোই বাবহারে আপনি ভাল ফলাফল পাবেন ।
Google Adsens ব্যবহারকারী রা এর মাধ্যমে কোন কি ওয়ার্ড এর দাম বেশি তাও দেখে নিতে পারেন ।

এসো বন্ধু তে এটা আমার প্রথম পোস্ট ভুল ত্রুতি হলে ক্ষমা সুন্দর দৃষ্টি তে দেখবেন। 


 ✂----------------------------------



একটি মন্তব্য পোস্ট করুন

7 মন্তব্য

  1. ভাই অনেক ধন্যবাদ এই ক্ষুদ্র ব্লগে সুন্দর একটি পোস্ট করার জন্য ।

    উত্তর দিনমুছুন
  2. keyword research এর মত বিশাল আর বিস্তৃত একটা বিষয়কে আপনি যে এত সহজে শেষ নামিয়ে দিলেন ব্যাপারটা আসলেই টাস্কিত হবার মত...
    প্রথম পোষ্ট হিসাবে ভালো, তবে keyword research এর অনেকগুলো বিষয় আপনি পেছনে ফেলে গেছেন।
    sorry...

    উত্তর দিনমুছুন
  3. সহমত তবে নতুন হিসেবে দারুন লিখেছেন।ধন্যবাদ।

    উত্তর দিনমুছুন
  4. Valo Likhesen
    http://brotherscomputershr.blogspot.com/

    উত্তর দিনমুছুন
  5. কিওয়াড এর ব্যাপারে অনেক বড় বড় লেখা পড়ে যা বুঝতে পারিনাই তা এই ছোটো একটা লেখা পরে বুঝতে পারলাম ৷
    ধন্যবাদ দিয়ে ছোটো করবোনা ৷

    উত্তর দিনমুছুন
  6. As a beginar this is more for me
    www.ranjanbarman.com

    উত্তর দিনমুছুন
  7. ভাই একটা ব্যপারে হেল্প করলে খুবই উপকৃত হব।কি ওয়ার্ড রিসার্স এর জন্য গুগল কি ওয়ার্ড প্লানারে জিমেইল একাউন্ট দিয়ে লগইন করি ,কোন কি ওয়ার্ড সার্চ করলে সঠিক রেজাল্ট টা দেখায় না অর্থাৎ আমি সার্চ ট্রেন্ড ভলিউম টা সো করাতে পারছি না। সব রকম চেষ্টা করেও পারি নি ,এমনকি একাধিক জিমেইল আইডি ব্যবহার করে একাউন্ট খুলেছি কি ওয়ার্ড প্লানারে তবুও সমস্যার সমাধাণ হয়নি ।এই ব্যপারে ইউটিউবের অনেক গুলো ভিডিও দেখলাম ,ও সেই নির্দেশ মত কাজ করলাম কিন্তু সমাধান হলো না । এখন আমি যে জিমেইল আইডি দিয়ে কি ওয়ার্ড প্লানার এ একাউন্ট করেছি সেটা দিয়েই সঠিক রেজাল্ট দেখতে চাই কিভাবে এটি করব বিস্তারিত জানালে খুশি হব । কিংবা কিভাবে একাউন্টী ইডিট করতে পারি ।

    উত্তর দিনমুছুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!