নতুন স্টাইল ফেসবুক কমেন্ট বক্স v2.3 ব্লগার/ব্লগস্পট ব্লগে ব্যবহার করুন !

ব্লগে কমেন্ট বক্স একটা থাকে সেটা আমারা সবাই জানি তবুও ফেসবুক কমেন্ট বক্স খুব জনপ্রিয় একটা কমেন্ট সিস্টেম কারন বর্তমান সময়ে ফেসবুক এর যেপরিমান চাহিদা তাতে সব ধরনের ভিজিটর খুব সহজে গিমেল অ্যাকাউন্ট লগইন করে কমেন্ট করতে পছন্দ না করলেও ফেসবুকে কমেন্ট করতে অনেক ভালবাসে আর যার ফলে সব ধরনের ব্লগে এই ফেসবুক কমেন্ট সিস্টেম ব্যবহার করা হয় । তবে ইতি মধ্যে ফেসবুক তাদের বিভিন্ন প্রোডাক্ট গুলোর ভার্সন পরিবর্তন করে নতুন সব স্টাইল লুক দিয়েছে যেমন ফেসবুক লাইক বক্স এবং একি সঙ্গে ফেসবুক কমেন্ট বক্সের ও নতুন ভার্সন অর্থাৎ v2.3 এটা আগের কমেন্ট বক্সের থেকে একদম আলাদা দেখতে সঙ্গে নতুন সব ফিচার তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে ব্লগার ব্যবহার কারি নিজেদের ব্লগে এই কমেন্ট বক্স ব্যবহার করবেন ।


facebook comment box v2.3


আপনাকে এই নতুন স্টাইল ফেসবুক কমেন্ট বক্স ব্যবহার করার জন্য অবশ্যই ফেসবুক App ID তৈরি করতে হবে এটা খুব সহজ একটা কাজ নিচের স্ক্রীনশর্ট দেখুন আর কাজ করুন । তবে না করলেও সমস্যা হবে না তবে করা টাই উত্তম হবে ।


কিভাবে নতুন ফেসবুক কমেন্ট বক্স ব্লগার ব্লগে ব্যবহার করবেন


প্রথমে আপনি একটা App ID তৈরি করে নিন এর জন্য আপনাকে প্রথমে এই লিঙ্কে যেতে হবে https://developers.facebook.com/apps/ এই লিঙ্কে ক্লিক করার পরেই আপনি দেখুন উপরে My Apps আছে সেখানে ক্লিক করুন এবং আগে থেকে App থাকলে Add a New App বা Create a New App বাটনে ক্লিক করুন ।


facebook app id


এবার নতুন একটা পেজ আসবে সেখান থেকে Website সিলেক্ট করুন এবং পরবর্তী স্টেপে গিয়ে ফর্ম টা সঠিক ভাবে পুরন করুন

facebook app id


ব্যাস এর পরে আরও একটা পেজ আসবে সেখানে সঠিক ভাবে সব কিছু পুরন করে দিন তাহলেই আপনি আপনার App id পেয়ে যাবেন ।


কিভাবে কমেন্ট বক্স যুক্ত করবেন


প্রথমে আপনার ব্লগার ব্লগ লগইন করুন এবং ড্যাশবোর্ড থেকে Template পছন্দ করুন এবং Edit HTML এ ক্লিক করুন ফাকা বক্স ঘরে মাউস ক্লিক করে CTRL+F প্রেস করুন এবং এই ট্যাগটি খুজে বের করুন <body> বা </body> বা <body expr:class='&quot;loading&quot; + data:blog.mobileClass'> এবার এই ট্যাগ এর ঠিক উপরে বা নীচে বসিয়ে দিন ।


facebook comment box v2.3



<div id='fb-root'/>
<script type='text/javascript'>
//<![CDATA[
window.fbAsyncInit = function() {
FB.init({
appId : 'YOUR-FB-APP-ID',
status : true, // check login status
cookie : true, // enable cookies 
xfbml : true // parse XFBML
});
};
(function() {
var e = document.createElement('script');
e.src = document.location.protocol + '//connect.facebook.net/en_US/all.js';
e.async = true;
document.getElementById('fb-root').appendChild(e);
}());
//]]>
</script>


উপরের কোড থেকে YOUR-FB-APP-ID মুছে যে একটু আগে যে App id তৈরি করলেন সেটা দিয়ে দিন এবং একি ভাবে দ্বিতীয় ট্যাগটিও সার্চ করুন <data:post.body/> এর ঠিক নীচে নিচের কোড গুল কপি করে পেস্ট করে দিন ।


<b:if cond='data:post.isFirstPost'>   
<script>(function(d){
 var js, id = &#39;facebook-jssdk&#39;; if (d.getElementById(id)) {return;}
 js = d.createElement(&#39;script&#39;); js.id = id; js.async = true;
 js.src = &quot;//connect.facebook.net/en_US/all.js#xfbml=1&quot;;
 d.getElementsByTagName(&#39;head&#39;)[0].appendChild(js);
}(document));</script>
</b:if>
<b:if cond='data:blog.pageType == &quot;item&quot;'>
<div id='fb-root'/>
<script>(function(d){
 var js, id = &#39;facebook-jssdk&#39;; if (d.getElementById(id)) {return;}
 js = d.createElement(&#39;script&#39;); js.id = id; js.async = true;
 js.src = &quot;//connect.facebook.net/en_US/all.js#xfbml=1&quot;;
 d.getElementsByTagName(&#39;head&#39;)[0].appendChild(js);
}(document));</script>
<div style='margin: 20px 0 0 0;background:white;border:1px solid silver;'><fb:comments colorscheme='light' data-version='v2.3' expr:href='data:post.canonicalUrl' expr:title='data:post.title' expr:xid='data:post.id' width='100%'/></div>
</b:if>
  <div class='clear'/>


তাহলে আশাকরি কাজ টি করতে কোন রকম সমস্যা হলনা কোন রকম সমস্যা হলে নীচে কমেন্ট করতে পারেন অবশ্যই হেল্প করবো আর হ্যাঁ নীচে থেকে নতুন ভার্সন কমেন্ট বক্স দেখতে কেমন সেটা এক নজর দেখে নিন ।




তাহলে আজকের মত এই পর্যন্ত পোস্টটি ভাল কমেন্ট বক্স ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন কাজটি করতে কোন রকম সমস্যা হলে অবশ্যই নীচে কমেন্ট করুন । ভাল থাকুন সুস্থ থাকুন । আসসালামু আলাইকুম ।

এসো বন্ধু

আমি পারভেজ ব্লগিং এর সঙ্গে যুক্ত আছি গত বেশ কিছু বছর, বাংলা ব্লগিং এর সঙ্গে সঙ্গে আমি অন্য ভাষাতেও ব্লগিং করি। সেই সব কারনে ব্লগে নিয়তম থাকা হয়না, আপনাদের ভালোবাসা যদি আগের মত আবার ফিরে পাই তাহলে অবশ্যই নিয়মত হবার চেস্ট করবো। facebook telegram youtube twitter

5 মন্তব্যসমূহ

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

নবীনতর পূর্বতন

نموذج الاتصال