ব্লগারের ডিফল্ট সিস্টেম ব্যবহার করে ব্লগে Featured Post ওয়েডগেট ব্যবহার করুন

ব্লগার বা ব্লগস্পটে যুক্ত হয়েছে নতুন একটা মজার বা কাজের একটি ফিচার যেটার নাম আমারা অনেক দিন থেকেই জানি এবং ব্লগে ব্যবহার করেও আসছি সেটা হচ্ছে Featured পোস্ট বা বাংলাতে আলোচিত পোস্ট । এখুন প্রশ্ন এটা কি কাজে ব্যবহার হবে যারা নতুন অবশ্যই তাদের কাছে এটা নতুন মনে হবে। আসলে আপনার ব্লগে আপনি প্রতিদিন বিভিন্ন পোস্ট করছেন তার মধ্যে এমন একটি টপিক নিয়ে পোস্ট করলেন যেটা পাঠাক দের খুব ভাল লাগল এবং সেটা দারুন জনপ্রিয় হল এখুন আপনি চাইলে সেই পোস্টটিকে আপনার হোম পেজের যেকোনো স্থানে রেখে দিতে পারবেন। এটাই হচ্ছে Featured পোস্ট, আসলে কোন একটা ভাল মানের পোস্টকে হাইলাইট করা পাঠকদের সামনে । এত দিন এটা আমার ব্লগারের Schedule সিস্টেম ব্যবহার করে করতাম কিন্তু সেটা এখুন আর করতে হবে না গুগল ব্লগার সেই সিস্টেম ডিফল্ট ভাবে করে দিয়েছে। তাহলে নিচে থেকে দেখে নিন কিভাবে এটা ব্যবহার করবেন আপনার ব্লগার ব্লগে।


Featured-Post-widget-blogger


কিভাবে ব্লগার ব্লগে Featured Post ওয়েডগেট ব্যবহার করবেন ?


প্রথমে ব্লগার লগইন করুন ড্যাশবোর্ড থেকে Layout এ ক্লিক করুন এবার Add a Gadget এ ক্লিক করুন। এবার যে পেজ আসবে সেখানে দেখুন একটা নতুন ফিচার অ্যাড হয়েছে নাম দেওয়া আছে Featured Post তাতে ক্লিক করুন। 

Featured-Post-widget-blogger


এবার উপরের বাটনে ক্লিক করলেই একটি পেজ আসবে সেখান থেকে আপনি সেটিং ঠিক করেনিন। প্রথমে আপনি কোন বিভাগের পোস্টকে Featured Post হিসাবে রাখতে চান সেটা সিলেক্ট করুন এবং নিচে দেখবেন পোস্ট দেখা যাবে খুজে না পেলে পোস্ট নাম দিয়ে সার্চ করুন দেখুন সেখানেই সার্চ বক্স আছে। 

Featured-Post-widget-blogger


ব্যাস সব শেষ Save এ ক্লিক করুন তাহলেই সেই পোস্ট আপনার হোম পেজের সব উপরে দেখতে পারবেন অর্থাৎ আপনি যেখানে অ্যাড করবেন সেখানেই দেখা যাবে তবে সব সময় উপরেই অ্যাড করবেন। 

তাহলে আজকের মত এই পর্যন্ত এটা একদম নতুন অ্যাড হয়েছে তারিখ 12-11-2015 তে আমার যত দূর ধারনা তাই এটা সম্পর্কে আরও বিস্তারিত কিছু বলতে পারছিনা তবে এটা নিয়ে আরও কিছু পেলে অবশ্যই ভবিষ্যতে শেয়ার করবো এর জন্য আমাদের সঙ্গেই থকুন। 

এসো বন্ধু

আমি পারভেজ ব্লগিং এর সঙ্গে যুক্ত আছি গত বেশ কিছু বছর, বাংলা ব্লগিং এর সঙ্গে সঙ্গে আমি অন্য ভাষাতেও ব্লগিং করি। সেই সব কারনে ব্লগে নিয়তম থাকা হয়না, আপনাদের ভালোবাসা যদি আগের মত আবার ফিরে পাই তাহলে অবশ্যই নিয়মত হবার চেস্ট করবো। facebook telegram youtube twitter

1 মন্তব্যসমূহ

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

নবীনতর পূর্বতন

نموذج الاتصال