কিভাবে বুঝবেন আপনার ব্লগ ডোমেইন সেকেন্ড হ্যান্ড কি না !

আমারা যারা ব্লগিং করি তারা অবশ্যই নিজদের ব্লগের জন্য বা ওয়েবসাইট এর জন্য একটা টপ লেবেল কাস্টম ডোমেইন কিনি এবং তার পরেই ব্লগিং বা ওয়েবসাইট শুরু করি। এখুন আপনি লক্ষ করবেন যখুন কোন ডোমেইন কিনতে যান সেই সময় আপনাকে পরীক্ষা করে নিতে হয় আপনি যে ডোমেইন কিনতে চাচ্ছেন সেটা আদতে ফ্রী আছে কিনা, মানে আগেই সেই ডোমেইন কেউ কিনে নিয়েছে কিনা। যাই হোক যদি ফ্রী থাকে তাহলে আপনি সেটা কিনে নেন কিন্তু আমি বলব সেটা সেই ভাবে না কিনে আগে সেই ডোমেইন এর আগের পুরনো ইতিহাস একটু যেনেনিন মানে সেই ডোমেইন আপনি ব্যবহার করার আগে কেউ ব্যবহার করেছে কিনা। আসলে এটা খুব গুরুত্ব পূর্ণ একটা বিষয় একটা ব্লগের জন্য। ধুরন আপনি যে ডোমেইন কিনেছেন সেই ডোমেইন যদি আগে কেউ ব্যবহার করে এবং সে যদি সার্চ ইঞ্জিন এর কাছে ধরা খাই তাহলে সেই ডোমেইন আপনি ব্যবহার করলে কিন্তু আপনিও সার্চ ইঞ্জিন এর কাছে ধরা খেতে পারেন ফলে আপনার সাইট ক্ষতির মুখে পড়তে পারে। যাই হোক আমার সঙ্গে ঘটে যাওয়া একটা ঘটনা বলি - আমি কিছু দিন আগে একটা নতুন ডোমেইন কিনে একটা মোবাইল টাইপ সাইট এর জন্য কিন্তু সেই সময় আমি ডোমেইন ইতিহাস পরীক্ষা না করেই কিনে ফেলি পরে চেক করে দেখি আমার এই ডোমেইন আগে একটা অশ্লীল সাইট হিসাবে ছিল এখুন ভাবুন আপনারাই। যাই হোক সেই জন্য এটা আমার কাছে মনে হয় খুব জরুরি একটি বিষয়। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে পরীক্ষা করবেন বা কিভাবে বুঝবেন আপনার ডোমেইন এর আগে কেউ ব্যবহার করেছে কিনা বা কিভাবে বুঝবেন আপনার ব্লগ ডোমেইন সেকেন্ড হ্যান্ড কিনা ? 


how-to-check-domain-archive



কিভাবে বুঝবেন আপনার ব্লগ ডোমেইন সেকেন্ড হ্যান্ড কি না ! 


প্রথমে আপনি এই লিঙ্কে যান - http://www.archive.org এবার এই লিঙ্কে গিয়ে আপনি সেখানে এটা বক্স পাবেন সেই বক্সে আপনি আপনার ডোমেইন নাম দিন এই ভাবে www.yourdomain.com তারপর কীওয়ার্ড থেকে এন্টার চাপুন একটু অপেক্ষা করুন। 


how-to-check-domain-archive


এন্টার দেবার পর একটু পরে লক্ষ করুন নীচে ক্যালেন্ডারের মত অনেক অপশন দেখতে পাবেন এবং উপরে বিভিন্ন সাল দেখতে পাবেন । 

কিভাবে বুঝবেন আপনার ব্লগ ডোমেইন সেকেন্ড হ্যান্ড কিনা !


আপনার ব্লগে যেদেন কিনেছেন মানে যে সালে কিনেছেন উপরের চিত্রের মত সব দেখা যাবে। আপনি যদি আপনার ডোমেইন কিনেন ২০১৪ তার পরে তাহলে দেখবেন সেই সাল টা উপরের চিত্রের মত পোল আকারে দেখাবে। এবং আপনি যদি দেখেন আপনার ডোমেইন কিনেছেন ২০১৪ তে কিন্তু পোল দেখা যাচ্ছে ২০০০ সাল বা ২০০১ বা অন্য কোন আগের সাল তাহলে বুঝবেন আপনার ডোমেইন আপনার আগেও কেউ ব্যবহার করেছেন মানে আপনি সেকেন্ড হ্যান্ড ব্যবহার করছেন। তাহলে নীচের ক্যালেন্ডারের মত আগে সেখান থেকে সেই সালের সেই সাইট কি সাইট ছিল সেই সব দেখে নিতে পারবেন। নীচের চিত্রে দেখুন বুঝতে সুবিদা হবে। 




কেউ যদি আপনার ডোমেইন আগে ব্যবহার বা কিনে ব্যবহার করে থাকে তাহলে উপরের চিত্রের মত আসবে সেখানে ক্লিক করলেই আপনি সেই আগে যে কিনেছে সে কি সাইট চালাত বিস্তারিত সব দেখতে পাবেন। আশাকরি বুঝতে পেরেছেন বা আমি বুঝাতে পেরেছি। 


কোন রকম সমস্যা হলে নীচে কমেন্ট করুন পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। আর হ্যা বিষয় টা অবশ্যই হাল্কা ভাবে নিবেন না । ভাল থাকুন সুস্থ থাকুন। 

এসো বন্ধু

আমি পারভেজ ব্লগিং এর সঙ্গে যুক্ত আছি গত বেশ কিছু বছর, বাংলা ব্লগিং এর সঙ্গে সঙ্গে আমি অন্য ভাষাতেও ব্লগিং করি। সেই সব কারনে ব্লগে নিয়তম থাকা হয়না, আপনাদের ভালোবাসা যদি আগের মত আবার ফিরে পাই তাহলে অবশ্যই নিয়মত হবার চেস্ট করবো। facebook telegram youtube twitter

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

নবীনতর পূর্বতন

نموذج الاتصال